বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন বাংলা নববর্ষের অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করার নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঠাকুরগাঁওয়ে মাদকদ্রব্য সহ গ্রেফতার ৫ যুক্তরাষ্ট্রের ব্রিজ দুর্ঘটনার মধ্যে যে ৭টি সবচেয়ে আলোচিত লেবাননে ইসরাইলি বিমান আক্রমণের জবাবে ইসরাইলে হেজবুল্লাহর রকেট হামলা আসক ফাউন্ডেশন চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল সম্পন্ন কাউখালীতে সার্বজনীন পেনশন বিষয় উপজেলা পর্যায়ে কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত কাউখালীতে স্বাধীনতা কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফাইনাল খেলার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত কাউখালীতে এসএসিপি প্রকল্পের আওতায় বারি চিনা বাদাম ৯ এর মাঠ দিবস অনুষ্ঠিত রমজান উপলক্ষে পিরোজপুরে নিন্ম আয়ের মানুষের মাঝে সল্পমূল্যে দুধ, ডিম ও মাংস বিক্রয় কার্যক্রম শুরু

আফগানিস্তানে হামলা চালিয়েছে আইএস; তালিবানের দাবি

  • আপডেট সময় শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২, ৩.৪৮ পিএম
  • ৭১ বার পড়া হয়েছে

আফগানিস্তানে ইসলামিক স্টেট খোরাসান (আইএসকে) গোষ্ঠীর তীব্র একটি সন্ত্রাসী প্রচারণার প্রেক্ষিতে তালিবান কর্তৃপক্ষ দাবি করেছে যে, তারা আইএসকে-র ইউরোপের সাথে যোগাযোগের সূত্রকে আটক করেছে। আইএসকে এই সপ্তাহে আফগানিস্তানে কয়েক ডজন বেসামরিক মানুষকে হত্যা করেছে।

মঙ্গলবার তালিবানের গোয়েন্দা সংস্থা কথিত একজন আইএস সদস্যের একটি ভিডিও স্বীকারোক্তি প্রকাশ করেছে। ভিডিওতে ওই আইএস সদস্য বলছেন,তিনি বিদেশী নাগরিকদের আফগানিস্তানে সন্ত্রাসী গোষ্ঠীতে যোগদান করতে সহায়তা করেছিলেন।

তালিবান এমন এক সময়ে ভিডিওটি প্রকাশ করে যখন আইএসকে গত কয়েক সপ্তাহ ধরে আফগান রাজধানীতে বেশ কয়েকটি মারাত্মক হামলা চালিয়েছে।

শুক্রবার কাবুলের একটি শিক্ষাকেন্দ্রে বিস্ফোরণে অন্তত ৫০ জন নিহত এবং ১০০ জনেরও বেশি আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই স্কুলছাত্রী।

.নিহতরা শিয়া মুসলিম। আইএসকে শিয়াদের বিরুদ্ধে ধর্ম-যুদ্ধ ঘোষণা করেছে।

বুধবার কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে একটি মসজিদে বোমা বিস্ফোরণে কমপক্ষে ৪ জন মুসল্লি নিহত এবং ২৫ জন আহত হয়েছে। তালিবান কর্তৃপক্ষ এ সংবাদ নিশ্চিত করেছে।

বিদেশী সন্ত্রাসবিরোধী সহযোগিতা প্রত্যাখ্যান করে তালিবান দাবি করে যে, তারা নিজেরাই আফগানিস্তানে আইএসকে-কে দমন করতে সক্ষম।

তালিবান এবং আইএসকে-এর মধ্যে নৃশংস বৈরিতার সংবাদ ব্যাপকভাবে প্রচলিত রয়েছে। তবে তালিবানের বিরুদ্ধে অন্যান্য বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে আফগানিস্তানে সক্রিয় উপস্থিতি প্রতিষ্ঠা করার অনুমোদন দেয়ার বা তাদের উপস্থিতিকে উপেক্ষা করার অভিযোগও রয়েছে।

তালিবানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সরকার গত এক বছরে তালিবানের সাথে সীমিত যোগাযোগ বজায় রেখেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, নিষেধাজ্ঞা অপসারণ এবং তালিবান শাসনের স্বীকৃতির বিষয়গুলো নিকট ভবিষ্যতে তাদের এজেন্ডায় নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com