বুধবার, ০৮ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে কালেকশন বুথ চালু করল ব্র্যাক ব্যাংক লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে, বিক্রির টার্গেট ৫০০ কোটি টাকা কাউখালীতে বাড়ছে অপমৃত্যুর প্রবণতা উপজেলা পরিষদ নির্বাচন প্রভাবিত করতে গোপন বৈঠক করার অভিযোগে ৫ প্রিজাইডিং অফিসার সহ গ্রেপ্তার ৬ বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনের ওপর ১৪ দিনের নিষেধাজ্ঞা উপজেলা পরিষদ নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে হামাস গাজায় যুদ্ধবিরতির চুক্তিতে রাজি উচ্ছ্বাস গাজায় উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন : প্রধানমন্ত্রী জয়পুরহাটে ভ্যানচালক হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড ডলার-রিয়াল প্রতারক চক্রের ৫ জন গ্রেপ্তার বরগুনার গোয়েন্দা পুলিশ

শর্ত পূরণ না হলে নিবন্ধন পাবে না কোন দল : ইসি

  • আপডেট সময় মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২, ২.৩৬ পিএম
  • ৬৯ বার পড়া হয়েছে

নিবন্ধন পেতে দলের নামের বিষয়ে ইসির আইনে কিছু না থাকলেও, তা শালীন এবং সামাজিকভাবে গ্রহণযোগ্য হতে হবে- বলছে নির্বাচন কমিশন। আর একটি শর্ত পূরণ না হলে নিবন্ধন পাবে না কোন দল। ৯৮টি দলের আবেদন যাচাই-বাছাই করে ২০২৩ সালের মে মাসের মধ্যেই নিবন্ধন কার্যক্রম শেষ করবে ইসি।
নাকফুল বাংলাদেশ, মুসকিল লীগ, ইত্যাদি পার্টি, বৈরাবরী পার্টি কিংবা বাংলাদেশ বেকার সমাজ, সৎ সংগ্রামী ভোটার পার্টি, বাংলাদেশ বিদেশ প্রত্যাগত প্রবাসী ও ননপ্রবাসী কল্যাণ দল- নাম শুনতে অদ্ভুত মনে হলেও এই দলগুলো নিবন্ধনের জন্য ইসির কাছে আবেদন করা রাজনৈতিক দলের নাম।
রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে নির্বাচন কমিশনে এবার আবেদন করেছে ৯৮টি দল। সরেজমিনে ঘুরে দেখা গেছে, বেশিরভাগ দলই নামসর্বস্ব। নিবন্ধনের জন্য দেয়া অফিসের ঠিকানায় পাওয়া যায়নি বাংলাদেশ আম জনতা পার্টি, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলনসহ অনেক দলের কার্যালয়। নামমাত্র সাইনবোর্ড ঝুলিয়ে রাখা হয়েছে; পাওয়া যায়নি ফোনে কিংবা কার্যালয়ে দেখা মেলেনি নৈতিক সমাজ, বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টির মত অনেক দলের কাউকে।
প্রকাশনার এই অফিস নতুনধারা বাংলাদেশ-এর রাজনৈতিক কার্যালয় আর এই আইনজীবীর দপ্তরটি বাংলাদেশ জনমত পার্টির। অফিস না থাকার কথা স্বীকারও করছেন তারা। আর ভোটের অধিকার প্রতিষ্ঠায় আন্দোলনে যাওয়ার কথা বলছে এবি পার্টি।

নতুনধারা বাংলাদেশের  চেয়ারম্যান মোমিন মেহেদী বলেন, “কম বড় দল, কতবড় অফিস, কতবড় কার্যালয়, কত বড় শোডাউন করার সামর্থ রয়েছে এসব নিয়ে আমরা ভাবছিনা।

এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী বলেন, “আমরা দেখতে চাই ইলেকশন কমিশন নির্বাাচনটা কিভাবে করে। নির্বাচন  কিভাবে করে তা জাতির কাছে পরিষ্কার করে তুলে ধরুক ইসি।

নির্বাচন কমিশনে জমা পড়া দলের এসব উদ্ভট নামের প্রসঙ্গে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, নাম অবশ্যই শালীন ও সামাজিকভাবে গ্রহণযোগ্য হতে হবে।

ইসি বলেন, “কার্যালয় আছে কিনা, জেলা উপজেলায় কার্যক্রম আছে কিনা ইত্যাদি বিভিন্ন তথ্যভিত্তিক ফর্ম রয়েছে সেটায় সব তথ্য ঠিকঠাক থাকতে হবে, তা না হলে নিবন্ধন বাতিল হবে।

৯৮ দলের আবেদন যাচাই-বাছাই করে আগামী বছর মে মাসের মধ্যেই নিবন্ধন প্রক্রিয়ার কাজ শেষ করতে চায় ইসি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com