সোমবার, ২৭ মার্চ ২০২৩, ০১:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম

মিয়ানমার জরুরি অবস্থার মেয়াদ বাড়ালো

  • আপডেট সময় শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩, ১১.৩৮ এএম
  • ২৩ বার পড়া হয়েছে

মিয়ানমারের সামরিক সরকার ঘোষণা করেছে, তারা দুই বছর আগে ক্ষমতা দখল করার সময় জারি করা জরুরি অবস্থার মেয়াদ বাড়াচ্ছে। এটি এমন একটি পদক্ষেপ যা আগস্টে প্রত্যাশিত নির্বাচনের জন্য তাদের পরিকল্পনাকে বিলম্বিত করবে বলে মনে হচ্ছে।

রাষ্ট্র-চালিত এমআরটিভি টেলিভিশনের ঘোষণায় বলা হয়েছে, জাতীয় প্রতিরক্ষা এবং নিরাপত্তা পরিষদ মঙ্গলবার জরুরি বৈঠক করে। তারা জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাসের জন্য বৃদ্ধি করে কারণ দেশটি একটি অস্বাভাবিক পরিস্থিতিতে রয়েছে এবং একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল নির্বাচনের প্রস্তুতির জন্য সময় প্রয়োজন।

নির্বাচনের জন্য সঠিক কোনো তারিখ ঘোষণা করা হয়নি। তবে ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং আগস্টে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন। বুধবারের প্রতিবেদনে বলা হয়, জরুরি অবস্থার বিধান পূরণ করেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

জারি করা জরুরি অবস্থা মিন অং হ্লাইংকে আইন প্রণয়ন, বিচার বিভাগীয় এবং নির্বাহী ক্ষমতা প্রদান করে সামরিক বাহিনীকে সমস্ত সরকারি কার্যভার গ্রহণ করার অনুমতি দেয়।

ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি গত নভেম্বরে ঘোষণা করেছিল যে, তারা সেনা-পরিকল্পিত নির্বাচনকে মেনে নেবে না বা স্বীকৃতি দেবে না। এটিকে তারা জাল নির্বাচন বলে অভিহিত করেছে। এতে বলা হয়েছে, এই নির্বাচন রাজনৈতিক বৈধতা এবং আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য সামরিক বাহিনীর একটি প্রচেষ্টা।

বিরোধী জঙ্গিরা ভোটার তালিকা তৈরিতে ব্যবহৃত হতে পারে এমন একটি জনসংখ্যা জরিপ পরিচালনাকারী সামরিক সরকারের কর্মীদের আক্রমণ করে নির্বাচনের প্রস্তুতি ব্যাহত করার চেষ্টা করছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com