রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঠাকুরগাঁওয়ে ইসতিসকার নামাজে বৃষ্টির জন্য চোখের পানি ফেলে দোয়া অক্টোবরে পরীক্ষামূলক চালু হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আগামী ৯ মে শুরু হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট কমলো স্বর্ণের দাম উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও ৩ নেতাকে বহিষ্কার ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ১১ জন উপজেলা পরিষদ নির্বাচনে কোন ধরনের অনিয়ম করলে তাকে বিন্দুমাত্র ছাড় দেয়া হবে না : নির্বাচন কমিশনার   বাংলাদেশের কৃষিখাতের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেলো স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩ ভাঙ্গার আর্থসামাজিক উন্নয়নে কাজ করতে চান মোখলেছুর রহমান সুমন ঈশ্বরগঞ্জবাসী ব্যারিস্টার ফারজানা ছাত্তার এমপি’কে বিশাল আনন্দ শোভাযাত্রায় বরণ

জবি গণিত বিভাগে প্রফেশনাল প্রোগ্রামের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

  • আপডেট সময় শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪, ৩.২৪ এএম
  • ৬৪ বার পড়া হয়েছে

হারুন,জবি প্রতিনিধিঃ-জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগের প্রফেশনাল প্রোগ্রাম (Spring 2024) এর ওরিয়েন্টেশন প্রোগ্রাম ।অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৯ জানুয়ারি) গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ শরিফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

উক্ত প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের সম্মানিত ডিন প্রফেসর ড. মোঃ শাহজাহান।আরো উপস্থিত ছিলেন কো-অর্ডিনেশন কমিটির প্রোগ্রাম ডিরেক্টর ও বিজ্ঞান অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. পেয়ার আহম্মেদ, গণিত বিভাগের সাবেক চেয়ারম্যান ও কো-অর্ডিনেশন কমিটির সম্মানিত সদস্য প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, সাবেক কো-অর্ডিনেশন কমিটির প্রোগ্রাম ডিরেক্টর প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান, গণিত বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, পুরাতন ব্যাচের ছাত্র-ছাত্রী এবং ৫ম ব্যাচের ছাত্র-ছাত্রীগণ।

পবিত্র কোরান ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর শিক্ষকবৃন্দ ও ছাত্র-ছাত্রীদের পরিচয় করিয়ে দেন অনুষ্ঠানের সঞ্চালক, কো-অর্ডিনেশন কমিটির সদস্য ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আবু হানিফ সরকার। এ সময় ছাত্র-ছাত্রীদেরকে ফূল দিয়ে বরণ করা হয়। স্বাগত বক্তব্যে প্রফেসর ড. মোঃ রেজাউল করিম প্রথমে ছাত্র-ছাত্রীদের গণিত বিভাগে স্বাগত জানান এবং কোর্স-কারিকুলাম নিয়ে বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। এ সময় তিনি Communicative শিক্ষা পদ্ধতির উপর জোর দেন।

বিভিন্ন discipline থেকে আসা ছাত্র-ছাত্রীদের জন্য Professional Program অত্যন্ত effective হবে বলেও তিনি উল্লেখ করেন।
সাবেক প্রোগ্রাম ডিরেক্টর প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান Regular Program এবং Professional Program -এর course contents প্রায় একই বলে উল্লেখ করেন। তিনি Professional Program-এর লক্ষ্য ও উদ্দেশ্য নিয়েও আলোচনা করেন। বর্তমান Program Director ও সাবেক ডিন প্রফেসর ড. পেয়ার আহম্মেদ Professional Program এর প্রধান প্রধান উদ্দেশ্য সম্পর্কে আলোকপাত করেন।গণিতকে কিভাবে বাস্তব জীবনে প্রয়োগ করা যায়, তা তিনি ব্যাখ্যা করেন। M.Sc. Level -এ প্রাপ্ত জ্ঞান বাস্তব জীবনে এবং উচ্চতর গবেষণায় বিশেষ করে পি.এইচডি ডিগ্রী অর্জনের ক্ষেত্রে কাজে লাগবে বলেও তিনি উল্লেখ করেন। তিনি ছাত্র-ছাত্রীদের নীতি- নৈতিকতার উপর থেকে সমাজ ও দেশের কল্যানে কাজ করার উপর জোর দেন।

প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শাহজাহান এ বিভাগে ভর্তি হওয়ায় ছাত্র-ছাত্রীদেরকে সৌভাগ্যবান বলে উল্লেখ করেন। তিনি প্রতিটি ক্লাশ নিয়মিত করার পরামর্শ দেন। সভাপতির বক্তব্যে গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ শরিফুল আলম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশর দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়। ইতমধ্যে এ বিশ্ববিদ্যালয় অন্যান্য প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে ছাড়িয়ে গেছে। এ বিভাগে ২৪ জন শিক্ষকের মধ্যে ১৭ জন পিএইচডি বা ডক্টরেট ডিগ্রিধারী রয়েছেন বলেও তিনি উল্লেখ করেন। তিনি বিভাগের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদেরকে সব ধরনের সহযোগীতার আশ্বাস দেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com