মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৯:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
একজন সাধারণ রোগীর মতো তার চোখ পরীক্ষা করিয়েছেন প্রধানমন্ত্রী শব্দ দূষণ বন্ধে, হাইড্রোলিক হর্ন বন্ধের সিদ্ধান্ত জঙ্গি পালিয়ে যাওয়ার ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না : সেতু মন্ত্রী ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু বিএনপিকে ২৬টি শর্তসাপেক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি হাজিরা দিতে এসে আসামির মৃত্যু আইনি সহযোগিতা দিতে মানবাধিকারের একটি টিম নিহত আয়াতের বাসায় প্রকাশ পেলো সোহেলের কথায় শিমুল দীপের সঙ্গীতে পুরবীর গান দিনাজপুর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত সভাপতি ফিজার এমপি ও সা:সম্পাদক আলতাফুজ্জামান মিতা

আফগানিস্তানে হামলা চালিয়েছে আইএস; তালিবানের দাবি

  • আপডেট সময় শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২, ৩.৪৮ পিএম
  • ১৯ বার পড়া হয়েছে

আফগানিস্তানে ইসলামিক স্টেট খোরাসান (আইএসকে) গোষ্ঠীর তীব্র একটি সন্ত্রাসী প্রচারণার প্রেক্ষিতে তালিবান কর্তৃপক্ষ দাবি করেছে যে, তারা আইএসকে-র ইউরোপের সাথে যোগাযোগের সূত্রকে আটক করেছে। আইএসকে এই সপ্তাহে আফগানিস্তানে কয়েক ডজন বেসামরিক মানুষকে হত্যা করেছে।

মঙ্গলবার তালিবানের গোয়েন্দা সংস্থা কথিত একজন আইএস সদস্যের একটি ভিডিও স্বীকারোক্তি প্রকাশ করেছে। ভিডিওতে ওই আইএস সদস্য বলছেন,তিনি বিদেশী নাগরিকদের আফগানিস্তানে সন্ত্রাসী গোষ্ঠীতে যোগদান করতে সহায়তা করেছিলেন।

তালিবান এমন এক সময়ে ভিডিওটি প্রকাশ করে যখন আইএসকে গত কয়েক সপ্তাহ ধরে আফগান রাজধানীতে বেশ কয়েকটি মারাত্মক হামলা চালিয়েছে।

শুক্রবার কাবুলের একটি শিক্ষাকেন্দ্রে বিস্ফোরণে অন্তত ৫০ জন নিহত এবং ১০০ জনেরও বেশি আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই স্কুলছাত্রী।

.নিহতরা শিয়া মুসলিম। আইএসকে শিয়াদের বিরুদ্ধে ধর্ম-যুদ্ধ ঘোষণা করেছে।

বুধবার কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে একটি মসজিদে বোমা বিস্ফোরণে কমপক্ষে ৪ জন মুসল্লি নিহত এবং ২৫ জন আহত হয়েছে। তালিবান কর্তৃপক্ষ এ সংবাদ নিশ্চিত করেছে।

বিদেশী সন্ত্রাসবিরোধী সহযোগিতা প্রত্যাখ্যান করে তালিবান দাবি করে যে, তারা নিজেরাই আফগানিস্তানে আইএসকে-কে দমন করতে সক্ষম।

তালিবান এবং আইএসকে-এর মধ্যে নৃশংস বৈরিতার সংবাদ ব্যাপকভাবে প্রচলিত রয়েছে। তবে তালিবানের বিরুদ্ধে অন্যান্য বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে আফগানিস্তানে সক্রিয় উপস্থিতি প্রতিষ্ঠা করার অনুমোদন দেয়ার বা তাদের উপস্থিতিকে উপেক্ষা করার অভিযোগও রয়েছে।

তালিবানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সরকার গত এক বছরে তালিবানের সাথে সীমিত যোগাযোগ বজায় রেখেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, নিষেধাজ্ঞা অপসারণ এবং তালিবান শাসনের স্বীকৃতির বিষয়গুলো নিকট ভবিষ্যতে তাদের এজেন্ডায় নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com