রবিবার, ১৯ মে ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ময়মনসিংহের ত্রিশালে বোরোধান- চাউল সংগ্রহের উদ্বোধন নারী ক্রীড়াবিদকে ধর্ষণ ২ জন গ্রেফতার কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল: পররাষ্ট্রমন্ত্রী ঈশ্বরগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থী  প্রদীপের আনারসের গণজোয়ার ঢাকা মেডিকেল দুর্ভোগের নাম সার্জারী ওয়ার্ড আনন্দ গুপ্তার হুইল চেয়ার পেয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধের পরিবার! সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেলেন মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আগুন! ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে ১ জনের মৃত্যু র‍্যাব ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে না : যুক্তরাষ্ট্র

তালিবানের তত্ত্বাবধায়ক সরকার পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

  • আপডেট সময় শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২.১৪ এএম
  • ১০৬ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্র বলছে তারা আফগানিস্তানে তালিবান ঘোষিত তত্ত্বাবধায়ক সরকারকে পর্যবেক্ষণ করছে।যুক্তরাষ্ট্র বলেছে, “আমরা আমাদের প্রত্য়মার কথাটি স্পষ্ট করেই বলেছি যে সমন্বিত সরকার আফগান জনগণের প্রাপ্য”।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের একজন মুখপাত্র বলেছেন, “ভ্রমণের অনুমতি থাকা বিদেশী এবং আফগান নাগরিকদেরকে নিরাপদে সরে যাওয়ার বিষয়ে তালিবানের দেয়া প্রতিশ্রুতি পূরণে আমরা তাদেরকে দায়বদ্ধ করবো। এর মধ্যে আফগানিস্তান থেকে ছেড়ে আসার জন্যে প্রস্তুত বিমানগুলোরও তাদের গন্তব্যে যাওয়ার অনুমতি দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত”।

ঐ মুখপাত্র আরও বলেন, “আমরা আবারও আমাদের পরিষ্কার প্রত্যাশার কথা বলতে চাই যে তালিবানকে এটা নিশ্চিত করতে হবে যে অন্য কোনও দেশকে হুমকি দেয়ার জন্যে যেন আফগানিস্তানের ভূমিকে ব্যবহার করা না হয় এবং আফগান নাগরিকদের সহায়তা করার জন্যে সেখানে মানবিক কার্যক্রম পরিচালনার সুযোগ দিতে হবে। বিশ্ব নিবিড় ভাবে পর্যবেক্ষণ করছে”।

ইসলামিক আন্দোলনের প্রতিষ্ঠাতা প্রয়াত মোল্লাহ ওমরের ঘনিষ্ঠ সহযোগী মোল্লাহ হাসান আখুন্দকে প্রধান করে মঙ্গলবার তালিবান একটি ইসলামিক তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে।

আফগানিস্তানের একমাত্র সশস্ত্র প্রতিরোধকারি উত্তরাঞ্চলীয় প্রদেশ পাঞ্জশির দখলের একদিন পর তালিবান এই ঘোষণা দেয়। এটি ছিল ঐ সংঘাতময় দেশে তাদের শাসনের বিরুদ্ধে একমাত্র সশস্ত্র প্রতিরোধ।

কাবুলে এক সংবাদ সম্মেলনে তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা দেন তালিবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। তিনি বলেন পদগুলোতে ভারপ্রাপ্ত হিসাবে নিয়োগ দেয়া হয়েছে এবং অন্যান্য মন্ত্রকের প্রধানদের শিগগির নিয়োগ দেয়া হবে।

মনে করা হচ্ছে ষাটের কোঠায় বয়সী আখুন্দ, তালিবানের জন্মস্থান দক্ষিণ আফগানিস্তানের কান্দাহারের অধিবাসী। তিনি তালিবানের লিডারশীপ কাউন্সিলের নেতা ছিলেন । এই কাউন্সিলের মাধ্যমে গত প্রায় ২০ বছর ধরে যুক্তরাষ্ট্র ও জোট বাহিনীর ওপর সন্ত্রাসী হামলা পরিচালিত হতো।

কাউন্সিলের রাজনৈতিক বিভাগের প্রধান মোল্লা আব্দুল গনি বারাদার, যিনি এই গোষ্ঠীর রাজনৈতিক দপ্তরের প্রধান তিনি তত্ত্বাবধায়ক সরকারের উপ প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন। এছাড়া, সিরাজুদ্দিন হাক্কানি অভ্যন্তরীণ মন্ত্রী, আমীর খান মুত্তাকী পররাষ্ট্রমন্ত্রী, এবং মোল্লা ওমরের পুত্র মোহাম্মাদ ইয়াকুবকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র ঘোষিত আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন হাক্কানি নেটওয়ার্কের প্রধান হলেন হাক্কানি।

আফগানিস্তানে আমেরিকান বা জোট বাহিনীর ওপর হামলা পরিচালনার বিষয়ে হাক্কানির জড়িত থাকা এবং তাকে ধরার ব্যাপারে সহায়তা করে তথ্য দিলে এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। হাক্কানি নেটওয়ার্ককে সবচেয়ে মারাত্মক ও সুসংগঠিত জঙ্গি দল আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র।

তালিবান তথ্য মন্ত্রকের শীর্ষ কর্মকর্তা আহমাদুল্লাহ ওয়াসিক সাংবাদিকদের বলেছেন লোকচক্ষুর আড়ালে থাকা তালিবান প্রধান হিবাতুল্লাহ আখুন্দজাদাকে করা হয়েছে আফগান তালিবান সরকারের অর্থাত্ ইসলামিক আমিরাত অফআফগানিস্তানের আমির বা সুপ্রিম লিডার।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে থাকা জোট বাহিনী সরিয়ে নেয়ার পর গতমাসে এই উগ্রবাদি দলটি রাজধানী কাবুলসহ এক সপ্তাহের মধ্যে দ্রুত সে দেশের দখল নেয়। বিদেশী সামরিক শক্তির অনুপস্থিতির কারণে আফগান সরকারি বাহিনী তালিবানের কাছে পরাস্ত হয়।

সেই থেকে তালিবান আফগান নাগরিক এবং বিদেশীদেরকে আশ্বস্ত করার চেষ্টা করে যে তারা আফগানিস্তানে একটি সমন্বিত সত্রকার গঠন করবে এবং ১৯৯০ এর মতো নৃশংস বিচার ব্যবস্থা, নারী ও মেয়েদেরকে স্বাভাবিক জনজীবনের অংশ না করার মতো কড়া ইসলামিক শাসন জারি করবে না। এ পর্যন্ত মন্ত্রীসভায় যাদেরকে নিয়োগ করা হয়েছে তারা সকলেই তালিবানের সদস্য।

বাইডেন প্রশাসন তালিবানকে স্বীকৃতি দেবে কিনা, সোমবার প্রেসিডেন্ট জো বাইডেনকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, “না। সেটা বহু দূরের ব্যাপার”।

মঙ্গলবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি পুনরায় বলেন স্বীকৃতির বিষয়ে তাড়াহুড়ো করা হবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com