শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

ঝড়ের গতিতে ছড়াচ্ছে করোনাভাইরাস বিভিন্ন দেশের সরকারকে হুঁশিয়ারি দিলেন ডব্লিউএইচও

  • আপডেট সময় শনিবার, ৭ মার্চ, ২০২০, ১১.২৫ পিএম
  • ৫৯০ বার পড়া হয়েছে

আক্রান্তের সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে গেল। মৃত প্রায় সাড়ে তিন হাজার।  করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি এমনটাই। ‘মহড়া নয়, যুদ্ধই চলছে’, এই কথা জানিয়ে বিভিন্ন দেশের সরকারকে হুঁশিয়ারি দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ডিরেক্টর টেডরস অ্যাডানম গেব্রিয়াস। দেশগুলির উদ্দেশে গেব্রিয়াস বলেছেন, ‘‘এটা কোনও মহড়া চলছে না। তবে আমরা কেউই আশা ছাড়তে পারি না। কোনও অজুহাতও চলবে না। এই ধরনের পরিস্থিতির জন্য বিশ্বের সব দেশই বহু দিন ধরে প্রস্তুতি নিয়েছে। এখন সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করার সময় এসেছে। এক সঙ্গে সব ক’টি দেশ নিজেদের মধ্যে সমন্বয় রেখে চেষ্টা করলে অবশ্যই এই মারাত্মক ভাইরাসকে আমরা আটকাতে পারব। তবে কিছু কিছু দেশ রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য সব ধরনের সতর্কতা নিচ্ছে না।’’ মন্তব্যের শেষে নাম-না করে ইরান সরকারকেই খোঁচা দিয়েছেন গেব্রিয়াস। বিশ্বের অন্তত ৯০টি দেশে পৌঁছে গিয়েছে কোভিড-১৯। ধস শেয়ার বাজারে। মার খাচ্ছে উড়ান সংস্থাগুলি। বিভিন্ন আন্তর্জাতিক উড়ান সংস্থা সংক্রমিত দেশগুলিতে বহু উড়ান বাতিল করেছে। এরই মধ্যে দুই ব্রিটিশ এয়ারওয়েজ় কর্মীর শরীরে সংক্রমণের চিহ্ন মিলেছে। এক কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আজ থেকে লন্ডনে ফেসবুকের অফিস বন্ধ করে দেওয়া হয়েছে।

করোনা-পরিস্থিতি নিয়ে আজ মুখ খুলেছে রাষ্ট্রপুঞ্জও। তাদের বক্তব্য, সংক্রমণ আটকাতে বিভিন্ন দেশ যে কোয়ারেন্টাইন পদ্ধতির সাহায্য নিচ্ছে, তাতে যেন কোনও ভাবেই কোনও ব্যক্তির মানবাধিকার লঙ্ঘিত না-হয়।

শুক্রবার রাত পর্যন্ত বিশ্বে ৯০টি দেশে ১ লক্ষ ৬৮০ জন মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে ডব্লিউএইচও। বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৩,৪৫৬ জনের। চিন ছাড়া পরিস্থিতি সব চেয়ে জটিল ইরান, ইটালি আর দক্ষিণ কোরিয়ায়। ভ্যাটিকান সিটিতে এই প্রথম করোনা-আক্রান্তের খোঁজ মিলেছে বলে এক বিবৃতিতে দাবি। তবে নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। এক হাজার জনবসতির এই ছোট্ট দেশের প্রতিটি মানুষের উপরে নজরদারি করা হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। সার্বিয়া ও ক্যামেরুনের মতো দেশেও প্রথম সংক্রমণের খবর মিলেছে।

ইরানে মৃতের সংখ্যা ১২৪ ছুঁয়েছে। আক্রান্ত পাঁচ হাজারের কাছাকাছি। ফেব্রুয়ারির শেষ থেকে মক্কা এবং মদিনায় প্রবেশের উপরে নিষেধাজ্ঞা জারি করেছিল সৌদি সরকার। তবে মসজিদগুলি জীবাণুমুক্ত করার পরে আজ থেকে পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। ইটালিতে মৃতের সংখ্যা দু’শোর কাছাকাছি। আক্রান্তের সংখ্যা ৪,৬৩৬। আমেরিকায় ২৪৮ জন আক্রান্ত। মৃতের সংখ্যা ১২। করোনার সঙ্গে যুঝতে ৮৩০ কোটি ডলারের তহবিল গঠন করেছেন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প। উদ্বেগ অস্ট্রেলিয়াতেও। সেখানে অন্তত ৬৬ জন আক্রান্ত। মৃত দু’জন। অস্ট্রেলিয়ারই এক গবেষণা সংস্থা আজ এক রিপোর্টে দাবি করেছে, এই ভয়াবহ ভাইরাসের আক্রমণে সারা বিশ্বের দেড় কোটি মানুষের মৃত্যু হতে পারে।

তবে চিনের ছবিটা কিন্তু ধীরে ধীরে পাল্টাচ্ছে। কমেছে মৃত্যু। গোটা ঘটনার কেন্দ্রে থাকা হুবেই প্রদেশের বিভিন্ন শহর গত জানুয়ারি থেকে তালাবন্দি। কিন্তু খুব শীঘ্রই গোটা প্রদেশের উপর থেকেই চিন সরকার কোয়ারেন্টাইন তুলে নিতে পারে বলে জানা গিয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com