রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ময়মনসিংহের ত্রিশালে বোরোধান- চাউল সংগ্রহের উদ্বোধন নারী ক্রীড়াবিদকে ধর্ষণ ২ জন গ্রেফতার কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল: পররাষ্ট্রমন্ত্রী ঈশ্বরগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী  প্রদীপের আনারসের গণজোয়ার ঢাকা মেডিকেল দুর্ভোগের নাম সার্জারী ওয়ার্ড আনন্দ গুপ্তার হুইল চেয়ার পেয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধের পরিবার! সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেলেন মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আগুন! ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে ১ জনের মৃত্যু র‍্যাব ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে না : যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের সেনা অভিযানে ইসলামিক স্টেট নেতা নিহত

  • আপডেট সময় শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২, ১২.০৫ এএম
  • ১০০ বার পড়া হয়েছে

উত্তর-পশ্চিম সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিশেষ অভিযান পরিচালনাকারী দলের হামলায় ইসলামিক স্টেট (আইএস) সন্ত্রাসী গোষ্ঠীর নেতা নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার দিনের শুরুর দিকে একটি বিবৃতিতে, আমির মুহাম্মাদ সা’ইদ আবদাল রহমান আল-মাওলা’র মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। তিনি আবু ইবরাহিম আল-হাশিমি আল-কুরাশী নামেও পরিচিত।

বাইডেন বলেন, “যুক্তরাষ্ট্রের জনগণ ও আমাদের মিত্রদের রক্ষা করতে, এবং বিশ্বকে আরও নিরাপদ করতে, গত রাতে আমার নির্দেশে, উত্তর-পশ্চিম সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী সফলভাবে একটি সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করেছে।” প্রেসিডেন্ট “ সামরিক বাহিনীর দক্ষতা ও বীরত্বকে” অভিযানের সফলতার কৃতিত্ব প্রদান করেন।

তিনি আরও বলেন, “যুক্তরাষ্ট্রের সকলে অভিযান থেকে নিরাপদে ফিরে এসেছেন।”

ইতোপূর্বে বৃহস্পতিবার পেন্টাগন জানিয়েছিল যে, উত্তর-পশ্চিম সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিশেষ দল একটি “সফল” সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করেছে।

পেন্টাগনের মুখপাত্র জন কারবি’র বিবৃতিটিতে সেই অভিযান বা তার লক্ষ্যবস্তু সম্পর্কে সে সময় কোন বিস্তারিত তথ্য না দিয়ে জানানো হয়েছিল যে, এই বিষয়ে পরবর্তীতে সামরিক বাহিনীর পক্ষ থেকে আরও তথ্য প্রদান করা হবে।

রাত্রীকালীন অভিযানটি ইদলিব প্রদেশে পরিচালনা করা হয়। তুরস্কের সীমান্তের নিকটবর্তী ইদলিব, সিরিয়ার সর্বশেষ বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা। এলাকাটিতে আল-কাঈদা ও অন্যান্য জঙ্গী গোষ্ঠীর কয়েকজন উচ্চ পর্যায়ের কর্মীও বাস করে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এর আগেও ঐ অঞ্চলটিতে আল-কাঈদার উচ্চ পর্যায়ের নেতাদের লক্ষ্য করে হামলা চালিয়েছিল। বেশিরভাগ ক্ষেত্রেই সেগুলো ড্রোন ব্যবহার করে করা হয়েছিল।

২০১৯ সালের অক্টোবর মাসে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিশেষ দল ইদলিবে একটি অভিযান চালিয়েছিল, যাতে ইসলামিক স্টেট এর প্রাক্তন প্রধান আবু বকর আল-বাগদাদী নিহত হয়।

আল-বাগদাদী নিহত হওয়ার কিছুদিন পরই, ২০১৯ সালের অক্টোবরে আল-মাওলা আইএস এর নিয়ন্ত্রণ নেন।

বাগদাদী খুব কম হলেও নিয়মিতভাবেই প্রকাশ্যে আসতেন। তবে, আল-মাওলা তার এই পূর্বসূরীর মত একই নিয়তি এড়াতে আরও অনেক বেশি নিভৃতে থাকতেন।

আল-মাওলার মৃত্যু আইএস এর জন্য একটি বড় ধাক্কা হতে পারে। এ পর্যন্ত ‍গুরুতর পরাজয় সত্ত্বেও জঙ্গী গোষ্ঠীটিকে পুরোপুরি দমন করা সম্ভব হয়নি।

এছাড়াও, গত অক্টোবরে ইরাকের বাহিনী, সামি জসিম মুহাম্মাদ আল-জাবুরিকে গ্রেফতার করেছিল। হাজী হামিদ নামেও পরিচিত আল-জাবুরিকে, পেন্টাগন “আইএসআইএস এর সবচেয়ে জ্যেষ্ঠ নেতাদের একজন” হিসেবে ব্যাখ্যা করেছে।

একজন পশ্চিমা সন্ত্রাসবিরোধী কর্মকর্তা, পরিচয় গোপণ রাখার শর্তে গোয়েন্দা সংক্রান্ত বিষয়ে ভিওএ’র সাথে আলাপকালে, আল-জাবুরির গ্রেফতারটিকে “অত্যন্ত গুরুত্বপূর্ণ” হিসেবে উল্লেখ করেন। কারণ আল-মাওলা নিহত বা আটক হলে, আল-জাবুরিকেই তার সম্ভাব্য উত্তরসূরী হিসেবে ধারণা করা হত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com