শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বন্দি ইসরাইলি তরুণীকে বিয়ের প্রস্তাব দিয়েছেন হামাসের এক যোদ্ধা রাজধানীর বিভিন্ন এলাকায় মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১৭ জন গ্রেফতার চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ছেলের হাতে মা খুন মুগদা থানা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে তীব্র তাপ প্রবাহে অতিষ্ঠ মানুষের মধ্যে বিশূদ্ধ পানি ও স্যালাইন বিতরণ সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা হিসেবে পদায়িত হলেন মুক্তিযোদ্ধার সন্তান ইসরাত আহমেদ (পাপেল ) যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি আগামীকাল রোববার থেকে খুলছে স্কুল-কলেজ সরকারি খরচায় ১০ লক্ষাধিক মানুষকে আইনি সেবা দিয়েছে লিগ্যাল এইড ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের ঠাকুরগাঁওয়ে ইসতিসকার নামাজে বৃষ্টির জন্য চোখের পানি ফেলে দোয়া

লেবাননে ইসরাইলি বিমান আক্রমণের জবাবে ইসরাইলে হেজবুল্লাহর রকেট হামলা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১২.৫৯ এএম
  • ১৯ বার পড়া হয়েছে

লেবাননের হেজবুল্লাহ গোষ্ঠী বুধবার ইসরাইলের উত্তরাঞ্চলে রকেট হামলা চালিয়েছে। দক্ষিণ লেবাননে ইসরাইলের বিমান হামলার প্রতিক্রিয়ায় তারা এই হামলা চালায়। ইসরাইলের হামলায় সাত ব্যক্তি নিহত হন।

ইসরাইলি জরুরী সেবা সংস্থা জানিয়েছে, সীমান্তবর্তী শহর কিরিয়াত শিমোনায় এক ব্যক্তি রকেট হামলায় নিহত হয়েছেন।

ইসরাইলি সামরিক বাহিনী বলছে, তারা লেবাননে এক সামরিক ভবনকে লক্ষ্য করে হামলা চালিয়েছিল। এতে জঙ্গি সংগঠন আল-জাম’আ আল-ইসলামিয়ার এক সদস্য নিহত হন। ইসরাইলের ভাষ্য মতে, এই সংগঠনটি ইসরাইলের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করছিল।

এএফপি আল-জামআ আল-ইসলামিয়ার এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, হেব্বারিয়ে গ্রামে সাত ব্যক্তি নিহত হয়েছেন। লেবাননের নিরাপত্তা সূত্ররাও রয়টার্সকে একই তথ্য দিয়েছেন।

গাজা ভূখণ্ডে হেজবুল্লাহ’র মিত্র সংগঠন হামাসকে নির্মূল করার অভিযান চালাচ্ছে ইসরাইল। এই সংঘাত সূত্রে এটাই সর্বশেষ আন্তঃসীমান্ত সহিংসতার ঘটনা।

জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি চালুর প্রস্তাব গৃহীত হওয়ার পরও যুদ্ধে সাময়িক বিরতি আনার উদ্যোগ বাস্তবায়নের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। আলোচিত প্রস্তাবের মধ্যে আছে গাজায় আটক জিম্মিদের মুক্তি ও ফিলিস্তিনি বেসামরিক মানুষের জন্য মানবিক ত্রাণ বাড়ানো।দক্ষিণ লেবাননের হেব্বারিয়ে গ্রামে ইসরাইলি বিমান হামালায় নিহত মানুষের জানাজায় শোকার্ত পরিবার। ফটোঃ ২৭ মার্চ, ২০২৪।

যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের মধ্যস্থতাকারীদের সমন্বয়ে পরোক্ষ আলোচনা কয়েক সপ্তাহ ধরে চলেছে। কর্মকর্তারা এই প্রক্রিয়ার কিছু ইতিবাচক অগ্রগতির কথা বললেও ইসরাইল ও হামাস জানিয়েছে, তারা এখনো একমত হতে পারেনি।

গত বছর ৭ অক্টোবর ইসরাইলের বিরুদ্ধে হামাস জঙ্গি হামলা চালালে এই যুদ্ধের সূত্রপাত হয়। ইসরাইলের দেওয়া তথ্য অনুযায়ী, এই হামলায় প্রায় ১,২০০ মানুষ নিহত হন এবং ২৫০ জন হামাসের হাতে জিম্মি হন। জিম্মিদের মধ্যে ১০০ জনকে একটি সাময়িক যুদ্ধবিরতি চুক্তির আওতায় নভেম্বরে মুক্তি দেওয়া হয়।

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ইসরাইলি পাল্টা হামলায় এখন পর্যন্ত ৩২ হাজার ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে হামাসের যোদ্ধা ও বেসামরিক ব্যক্তিরাও অন্তর্ভুক্ত। মন্ত্রণালয় বলছে, নিহতদের দুই তৃতীয়াংশ নারী ও শিশু।

ভয়েস অফ আমেরিকার জাতিসংঘ বিষয়ক সংবাদদাতা মার্গারেট বশির ও হোয়াইট হাউস বিষয়ক সংবাদদাতা অনিতা পাওয়েল এই প্রতিবেদনে কাজ করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স ও এএফপি থেকে নেওয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com