শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কাউখালীতে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন আটক কুকি-চিনের ৫৩ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত সয়াবিনের খোলা তেলের দাম কমলেও বেড়েছে বোতলজাত তেলের দাম দেশে স্বর্ণের দাম বাড়লো ২৫ এপ্রিল থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা এপ্রিল জুড়েই তাপমাত্রার আধিক্য থাকবে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর বিএনপির নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের এমপি খাদ্য নিরাপত্তার পাশাপাশি আমিষ উৎপাদন বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর লক্ষ্মীপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচন জমে উঠেছে মিজানুর রহমান মিলু ভাঙ্গা খাঁ ইউনিয়নবাসীর সেবক হতে চান পাপমোচনের আশায় ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব পালিত

মূল করোনা ভাইরাসের চেয়ে ভিন্ন আচরণ করছে ডেল্টা ভ্যারিয়েন্ট ,মুখে মাস্ক পরার সুপারিশ: সিডিসি

  • আপডেট সময় বুধবার, ২৮ জুলাই, ২০২১, ১.১১ পিএম
  • ১০৩ বার পড়া হয়েছে

পূর্ণাঙ্গ টিকা নিয়েছেন অথবা টিকা নেননি উভয় গ্রুপই ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে দেন। এ জন্য উভয় গ্রুপকেই মুখে মাস্ক পরার সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। তারা মাস্ক পরা নিয়ে নতুন গাইডলাইন করেছে। এতে ইনডোরে বা ঘরের ভিতর, এমনকি পূর্ণাঙ্গ টিকা নিয়েছেন এমন ব্যক্তিদেরও মাস্ক পরার পরামর্শ দিয়েছেন।

সিডিসি বলেছেন, টিকা নিয়েছেন এমন ব্যক্তিদের মাধ্যমে সহজেই ছড়িয়ে পড়তে পারে ডেল্টা ভ্যারিয়েন্ট। উভয় গ্রুপের ব্যক্তিরা ডেল্টা ভ্যারিয়েন্টে একই রকমভাবে সংক্রমিত হয়ে এই ভাইরাসের বিস্তার ঘটাতে পারেন। মঙ্গলবার নতুন আপডেট করা সুপারিশে এসব কথা বলেছে সিডিসি। এ খবর দিয়েছে অনলাইন বিজনেস ইনসাইডার।

সিডিসি বলেছে, সব শিক্ষক, স্টাফ, শিক্ষার্থী এবং কে-১২ স্কুলগুলোতে পর্যবেক্ষক- সবাইকে মাস্ক পরতে হবে। সিডিসির পরিচালক রোচেলে ওয়ালেনস্কি বলেছেন, এই নতুন নির্দেশনার লক্ষ্য হলো ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার রোধে সহায়তা করা এবং অন্যদের সুরক্ষিত রাখা।

সিডিসি মে মাসে বলেছে, যারা পূর্ণাঙ্গ টিকা নিয়েছেন, তাদের আর মাস্ক পরার প্রয়োজন নেই। পরীক্ষায় তখন দেখা গিয়েছিল, টিকা নেয়া ব্যক্তিদের মাধ্যমে এই ভাইরাসের বিস্তার হওয়ার সম্ভাবনা কম। তারই প্রেক্ষিতে ওই সুপারিশ করা হয়েছিল। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্ট সব কিছু উল্টাপাল্টা করে দিয়েছে। ভারতে প্রথম শনাক্ত হওয়া এই ভ্যারিয়েন্ট এখন যুক্তরাষ্ট্রে প্রাধান্য বিস্তার করছে। মূল করোনা ভাইরাসের চেয়ে ভিন্ন আচরণ করছে সে। এ জন্য নির্দেশনা আপডেট করা হয়েছে বলে জানিয়েছেন ওয়ালেনস্কি।

তিনি আরো বলেন, বিভিন্ন রাজ্য ও অন্য দেশগুলো থেকে ডেল্টা ভ্যারিয়েন্ট সম্পর্কে যেসব তথ্য পাওয়া যাচ্ছে তাতে এই ইঙ্গিত দেয় যে, কিছু কিছু ক্ষেত্রে পুরোপুরি টিকা নিয়েছেন এমনও অনেক মানুষ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার এ নিয়ে সংবাদ সম্মেলন করেন ওয়ালেনস্কি। তিনি আরো বলেন, বিজ্ঞানে এই নতুন তথ্য উদ্বেগজনক এবং দুর্ভাগ্যজনক যে, আমাদের সুপারিশ আপডেট করতে হচ্ছে।

ওয়ালেনস্কি আরো বলেন, এ নিয়ে অনুসন্ধান করেছে সিডিসি। তাতে দেখা গেছে, টিকা নেননি এমন ব্যক্তিরা ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার যেরকম ঝুঁকিতে, টিকা পুরোপুরি নিয়েছেন, তারাও একই রকমভাবে সংক্রমিত হতে পারেন। এ থেকে ইঙ্গিত মেলে যে, টিকা নেয়া ব্যক্তিরাও সহজে এই ভাইরাস সংক্রমণ ছড়িয়ে দিতে পারেন। তবে তারা সর্বোতভাবে অসুস্থ হতে পারেন কম।

তিনি আরো বলেন, যারা টিকা নেননি এমন মানুষের মধ্যে সংক্রমণ অনেক বেশি। তাদের অনেকের অসুস্থতা ভয়াবহ আকার ধারণ করছে। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে। এমনকি তাদের মধ্যেই বেশি মানুষ মারা যাচ্ছেন।

গত সপ্তাহে সিডিসির হিসাবে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে করোনায় যে পরিমাণ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন, তার মধ্যে শতকরা প্রায় ৯৭ ভাগই টিকা না নেয়া। টিকা নিলে ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত হওয়ার লক্ষণ সাতগুন কমে যায়। এতে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর হার ২০ গুন কমে যায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com