শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বঙ্গোপসাগরে কার্গোজাহাজ ডুবির ঘটনা ১২ নাবিককে উদ্ধার গোলাবারুদ, অস্ত্র এবং অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছেযুক্তরাষ্ট্র যেকোনো মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি বিশ্বের প্রতি সকল আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এবং যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ: শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ আগামী ২৮ এপ্রিল টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত- বাংলাদেশ নারী দল চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে হিট স্ট্রোকে ট্রাফিক পুলিশের পরিদর্শকের মৃত্যু ২৮ এপ্রিল থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে ‘ভিত্তিহীন’ তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশের মঠবাড়িয়ায় বৃষ্টি কামনা করে ইসতেস্কার নামাজ আদায়

ওয়াশিংটনে ৩দিনব্যাপী অনুষ্ঠিত হচ্ছে ৩৫তম ফোবানা সম্মেলন

  • আপডেট সময় সোমবার, ১৮ অক্টোবর, ২০২১, ১.১৫ পিএম
  • ২৫১ বার পড়া হয়েছে

আসাদুজ্জামান মাসুদ ;    আমেরিকায় বাংলাদেশের এক ঐতিহ্যবাহী সম্মেলন ফোবানা সম্মেলন। আমেরিকায় করোনার ভয়াবহতা কাটতে শুরু করেছে। সব কিছু ধিরে ধিরে স্বাভাবিক হতে যাচ্ছে। তার মাঝে ৩৫তম ফোবানা নিয়ে পুরো আমেরিকা জুড়ে উচ্ছাস আনন্দ্য বিরাজ করছে। আগামী ২৬, ২৭ ও ২৮ নভেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হচ্ছে ৩৫তম ফোবানা সম্মেলন। সম্মেলনের আয়োজক সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস)। সম্মেলনর স্থান ৭ তারকা মানের গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টার, ন্যাশনাল হারবার, মেরিল্যান্ড, গত ৩৫ বছর ধরে এই ব্র্যান্ড সংগঠনটি উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বাংলাদেশীদের মিলনমেলার আয়োজন করে আসছে। এবারো এর ব্যতিক্রম নয়। ১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসির বিশ^ব্যাংকের একটি ছোট্ট অডিটরিয়ামে অত্যন্ত ছোট্ট পরিষরে ছোট্ট বাজেটে যে ফোবানার জন্ম হয়েছিল সেই ফোবানার ৩৫তম আসর আজ একই শহরের সবচাইতে বড় বিলাস বহুল ব্যায়বহুল ৭ ষ্টার গেলর্ড ন্যাশনাল রিসোর্ট এন্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে। পোটম্যাক নদী, যে নদীটি ওয়াশিংটন ডিসি, মেরি‌মেরিল্যান্ড এবং ভার্জিনিয়া রাজ্যকে একটি বিনিসুতোর মালায় গেঁথে রেখেছে সেই পোটম্যাক নদীর পাড়ের পর্যটন শহর ন্যাশনাল হারবরে প্রায় সাড়ে ৭ লাখ ডলারের বাজেট নিয়ে গেলর্ড ন্যাশনাল রিসোর্ট এন্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফোবানার ৩৫তম আসর।

সম্মেলনে দেশের ও প্রবাসের লেখক সাংবাদিক বুদ্ধিজীবী, শিল্পীসহ গুণীজনেরা অংশ নেবেন ৩৫তম ফোবানার অতিথি তালিকায় যে সকল বিশিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রন জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, ষ্টেট মিনিষ্টার শাহরিয়ার আলম, ঢাকা বিশ^বিদ্যালয় শিক্ষক সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান ড. শিবলী রুবায়েত উল ইসলাম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্টদূত শহিদুল ইসলাম, দুবাইয়ের বিশিষ্ট ব্যাবসায়ী মাহতাবুর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নইম নিজাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, অনন্যা প্রকাশনীর মনিরুল হক, ডিবিসি নিউজ সিইও মনজুরুল ইসলাম, সময় টেলিভিশন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহমেদ জোবায়ের, চ্যানেল আই প্রধান ফরিদুর রেজা সাগর প্রমুখ। এছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী, বাণিজ্য বিষয়ক মন্ত্রী, শিক্ষা বিষয়ক মন্ত্রীকে সম্মেলনে আমন্ত্রন জানানোর প্রস্তুতি নেয়া হয়েছে।

সম্মেলনের প্রস্তুতি এখন শেষ পর্য্যায়ে। তিনদিনব্যাপী আয়োজিত এই ফোবানা সম্মেলনে ফ্যাশন শো, মিস ফোবানা, ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা, মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগ সহ নানান ইভেন্টের প্রন্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের দুই শীর্ষ নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশগ্রহন করছেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পী সাবিনা ইয়াসমিন, নগর বাউল জেমস, তাহসান খান, হৃদয় খান, শফি মন্ডল, লায়লা,  সহ জনপ্রিয় শিল্পীদেরকে আমন্ত্রন জানানো হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ও উত্তর আমেরিকার একঝাঁক শীর্ষস্থানীয় শিল্পী ৩৫তম ফোবানা সম্মেলনে অংশগ্রহন করবেন। ৩৫তম ফোবানা সম্মেলনে আয়োজিত বিভিন্ন সেমিনারের কথা উল্লেখ করে সদস্য সচিব শিব্বীর আহমেদ জানান, বাংলাদেশের বন্যা, ট্রাফিক, স্বাস্থ্য, বিদ্যুৎ, শিপিং, সেমি কন্ডাক্টর ও নানো টেকনোলজী, ভার্চ্যুয়াল ল্যাব, শিক্ষা, ইনফরমেশন টেকনোলজী ইত্যাদি নানা বিষয়ে প্রায় ১২টি সেমিনার রয়েছে। এই সকল সেমিনার উত্তর আমেরিকা সহ বাংলাদেশের বিজ্ঞজন বিশিষ্টজনেরা অংশগ্রহন করবেন।

এছাড়াও ৩৫তম ফোবানা সম্মেলনের স্থানে একই সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াশিংটন ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড কালচারাল এক্সপো উইটসি ২০২১। এই প্রথমবারের মত অনুষ্ঠিত এই ট্রেড শোতে সারাবিশ্ব থেকে ব্যবসায়ীরা অংশগ্রহন করবে এবং নিজেদের ব্যবসা বাণিজ্য সম্প্রসারনের সুযোগ পাবেন

এছাড়ও ২৭ নভেম্বর  বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ অনুষ্ঠিত হবে। এই বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চে দেশের ও প্রবাসের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ অংশগ্রহন করবেন।

ফোবানার হোস্ট কমিটির সব গুলো সাব কমিটি কাজ করছে। চলছে নানান পারফর্মেন্সের রিহার্সেল। সবার সহযোগীতায় একটি অদম্য বাংলাদেশ অবাক বিস্ময়ের ৩৫তম ফোবানা সম্মেলন ২০২১ উপহার দিতে পারবেন বলে সংবাদ সম্মেলনে আশা করেন ফোবানা নেতৃবৃন্দ।

ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য ৩৫তম ফোবানা সম্মেলন ২০২১ সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য আপনি যোগাযোগ করতে পারেন   কবির পাটোয়ারী (প্রধান পৃষ্ঠপোষক) –   (৩০১) ৭৬৮-৬৭০০ ,

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com