শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকা মেডিকেল দুর্ভোগের নাম সার্জারী ওয়ার্ড আনন্দ গুপ্তার হুইল চেয়ার পেয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধের পরিবার! সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেলেন মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আগুন! ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে ১ জনের মৃত্যু র‍্যাব ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে না : যুক্তরাষ্ট্র সবুজবাগের মায়াকানন এলাকায় নির্মাণাধীন ভবন থেকে পড়ে ৩ শ্রমিক নিহত আগামী ২৪ মে নিউ ইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা শুরু শেখ হাসিনা’র প্রত্যাবর্তন মুক্তিযুদ্ধের হারিয়ে যাওয়া মূল্যবোধের প্রত্যাবর্তন : সেতুমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রীবাহী বাস খাদে পড়ে ঘটনাস্থলে ৫যাত্রী নিহত

আমার স্বপ্ন থিয়াট্রন,ঢাকা কে একটি অান্তর্জাতিক মানের পেশাদ্বারিত্ব নাট্য সংগঠন হিসেব প্রতিষ্ঠিত করা

  • আপডেট সময় শুক্রবার, ২ অক্টোবর, ২০২০, ৬.৩৮ পিএম
  • ২৩৯ বার পড়া হয়েছে
বিনোদন প্রতিবেদক,আল সামাদ রুবেলঃ জিনিয়া আজাদের সাথে বিনোদন সাংবাদিক : আল সামাদ আহমেদ রুবেল স্বাক্ষাতকার কথা বলেছে
* কি ভাবে থিয়েটার করতে আসলেন?
আমি যখন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পড়তাম।তখন ২০০৬ সালে জগন্নাথ বিশ্ববিদ্যাল সাংস্কৃতিক কেন্দ্র তাদের নিয়মিত সদস্য সংগ্রহের ধারাবাহিকতা অনুযায়ী সদস্য সংগ্রহ করছিল।ঐ সংগঠনে অামার কিছু বন্ধু ছিল অন্যন্যা,তানভীর,রাসেল ওরা আমাকে সদস্য ফরম দেয়।এটাই আমার শুরু।পরবর্তীতে আমি অবশ্যই জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের নাট্য সম্পাদক ছিলাম।২০০৮ সালে পত্রিকার বিজ্ঞাপন দেখে বন্ধু রাসেল এর সাথে ত্রয়ী থিয়েটার যোগদান।দলটি ভেঙে্গ যাওয়ায় ২০০৯ এ নাগরিক নাট্যাঙ্গন,অনসাম্বলে যোগ দিই।বিভিন্ন কারনে ২০১০,জুনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
সাংস্কৃতিক কেন্দ্রের প্রাক্তন নাট্য সম্পাদক শিমুল ভাইয়ের মাধ্যমে পদাতিক নাট্য সংসদে যোগ দিই।আমি পদাতিকের নাট্য কর্মী।পাশাপশি আমি থিয়াট্রন, ঢাকার প্রতিষ্ঠাতা সদস্য এবং নাট্য অভিনেতা।
*সময় পেলে কি করেন বাসায়?
সময় পেলে নাটকের বই পড়ি গল্পের বইপড়ি, এই ভাবে করে সময় কেটে যায় আমার।
*বর্তমানে নিয়ে চিন্তা ভাবনা কি ?
বর্তমানে দলের নিয়মিত নাটক করছি।তাছাড়া, থিয়াট্রন,ঢাকা কে পেশাদ্বারী ও আর্ন্তজাতিক মানের নাট্য প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করানোর চেষ্টা করছি।
* কোন কোন প্রযোজনায় কাজ করেছেন আপনি?
আমি প্রথম কাজ করি ত্রয়ী থিয়েটারের শুভাশিস দত্ত তন্ময় নির্দেশিত পথ নাটক অমানিশা দূর।মনে আছে ২০০৮ সালের মে দিবসে আমরা ঢাকার ১০টি স্থানে শো করেছিলাম।আহ্ স্মৃতি।!এরপর অ্যা,একী কান্ড মঞ্চ নাটক।২০১০ সালে পদাতিকের আলোচিত নাটক নাসরিন মুস্তাফা র রচনা এবং মীর মেহবুব আলম এর নির্দেশনায় জনমাংক নাটকে কেন্দ্রীয় ও চরিত্রে অভিনয়।আমার থিয়েটার ভাবনার মোড় ঘুরিয়ে দেয়।পরবর্তীতে পদাতিকের মঞ্চ নাটক,কালের যাত্রা,কালরাত্রি, গুনজান বিবির পালা এবং কাজী রফিক এর রচনায়, ওয়াহেদুল ইসলাম এর নির্দশনায় আলোচিত পথ নাটক ট্রাইব্যুনাল এবং পথ নাটক স্বাধীনতার সংগ্রাম,তাহাদের কথা,সম্প্রীতির সন্ধানে,চোর প্রমুখ কাজ করেছি।তাছাড়া, থিয়াট্রন,ঢাকার নিয়মিত প্রযোজনা বার্টল ব্রেখট এর রচনা,মামুন হক এর অনুবাদ ও সম্রাট প্রামাণিক এর নির্দেশনায় সিচুয়ানের সুকন্যা তে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করি।
*আপনি থিয়েটারের পাশা পাশি কি করেন?
আমি বাংলাদেশ কৃষি ব্যাংক এ মুখ্য কর্মকর্তা হিসেবি নিয়েজিত আছি।
*সবার জন্য আপনি কিছু বলুন?
বর্তমানে বৈশ্বিক দূর্যোগ কোভিড-১৯ এর জন্য সরকার নির্দেশিত সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সকল প্রর্দশনি বন্ধ।আশা করছি সকল অমানিশা দূর হয়ে আবার ঝলমল করে উঠবে মঞ্চ।ততোদিন বাড়িতে থাকুন,সমাজিক দূরত্ব বজায় রাখুন,স্বাস্থ্য বিধি মেনে চলুন,সৃষ্টি কর্তার উপর বিশ্বাস রাখুন।আলো আসবেই। যদিও সন্ধ্যা আসিছে মন্দ মন্থরে, সব সংগীত গেছে ইঙ্গিতে থামিয়া, যদিও সঙ্গী–তবু বিহঙ্গ,ওরে বিহঙ্গ মোর, এখনই, অন্ধ, বন্ধ করো না পাখা।।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com