শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে মাদকদ্রব্য উদ্ধার গ্রেফতার-৪ ডিরেক্টরস গিল্ড বাংলাদেশ এর ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী কাউখালীতে বঙ্গবন্ধু গোল্ডকাপ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত নাজিরপুরে খালের বর্জ্য অপসারন ও দখলমুক্ত করতে প্রশাসন সাংবাদিক ও সুধীদের সাথে মতবিনিময় যৌতুকের দাবিতে কলেজছাত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগ প্রথম ৬ মাসে ব্র্যাক ব্যাংকের ৫,৫০০ কোটি টাকার নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন প্রেমিকের বিশেষ অঙ্গের ৯০ ভাগ কেটে পালালেন প্রেমিকা, প্রশাসন ভাঙলেন হোটেল কাউখালীতে সেতু ভেঙে চলাচলে চরম ভোগান্তি পিরোজপুরে সার্বজনীন পেনশন স্কিম সম্পর্কে উদ্ভূতকরণ সভা অনুষ্ঠিত নিরাপদ পানি নিশ্চিতে ইপিআরসির সভা

আনন ফাউন্ডেশন কর্তৃক আনন শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ ঘোষণা

  • আপডেট সময় মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ৭.৫১ পিএম
  • ২১ বার পড়া হয়েছে

‘শিশুর বিকাশে অবিচল আমরা’ এই শ্লোগানটিকে সামনে রেখে আনন ফাউন্ডেশন ২০১২ সাল থেকে শিশুর বিকাশে ভূমিকা রেখে চলেছে। এরই ধারাবাহিকতায় আনন ফাউন্ডেশন কর্তৃক আনন শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ ঘোষণা করা হয়েছে। আনন শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ পেতে যাচ্ছেন বিশিষ্ট কবি, কথাসাহিত্যিক ও শিশুসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। শিশুসাহিত্যে বিশেষ অবদান রাখায় তাঁকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। পুরস্কারের মূল্যমান হিসাবে তিনি নগদ ১ লক্ষ টাকা, একটি ক্রেস্ট ও সম্মাননাপত্র পাবেন। আনন ফাউন্ডেশন-এর ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত জাঁকজমকপূর্ণ একটি অনুষ্ঠানের মাধ্যমে আগামী ০৬ সেপ্টেম্বর ২০২৪ তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হবে। উল্লেখ্য, ইতোপূর্বে আনন শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন ফারুক নওয়াজ, মাহমুদউল্লাহ, আখতার হুসেন, সেলিনা হোসেন, লুৎফর রহমান রিটন, আলী ইমাম, সুজন বড়ুয়া ও কাইজার চৌধুরী।

আনোয়ারা সৈয়দ হক ১৯৪০ সালের ৫ নভেম্বর যশোরের চুড়িপট্টিতে জন্মগ্রহণ করেন। তার বাবা গোলাম রফিউদ্দিন চৌধুরী ও মা আছিয়া খাতুন। ঢাকা মেডিকেল কলেজ থেকে ১৯৬৫ সালে তিনি এমবিবিএস পাস করেন এবং ১৯৮২ সালে লন্ডন থেকে মনোবিজ্ঞানে এমআরসিপি ডিগ্রি লাভ করেন। ১৯৮৪ সালে ঢাকা মেডিকেল কলেজে মনোরোগ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং ১৯৯৮ সালে অবসর নেন। ১৯৬৫ সালের ১৯ নভেম্বর তিনি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন।
তিনি বড়দের জন্য লেখার পাশাপাশি শিশুদের জন্যও প্রচুর লিখেছেন। তাঁর শিশুসাহিত্যের মধ্যে উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো : ছানার নানাবাড়ি, বাবার সাথে ছানা, ছানা এবং মুক্তিযুদ্ধ, পথের মানুষ ছানা, একজন মুক্তিযোদ্ধার ছেলে, আমাদের মুক্তিযোদ্ধা দাদাভাই, মন্টির বাবা, তোমাদের জন্য এগারোটি, উল্টো পায়ের ভূত, আমি ম্যাও ভয় পাই, আমি বাবাকে ভালোবাসি, হানাদার বাহিনী জব্দ, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ছড়া, ছোটদের কাহিনীসমগ্র, সর্পরাজের যাদু, উদাসী বালক, রাসেল তার আব্বুর হাত ধরে হেঁটে যায়, আমার মা সবচেয়ে ভালো, তুমি এখন বড় হচ্ছো, টুটুলের মা-গাছ, আমার স্কুল, তপনের মুক্তিযুদ্ধ, কাঠের পা, ছানার পাঁচ কাহন, তোমাদের জন্য ছড়া, সূর্য ওঠার গল্প, ছোটখেলের বীর, দাদিমার পিঁড়ি, আগুনের চমক, দশ রঙের ছড়া, আমাদের বঙ্গবন্ধু নির্বাচিত কিশোর গল্প, শ্রেষ্ঠ কিশোর গল্প, কিশোর উপন্যাসসমগ্র (৪ খণ্ড), নির্বাচিত কিশোর গল্প প্রভৃতি।
তিনি অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন, তার মধ্যে উল্লেখযোগ্য হলো : ভাষা ও সাহিত্যে একুশে পদকÑ২০১৯, উপন্যাসে অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারÑ২০১০, কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কারÑ২০০৬, চাঁদের হাট পুরস্কার, ইউরো শিশুসাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, অনন্যা সাহিত্য পুরস্কার, অনন্যা শীর্ষদশ পুরস্কার, এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার, মাইকেল মধুসূদন পুরস্কার, শিশু একাডেমি পুরস্কার, উপন্যাস শাখায় পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ইত্যাদি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com