বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ জিম্মি জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে: ড. হাছান মাহমুদ মাগুরা জেলায় এ বছর পেঁয়াজের ভালো ফলন হয়েছে লোহিত সাগরে ইয়েমেনের ৪টি ড্রোন ধ্বংস: যুক্তরাষ্ট্র বিএনপির একান্ত কাম্যই হলো যে কোনো উপায়ে ক্ষমতা দখল, জনকল্যাণ নয় : সেতু মন্ত্রী আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন বাংলা নববর্ষের অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করার নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঠাকুরগাঁওয়ে মাদকদ্রব্য সহ গ্রেফতার ৫ যুক্তরাষ্ট্রের ব্রিজ দুর্ঘটনার মধ্যে যে ৭টি সবচেয়ে আলোচিত লেবাননে ইসরাইলি বিমান আক্রমণের জবাবে ইসরাইলে হেজবুল্লাহর রকেট হামলা

নওগাঁর আম্রপালি গেল ইংল্যান্ডে

  • আপডেট সময় শনিবার, ১৯ জুন, ২০২১, ৮.১৬ পিএম
  • ৬২৪ বার পড়া হয়েছে

সোহেল রানা নওগাঁ জেলা প্রতিনিধি: দেশে আমের জেলা হিসেবে পরিচিত পেয়েছে নওগাঁ। জেলার বরেন্দ্র এলাকা সাপাহার, পোরশা ও নিয়ামতপুর উপজেলা এবং পত্নীতলার আংশিক এলাকা। এসব এলাকা আম্রপালি আমের জন্য বিখ্যাত। আমগুলো অত্যান্ত সুস্বাদু ও সুমিষ্ট। এ বছর জেলার সাপাহার উপজেলার আম্রপালি (বারি আম-৩) জাতের আম ইংল্যান্ডে রপ্তানি করা হয়েছে। উপজেলার ‘বরেন্দ্র এগ্রো পার্ক’ এর মালিক সোহেল রানা তার নিজেস্ব বাগান থেকে বিশেষ প্রক্রিয়ায় বিদেশে আমগুলো রপ্তানি করেন।

বৃহস্পতিবার (১৭ জুন) সন্ধ্যা ৬টার ফ্লাইটে আম্রপালি আমের প্রথম চালান (প্রায় এক টন) ইংল্যান্ডের উদ্দেশে রওয়ানা করেছে। তরুন উদ্যোক্ত সোহেল রানা সাপাহার গোডাউন পাড়ায় ‘বরেন্দ্র এগ্রো পার্ক’ এ প্রায় ১৪০ বিঘা জমিতে আড়াই বছর বয়সি প্রায় দেড় হাজার পিস আম্রপালি গাছ রয়েছে। যেখান থেকে এ বছর প্রায় ৪০ টনের মতো আম পাওয়ার সম্ভবনা রয়েছে। গাছের বয়স কম হওয়ায় একটু আগে পুরু হয়েছে। কারণ গাছের বয়স বেশি হলে আম দেরীতে পাকতে শুরু করে। বিদেশে আম রপ্তানি করার জন্য পূর্ব প্রস্তুতি হিসেবে বিভিন্ন পদ্ধতি গ্রহন করেছেন। উত্তম কৃষি চর্চা পদ্ধতি বিশেষ করে- সুষম ও জৈব সার, নিয়মিত কীটনাশক ও ছত্রাকনাশক এবং সারা বছরই পরিচর্চা করতে হয়।

কারণ রোগবালাই মুক্ত আমই বিদেশে যায়। বিশেষ করে ১৫ দিন আগে গাছে সবধরনের স্প্রে বন্ধ করতে হয়। এ মেয়াদ শেষ হলে তার আর কার্যকারিতা থাকে না। এতে করে মানুষের শরীরের ক্ষতি করতে পারেনা। সাধারণ চাষীরা কয়েকদিন আগে কীটনাশক স্প্রে করে বাজারে নিয়ে যায়। কিন্তু বিদেশে যেসব আম রপ্তানি করা হবে সেগুলো ঢাকাতে কোয়ারেন্টাইন হয়। আমের কোন রোগবালাই বা কীটনাশক আছে কিনা। তারপর বিদেশে যাওয়ার অনুমোতি দেওয়া হয় বলে জানান সোহেল। তরুন উদ্যোক্তা সোহেল রানা বলেন, বুধবার হারভেস্ট করে বিশেষ প্রক্রিয়ায় প্যাকেজিং করা হয়। এরপর রাতে পিকআপে ঢাকায় পাঠানো হয়।

বৃহস্পতিবার সারাদিন রপ্তানীর যাবতীয় প্রসিডিউর শেষ করে সন্ধ্যায় এক ফ্লাইটে ঢাকা থেকে বিলেতে যাত্রা করেছে। এতে আমের রাজধানী সাপাহারে সম্ভাবনার নতুন এক দ্বার উন্মোচিত হবে বলে তিনি মনে করছেন। সাপাহারের আম বিশ্ব বাজারে একটি ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিতে পারবে বলে তিনি আশাবাদী। আমাদের বরেন্দ্র এগ্রো পার্ক এর বাগানে বারি’র উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: শরফ উদ্দিনের তত্ত্বাবধানে ‘এষড়নধষ এঅচ’ অনুসরন করে উৎপাদিত আম্রপালি আমের প্রথম চালান (প্রায় এক টন) ইংল্যান্ডের উদ্দেশে রওয়ানা করেছে। এ বছর প্রায় ১০ টন আম রপ্তানি করার ইচ্ছা আছে।

আগামি সপ্তাহে এক টন বরাদ্দ আসতে পারে। এক্সপোর্টারের কাছে প্রায় চার হাজার টাকা মণ দরে বিক্রি করেছি। তিনি বলেন, এ অঞ্চলের বেশির ভাগ আমই আম্রপালি এবং অনেক সুস্বাদু। আমাদের মধ্যে সচেতনা ছিলনা কিভাবে আম বিদেশে রপ্তানি করার উপযোগী করতে হয়। এটার ওপর আমরা বিভিন্ন প্রশিক্ষণ নিয়েছি।

বিভিন্ন দেশ সুইডেন ও ফিনল্যান্ড থেকেও আমরা ডাক পাচ্ছি। আমার দেখাদেখি অনেকেই উৎসাহিত হবে কিভাবে আম রপ্তানি করতে পারবে। স্থানীয় বাজারে দাম কম পেলেও দেশের বাহিরে ভাল একটা দাম পাওয়া যাবে। এতে আমরা লাভবান হতে পারবো। উল্লেখ, নওগাঁর পত্নীতলা উপজেলার দিবর ইউনিয়নের রূপগ্রাম গ্রামের কৃষক আজিজার রহমানের ছেলে সোহেল রানা।

তিনি নিম্নমধ্যবিত্ত কৃষক পরিবারের ছেলে। বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিষয়ে স্নাতকোত্তর করেন। কিছুদিন ঢাকায় চাকরি করার পর ছেড়ে দিয়ে ২০১৫ সালে নিজ গ্রামের খাড়িপাড়া এলাকায় পৈতৃক ১২ বিঘা জমির ওপর গড়ে তোলেন সমন্বিত কৃষি খামার। নাম দেন ‘রূপগ্রাম এগ্রো ফার্ম’। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। মেধা, পরিশ্রম আর অটুট নৈতিক মনোবলের কারণে তিনি এখন ১৪০ বিঘা জমিতে পৃথক দুটি সমন্বিত কৃষি খামার গড়ে তুলেছেন। তার সমন্বিত কৃষি খামার এখন এলাকার শিক্ষিত বেকার যুবকদের অনুপ্রেরণার উৎস এবং মডেল উদ্যোগ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com