রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কুষ্টিয়ার কুমারখালীতে ২ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ১১ মে এর মধ্যে প্রকাশ করা হবে আর্থিকভাবে অস্বচ্ছল যে কোনো নাগরিক আইনগত সহায়তা পাবেন, এটাই স্বাভাবিক : মন্ত্রী আনিসুল হক বিদ্যালয়ে শুরু হয়েছে শ্রেণি কক্ষে পাঠদান ঠাকুরগাঁওয়ে ইসতিসকার নামাজে বৃষ্টির জন্য চোখের পানি ফেলে দোয়া অক্টোবরে পরীক্ষামূলক চালু হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আগামী ৯ মে শুরু হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট কমলো স্বর্ণের দাম উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও ৩ নেতাকে বহিষ্কার

ফ্রান্সে গির্জার ভিতরেই গলা কেটে খুন, আহত- ২

  • আপডেট সময় শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০, ১১.৫৮ এএম
  • ১৬০ বার পড়া হয়েছে

প্যারিসের কাছে কনফ্লান্স-সেন্ট-অনরিন এলাকায় শিক্ষককে গলা কেটে খুনের ভয়াবহ স্মৃতি এখনও টাটকা। তার দু’সপ্তাহের মধ্যে ফের একই কায়দায় খুনের ঘটনা ঘটল সেই ফ্রান্সেই। নিসে ঐতিহাসিক নতরদাম গির্জায় এক মহিলার গলা কেটে খুন করা হয়েছে। ধারাল অস্ত্রের আঘাতে নিহত আরও ২ জন। এ ঘটনা ঘটেছে বৃহস্পতিবার। ওই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ হিসাবেই দেখছে ফরাসি প্রশাসন।

ফরাসি পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন স্থানীয় সময় সকাল ৯টা নাগাদ শহরের কেন্দ্রস্থলে অবস্থিত নতর দাম গির্জার ভিতরে ছুরি নিয়ে ঢুকে পড়ে হামলাকারী। তার পর তাণ্ডবের শুরু। এক মহিলার গলা কেটে খুন করে সে। তার ছুরির আঘাতে প্রাণ হারান আরও ২ জন। আহতও হন অনেকে। তত ক্ষণে গির্জায় ঢুকে পড়ে পুলিশও। তাদের গুলিতে জখম হয় ওই হানাদার। তাকে গ্রেফতার করা হয়েছে এবং চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। হামলাকারী কোনও জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

হামলাকারী ধরা পড়ার পর গির্জার ভিতরে ঢুকে হতবাক পুলিশকর্মীরা। ফরাসি সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, হিংসার এমন নমুনা দেখে অনেকেই বলে উঠেছেন, ‘ভয়াবহ দৃশ্য’। ঘটনাস্থলে পৌঁছেছেন ফ্রান্সের সন্ত্রাস-বিরোধী সংস্থার আধিকারিকরাও। হত্যাকাণ্ডের পিছনে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর হাত রয়েছে বলেই মনে করছে ফরাসি প্রশাসন। নিসে যাওয়ার কথা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর।

ধর্মীয় ব্যঙ্গচিত্র ছেপে ২০১৫ সালে ভয়াবহ জঙ্গি হানার শিকার হয়েছিল ফরাসি ব্যঙ্গপত্রিকা শার্লি এবদো। সেই ঘটনা নিয়েই ছাত্রদের পড়াতে গিয়ে দিন কয়েক আগে নিহত হন ফ্রান্সেরই এক স্কুলশিক্ষক। এক চেচেন কিশোর ওই শিক্ষকের গলা কেটে খুন করে বলে অভিযোগ। পরে পুলিশের গুলিতে নিহত হয় সে নিজেও। ওই ঘটনাকে ঘিরে এখনও আরব দুনিয়ার সঙ্গে ফ্রান্সের উত্তেজনার আবহ বজায় রয়েছে। ওই হত্যাকাণ্ডের পর ব্যঙ্গচিত্র নিয়ে ম্যাক্রঁর মন্তব্যের প্রতিবাদে ফরাসি পণ্য বর্জনের ডাক দিয়েছে কুয়েত, জর্ডন, কাতার-সহ একাধিক দেশ। এ দিনের হত্যাকাণ্ড তাতে নতুন মাত্রা যোগ করল।

বছর চারেক আগে জুলাই মাসে ভয়াবহ সন্ত্রাসবাদী হামলার ছবি দেখেছিল এই নিস। বাস্তিল দিবস উদযাপনের দিনে ভিড়ের উপর দিয়েই ১৯ টনের ভারী ট্রাক চালিয়ে দিয়েছিল এক হানাদার। সে দিন ৮৬ জন প্রাণ হারান। আহত হন সাড়ে চারশোর বেশি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com