শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কোরআন বুঝে কোরআন মেনে জীবন পরিচালনার কারনেই আল্লামা দেলোয়ার হোসেন সাঈদীকে আল্লাহ মানুষের মনে জায়গা দিয়েছেন ——সাঈদীর পুত্র শামীম সাঈদী লক্ষ্মীপুরে ক্রীড়া প্রতিযোগীদের মাঝে পুরস্কার  বিতরণ  বিকাশের এজেন্ট কে অজ্ঞান করে টাকা ছিনতাই লক্ষ্মীপুরে পৌর বিপনী বিতান ব্যবসায়ীদের নির্বাচন অনুষ্ঠিত  লেফট্যানেন্ট জেনারেল পদে পদোন্নতি পেলেন পিরোজপুরের কৃতি সন্তান মাইনুর রহমান পিরোজপুরে আলোচিত প্রবাসীর স্ত্রীকে হত্যা মামলার আসামী চট্টগ্রাম থেকে গ্রেফতার সালথায় তরুণীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় প্রাণ গেল যুবকের ফরিদপুরে দুই বাসের সংঘর্ষে নিহত ৫ মার্কিন ঘাঁটি ও যুদ্ধজাহাজ লক্ষ্যবস্তু করার ঘোষণা ইরাকি মিলিশিয়াদের সাবেক মেয়র আতিকুল ইসলামকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলাকায় পুলিশের সঙ্গে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে

  • আপডেট সময় বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ৬.০২ পিএম
  • ৩১ বার পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলাকায় পুলিশের সঙ্গে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে।  বিকেল সাড়ে ৪ টার পর এই সংঘর্ষ শুরু হয়েছে জানা গেছে, আন্দোলনকারী শিক্ষার্থীরা মাস্টারদা সূর্য সেন হলের সামনে অবস্থান নিয়েছেন। আর বিপুলসংখ্যক পুলিশ উপাচার্যের বাসভবনের কাছে অবস্থান নিয়েছে। সেখান থেকে পুলিশের সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের জবাবে ইটপাটকেল নিক্ষেপ করছেন শিক্ষার্থীরা।

এর আগে দুপুরে টিএসসিতে গায়েবানা জানাজা পড়তে ব্যর্থ হয়ে ভিসি চত্বরে দুই হাজারের বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে এ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে ক্যাম্পাসে কফিন নিয়ে মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। এর পর মিছিল নিয়ে রাজু ভাস্কর্যে যেতে শুরু করলে সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। কিছুক্ষণের মধ্যেই তাঁরা আবার সূর্য সেন হলের সামনে এসে জড়ো হন।

এ বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, ‘গায়েবানা জানাজা শেষে তারা শান্তিপূর্ণভাবে মিছিল শুরু করেন। সেখানে পুলিশ হামলা চালায়। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, ‌‌‘ভিসির বাসভবন ও আশপাশের নিরাপত্তার স্বার্থে ভিসির অনুমতিক্রমে মিছিল ছত্রভঙ্গ করা হয়েছে।’প্রসঙ্গত, চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন ‘মুক্তিযুদ্ধ নিয়ে এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কিছুই পাবে না, তাহলে কি রাজাকারের নাতিপুতিরা সব পাবে?’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘রাজাকারের বাচ্চা বা নাতিপুতি’ বলা হয়েছে অভিযোগ করে রোববার রাত থেকে প্রতিবাদ শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর আন্দোলন ছড়িয়ে পড়ে রাজধানীজুড়ে। মঙ্গলবার সেই আন্দোলন দেশজুড়ে ছড়িয়ে পড়লে ৬ জনের প্রাণহানির ঘটনা ঘটে। সারাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের ন্যক্কারজনক হামলার প্রতিবাদে বুধবারও কর্মসূচি পালন করেছে আন্দোলনকারীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com