সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন

কোভিড ১৯ যুক্তরাষ্ট্রে ২,৪৫০০০ জনের বেশি আক্রান্ত

  • আপডেট সময় শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০, ১০.২৩ পিএম
  • ২০৪ বার পড়া হয়েছে

কোভিড ১৯ বিশ্বব্যাপী তার বিস্তার অব্যাহত রেখেছে এবং এখন পর্যন্ত এতে সারা পৃথিবীতে দশ লক্ষেরও বেশি লোক সংক্রমিত হয়েছেন। একমাত্র যুক্তরাষ্ট্রেই ২,৪৫০০০ ‘জনের বেশি আক্রান্ত হয়েছেন, যা কীনা যে কোন দেশের তুলনায় অনেক বেশি। অনুমান করা হচ্ছে আজ শুক্রবার হোয়াইট হাউজ এই করোনাভাইরাসের সংক্রমণ রোধ করার জন্য মাস্ক পরার সুপারিশ করতে পারে যদিও গোড়াতে জানিয়েছিল যে এই রোগ প্রতিরোধের জন্য মাস্কের প্রয়োজন নেই।

নিউ ইয়র্ক সিটির মেয়র বিল দ্য ব্লাসিও এরই মধ্যে নিউইয়র্কবাসীদের স্কার্ফ, বান্ডানা কিংবা বাড়িতে তৈরি কোন রকম আচ্ছাদন পড়ার পরামর্শ দিয়েছেন তবে সার্জিকাল মাস্ক নয় কারণ তিনি বলছেন সেগুলো চিকিৎসা ক্ষেত্রে যাঁরা কাজ করছেন তাঁদের জন্য বরাদ্দ রাখতে হবে। লস এঞ্জেলেসের মেয়র এরিক গারসেটিও লোকজনকে প্রকাশ্যে তাদের মুখ ঢাকতে বলেছেন।

ওদিকে যুক্তরাষ্ট্রে সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউসি, যিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে পরামর্শ দিয়ে থাকেন , সিএনএনকে গত রাতেই বলেছেন, তিনি বুঝতে পারছেন না কেন যুক্তরাষ্ট্রের কোন কোন অঙ্গরাজ্য বাড়িতে থাকার নির্দেশ দেয়নি। ফাউসি বলেন যে সংক্রামক রোগে মৃতের সংখ্যা বৃদ্ধি সত্ত্বেও ঘরে থাকার বিষয়টি ট্রাম্প দেশব্যাপী নির্দেশ না দিয়ে, অঙ্গরাজ্যগুলোর উপর ছেড়ে দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রায় ৩০টি অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অফ কলাম্বিয়া জনগণকে প্রয়োজন ছাড়া বাইরে বেরুতে নিষেধ করেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ তাদের ওয়েব সাইটে বলেছে যে কভিড নাইন্টিন ছড়িয়ে পড়ায় তারা কেবলমাত্র তাদেরকেই পাসপোর্ট দিচ্ছে যারা মৃত্যুর মুখে পড়েছেন। আর এর মানে হচ্ছে যারা গুরুতর ভাবে অসুস্থ বা আহত হয়েছেন এবং মৃত্যুর কারণে ঘনিষ্ঠ স্বজন যারা ৭২ ঘন্টার মধ্যে দেশের বাইরে যেতে চান কেবল তাদেরকেই ছাড়পত্র দেয়া হচ্ছে।

এদিকে রোগীর সংখ্যা বৃদ্ধি পা্ওয়ায় যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থা রীতিমতো হিমসিম খাচ্ছে। চিকিৎসাকর্মীদের সুরক্ষার সাজসরঞ্জামের কমতি দেখা দিয়েছে। ডাক্তার এবং নার্সরা হাসপাতালের অবস্থা নিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলছেন। একজন নার্স এবিসি নিউজকে বলেছেন যে, তিনি এবং তাঁর সহকর্মীরা কাজে যাবার সময়ে মনে করেন, তাঁরা যেন জবাই হতে যাচ্ছেন। অপর একজন নার্স সিএনএনকে বলেন তাঁর হাসপাতাল এই ভাইরাসের জন্য তাঁকে পরীক্ষা করে দেখতে অস্বীকৃতি জানায়। পরে তাঁকে এক বন্ধু ঐ হাসপাতালে পরীক্ষা করলে দেখা যায় তিনি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। এ দিকে ন্যাশনাল পাবলিক রেডিও জানিয়েছেন যে ফেডারেল সরকারের দু’লক্ষ কোটি ডলারের ত্রাণের অর্থ পেতে ২০ সপ্তাও লেগে যেতে পারে। কোভিড সংক্রমণের কারণে যুক্তরাষ্ট্রে দু’সপ্তায় প্রায় এক কোটি লোক বেকার ভাতা পাবার আবেদন জানাতে বাধ্য হয়েছেন।

ইউরোপের The Organization for Security and Co-operation বিশ্বের সবচেয়ে বিপন্ন লোকদের উপর কোভিডের যে বিরুপ প্রতিক্রিয়া পড়বে সে সম্পর্কে সতর্ক করে দিয়েছে। তাঁরা মানব পাচার, বিশেষত এ কারণে নারী ও শিশু পাচার বেড়ে যেতে পারে বলে আশংকা প্রকাশ করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com