শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা বঙ্গোপসাগরে কার্গোজাহাজ ডুবির ঘটনা ১২ নাবিককে উদ্ধার গোলাবারুদ, অস্ত্র এবং অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছেযুক্তরাষ্ট্র যেকোনো মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি বিশ্বের প্রতি সকল আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এবং যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ: শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ আগামী ২৮ এপ্রিল টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত- বাংলাদেশ নারী দল চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে হিট স্ট্রোকে ট্রাফিক পুলিশের পরিদর্শকের মৃত্যু ২৮ এপ্রিল থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে ‘ভিত্তিহীন’ তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশের

মিয়ানমারের জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে সেনাবাহিনী

  • আপডেট সময় সোমবার, ১ আগস্ট, ২০২২, ৭.১০ পিএম
  • ১১৭ বার পড়া হয়েছে

মিয়ানমারের জান্তা প্রধান সোমবার দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশগুলোর সাথে সম্মত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে।
গত বছরের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি’র নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা দখলের পর জান্তা প্রথম জরুরি অবস্থা ঘোষণা করে।
মিয়ানমার তখন থেকে বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। সেনাবাহিনী শহর ও শহরে বেশিরভাগ শান্তিপূর্ণ বিক্ষোভকে দমন করার পর সংঘর্ষ ছড়িয়ে পড়ে।
দশ সদস্যের অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) গত বছর একটি পাঁচ-দফা ‘ঐক্যমতে’ সম্মত হয়েছিল। তবে সামরিক জান্তানা পাঁচ দফা পরিকল্পনা বাস্তবায়নের খুব একটা আগ্রহী ছিলনা।
জান্তা নেতা মিন অং হ্লাইং রাষ্ট্রীয় গণমাধ্যমে সম্প্রচারিত এক বক্তৃতায় বলেছেন, মিয়ানমার অভ্যন্তরীণ সহিংসতার মুখোমুখি হয়ে করোনভাইরাস মহামারির চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
‘সুতরাং স্থিতিশীলতার অভাবের কারণে আসিয়ানের ঐক্যমত বাস্তবায়ন করা কঠিন ছিল,’ বলেছেন মিন অং হ্লাইং। তিনি বলেন, পরিস্থিতি ‘স্বাভাবিক হলেই অগ্রগতি হতে পারে।
পশ্চিমা সরকারগুলো অভ্যুত্থান এবং নোবেল বিজয়ী সু চি এবং তার দলের অসংখ্য সদস্য ও সমর্থকদের বিভিন্ন অভিযোগে আটকের নিন্দা করেছে।
আসিয়ানের কিছু সদস্য যার মধ্যে মিয়ানমার এবং একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ঐতিহ্য রয়েছে, তারাও জেনারেলদের সমালোচনা করেছে।
সামরিক জান্তা যদিও আসিয়ান পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হয়েছে, তবে এটি কখনোই প্রত্যাখ্যান করেনি।
মিন অং হ্লাইং বলেছেন ‘ আমাদের দেশ একটি আসিয়ান রাষ্ট্র, তাই আমরা আসিয়ানের সম্মেলনকে মূল্য দিই।’
মিন অং হ্লাইং তার বক্তৃতায় জরুরী অবস্থার মেয়াদ বাড়ানোর কথা উল্লেখ না করলেও, রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সামরিক সরকারের প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে আরও ছয় মাসের জরুরী অবস্থার জন্য তার অনুরোধ অনুমোদন করেছে।

(বাসস/এএফপি)

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com