শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
তালতলীতে বিদ্যুৎস্পষ্ট হয়ে কৃষকের মৃ’ত্যু ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা মোরেলগঞ্জের নিশানবাড়িয়ায় ইউপি সদস্যর জমি গভীর রাতে দখল চট্টগ্রাম নগরীর সিএমপির ইপিজেড থানা পুলিশের অভিযানে (১০) জন, জুয়াড়ি গ্রেফতার মুগদা ও গেন্ডারিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ২জন নিহত গাজীপুরের শ্রীপুর থেকে স্বামী ও স্ত্রীর লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস বিএনপি দিনের আলোতে রাতের অন্ধকার দেখে : ওবায়দুল কাদের দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে

এসএসসি ও সমমানের পরীক্ষা চলাকালেদেশের কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে:শিক্ষামন্ত্রী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০, ৫.৪০ পিএম
  • ৫০৪ বার পড়া হয়েছে

আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা চলাকালে দেশের কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে বলে বৃহস্পতিবার জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।’

দীপু মনি প্রশ্ন ফাঁসের গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়ে বলেন, এ বিষয়ে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনী সচেতন থাকবে।

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া পরীক্ষায় ৯টি সাধারণ বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠানের মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেবে। তার মধ্যে ছাত্র ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ এবং ছাত্রী ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন। পরীক্ষা হবে মোট ৩ হাজার ৫১২টি কেন্দ্রে।

এসএসসি (সাধারণ) পরীক্ষার্থী ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন। মোট ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন দাখিল পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১ লাখ ৩৪ হাজার ১৩৮ জন এবং ছাত্রী ১ লাখ ৪৭ হাজার ১১৬ জন। এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন এবং তাদের মধ্যে ছাত্র ৯৮ হাজার ৩০৭ জন ও ছাত্রী ৩২ হাজার ৯৭৮ জন।

 

সব ধরনের পরীক্ষার্থী মিলিয়ে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৫৪ জন। এর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৭৮ জন এবং ছাত্রী ৪১ হাজার ৪৭৬ জন কমেছে। তবে ২০২টি প্রতিষ্ঠান এবং ১৫টি কেন্দ্র বৃদ্ধি পেয়েছে।

মোট পরীক্ষার্থীর মধ্যে ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন নিয়মিত এবং ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন অনিয়মিত।

এবার বিদেশে ৮ কেন্দ্রে ৩৪২ পরীক্ষার্থী অংশ নেবে। তার মধ্যে ছাত্র ১৮৬ এবং ছাত্রী ১৫৬ জন।

শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন ও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিবও ছবি তোলা যায় না এমন ফোন ব্যবহার করতে পারবেন।

এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ১ হতে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ২৩ হতে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। মাদরাসা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১ থেকে ২৫ ফেব্রুয়ারি এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত চলবে। কারিগরির পরীক্ষার্থীরা ১ হতে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় এবং ২৩ হতে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা দেবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com