শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সরকার এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ করেছে তিউনিসিয়া উপকূলে মারা যাওয়া আট বাাংলাদেশির মরদেহ দেশে পৌঁছেছে সুখের টানে শাকিব খানে তৃতীয় বিয়ে এসো গৌরীপুর গড়ির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন স্বামী-কর্তৃক স্ত্রীকে নির্যাতন করার অভিযোগে চট্টগ্রাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নং-৬,এর আদালতে স্ত্রীর মামলা আওয়ামী লীগ চায় না বিএনপি ভেঙে যাক বিএনপির ভেতরে ভাঙনের জন্য দলটির নেতারাই দায়ী :ওবায়দুল কাদের তীব্র গরমে হার্ট ভালো রাখবেন কীভাবে সালমান খানের বাড়িতে গুলিকাণ্ডে অভিযুক্তের পুলিশি হেফাজতে আত্মহত্যা কলকাতায় বাবার হাতে খুন হলো ছেলে ময়মনসিংহের জয়নুল আবেদীন পার্কে মোবাইল কোর্টের অভিযান পরিচালনা

চীনের সরবরাহ করা সকল চিকিৎসা সামগ্রী উন্নতমানের চীনা দূতাবাস

  • আপডেট সময় শনিবার, ২৮ মার্চ, ২০২০, ১০.৩৫ পিএম
  • ১৯৭ বার পড়া হয়েছে

বাংলাদেশকে দেয়া চীনের ৪০,৫০০ কোভিড ১৯ পরীক্ষা কীটের কোনটিই শিনজেন বায়োইজি বায়োটেকনোলজির নয়। চীনা দূতাবাস আজ এ কথা নিশ্চিত করেছে।
শিনজেন বায়োইজি বায়োটেকনোলজির পরীক্ষা কিট নিয়ে বৃহস্পতিবার স্পেন সরকার প্রশ্ন তোলার পর চীনা দূতাবাস বিষয়টি নিশ্চিত করলো।
চীনা দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, চীন বাংলাদেশকে যে পরীক্ষা কিটগুলো দিয়েছে সেসব শিনজেন বায়োইজি বায়োটেকনোলজির তৈরি নয় এবং এতে এ কোম্পানীর কোন উপকরণও ব্যবহার করা হয়নি। চীনের সরবরাহ করা সকল চিকিৎসা সামগ্রী উন্নতমানের এবং যথাযথ মানসম্পন্ন প্রক্রিয়া অনুসরণ করে এসব কেনা হয়েছে।
স্পেন সরকার চীনা কোম্পানী শিনজেন বায়োইজি বায়োটেকনোলজির সরবরাহ করা ৫৮ হাজার পরীক্ষা কিট ফেরত পাঠাচ্ছে। তাদের অভিযোগ এসব পরীক্ষা কিট ক্রুটিযুক্ত এবং ফলাফল মাত্র ৩০ শতাংশ সঠিক হয়। শুক্রবার সংবাদ মাধ্যমের খবরে এসব কথা বলা হয়।
চীন সরকার এবং দেশটির দুটি বিশ্বখ্যাত বেসরকারি কোম্পানী জ্যাক মা ও আলীবাবা কোভিড ১৯ শানাক্তকরণে বাংলাদেশকে ৪০,৫০০ কিট সরবরাহ করেছে।
চীনা দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, তারা লক্ষ্য করছে স্পেনে চীনের দেয়া পরীক্ষা কিটগুলো ঠিকমতো কাজ করছে না বলে বাংলাদেশের জনমনেও এ নিয়ে সংশয় দেখা দিয়েছে বলে সংবাদ মাধ্যমে বলা হচ্ছে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, চীনের ন্যাশনাল মেডিক্যাল প্রোডাক্টস এডমিনিস্ট্রেশন( এনএমপিএ) এর বিক্রি অনুমোদন শিনজেন বায়োইজি বায়োটেকনোলজির নেই এবং এটি দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের মানসম্পন্ন সরবরাহকারী হিসেবেও তালিকাভুক্ত নয়।
কোভিড ১৯ মোকাবেলার যুদ্ধে চীন সব সময়ই বাংলাদেশের বন্ধুপ্রতিম জনগণের পাশে দাঁড়াবে উল্লেখ করে বিবৃতিতে আরো বলা হয়, চীন তার সামর্থ্য অনুযায়ী প্রয়োজনীয় সহায়তা অব্যাহত রাখবে।
এদিকে বিবৃতিতে বলা হয়, পরীক্ষা কিটগুলো মজুদের ক্ষেত্রে সুনির্দিষ্ট শর্ত মেনে চলতে হবে এবং উৎপাদন কোম্পানীর দেয়া নিয়ম মেনে দক্ষ লোক দিয়ে পরীক্ষার কাজ চালাতে হবে।
চীনের জ্যাক মা ও আলী বাবা ফাউন্ডেশানের দেয়া ৩০ হাজার পরীক্ষা কিট শুক্রবার ঢাকায় এসে পৌঁছে। এর একদিন আগে চীন সরকার বাংলাদেশকে ১০ হাজার একইধরণের পরীক্ষা কিট দিয়েছে।
বৃহস্পতিবার স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা ত্রুটিপূর্ণ এসব কিট ফেরত পাঠাবে। তবে তারা সরাসরি চীন থেকে এসব কিট আনেনি উল্লেখ করে জোর দিয়ে বলেছে, তারা স্পেনের একটি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে এসব কিট সংগ্রহ করেছে।
শিনজেন বায়োইজি বায়োটেকনোলজির এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, নমুনা সংগ্রহ কিংবা কিট ব্যবহারে ব্যর্থতার কারণে হয়তো সঠিক ফলাফল পাওয়া যায়নি।
তবে কোম্পানিটি শুক্রবার স্পেনে সরবরাহ করা তাদের হাজার হাজার কিট পাল্টে দেয়ার ঘোষণা দিয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com