শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ ৫ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বাংলাদেশে ক্রিকেট দল জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো: লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব রায়পুর উপজেলা নির্বাচন প্রার্থীর অভিযোগে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন ঈশ্বরগঞ্জে উপজেলা নির্বাচনে সাফায়েত ভুইয়ার মতবিনিময়-মিছিল গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভিডিপি সদস্যদের বাছাই সম্পন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি বিএনপির আরও ৫ নেতাকে বহিষ্কার উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় গাইবান্ধায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু রাজধানীর সড়কে ব্যাটারি চালিত রিকশা বন্ধের নির্দেশ

ইউরোপের যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রসহ ৩৩ দেশে অজানা রোগের নতুন আতংক।

  • আপডেট সময় রবিবার, ২৯ মে, ২০২২, ৪.১৪ পিএম
  • ২৮৯ বার পড়া হয়েছে

মো.সুমন মিয়া /আনা ক্রিস্টিনা মার্টিনস /যুক্তরাষ্ট্র থেকেঃ
মাংকিপক্স ভাইরাস আতঙ্কের মধ্যেই এবার বিশ্বের ৩৩ দেশে শনাক্ত হয়েছে অজানা হেপাটাইটিস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ৬৩০ শিশুর মধ্যে এই রোগটি ধরা পড়েছে। আরও ৯৯ জন সন্দেহভাজনকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। সংস্থাটি বলছে, রোগটি হেপাটাইটিস কিনা তা নিশ্চিতে ব্স্তির তদন্ত শুরু হয়েছে।
গুরুতর ও তীব্র রোগটিকে ‘অ্যাকিউট হেপাটাইটিস’ বা ‘অজানা হেপাটাইটিস’ বলা হচ্ছে। এটি মূলত লিভারের প্রদাহ। যা ধীরে ধীরে লিভারকে অচল করে দিতে পারে। প্রাণঘাতী রোগটি শিশুদের মধ্যে শনাক্ত হচ্ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা বলছে, গত ৫ এপ্রিল থেকে ২৬ মে’র মধ্যে ৩৩ দেশে ৬৫০ সম্ভাব্য কেস শনাক্ত হয়েছে। এ তালিকায় ইউরোপের ২২টি দেশের পাশাপাশি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রও রয়েছে। সম্প্রতি রহস্যজনকভাবে অজানা হেপাইটাইটিস আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় তদন্ত শুরু করেছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছেন, এখন পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর ৩৮ জনের যকৃত প্রতিস্থাপন করা হয়েছে।
এ প্রসঙ্গে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলছে, এ রোগ ছড়ানোর পেছনে করোনা সংক্রমণের কোনও সম্পর্ক আছে কি না, তদন্ত করে দেখা হচ্ছে। পাশাপাশি অন্যান্য রোগজীবাণু ও ওষুধের ঝুঁকির কারণগুলোও খতিয়ে দেখছে সিডিসি।
হেপাটাইটিস কী:
হেপাটাইটিস লিভারের একটি প্রদাহ। হেপাটাইটিসের বিভিন্ন ভাইরাসের মাধ্যমে ঘটে থাকে। মূলত দূষিত পানি ও খাবারের মাধ্যমে হেপাটাইটিসের বিভিন্ন ভাইরাস শরীরে প্রবেশ করে। প্রাথমিক অবস্থায় শরীরে কোনও লক্ষণ দেখা না গেলেও ধীরে ধীরে মারাত্মক হয়ে পর্যায়ে পৌঁছায়।
হেপাটাইটিসের লক্ষণ:
মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এর তথ্য অনুযায়ী, হেপাটাইটিসের প্রধান লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, ক্লান্তি, খাবারে অনীহা, বমি বমি ভাব, পেটে ব্যথা, প্রস্রাবে অস্বাভাবিক রঙ, হাত-পায়ের জয়েন্টে ব্যাথা এবং জন্ডিসের মতো উপসর্গ দেখা দিতে পারে।
সূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থা, মেডিক্যাল নিউজ টুডে, রয়টার্স

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com