শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকা মেডিকেল দুর্ভোগের নাম সার্জারী ওয়ার্ড আনন্দ গুপ্তার হুইল চেয়ার পেয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধের পরিবার! সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেলেন মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আগুন! ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে ১ জনের মৃত্যু র‍্যাব ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে না : যুক্তরাষ্ট্র সবুজবাগের মায়াকানন এলাকায় নির্মাণাধীন ভবন থেকে পড়ে ৩ শ্রমিক নিহত আগামী ২৪ মে নিউ ইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা শুরু শেখ হাসিনা’র প্রত্যাবর্তন মুক্তিযুদ্ধের হারিয়ে যাওয়া মূল্যবোধের প্রত্যাবর্তন : সেতুমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রীবাহী বাস খাদে পড়ে ঘটনাস্থলে ৫যাত্রী নিহত

শীতের শুরু শবজি বাজারে আগুন

  • আপডেট সময় শনিবার, ১৪ নভেম্বর, ২০২০, ৬.১৮ পিএম
  • ৪৯৪ বার পড়া হয়েছে

ধানের মৌসুম শুরু হলেও ৪০ এর নিচে নামছে না পাইকারি পর্যায়ে চালের দাম। মিল থেকে সরবরাহে নিয়ন্ত্রণের কারণে বাজারে নতুন চালের প্রভাব নিয়ে সংশয়ে বিক্রেতারা। এদিকে নানা কড়াকড়ি আরোপেও সরবরাহ ঘাটতির অজুহাতে সরকার নির্ধারিত দামের চেয়ে ১০টাকা বেশি দরে বিক্রি হচ্ছে আলু। বিভিন্ন দেশ থেকে আমদানির কারণে সরবরাহ বাড়ায় পেঁয়াজের ঝাঁজ কমলেও আদার দাম ছুঁয়েছে কেজিতে আড়াইশ’ টাকা।

থরে থরে সাজানো চালের বস্তা। রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেট পাইকারি বাজারের প্রতিটি আড়তের চিত্র একই। তবে বিপুল সরবরাহের পরও ৪০ টাকা কেজির কমে মিলবে না চাল। যদিও পাইকাররা বলছেন, গেল একমাস ধরে স্থিতিশীল বাজার। দাম বাড়ার শঙ্কা না থাকলেও মিল থেকে নিয়ন্ত্রণ করায় বাজারে মৌসুমের প্রভাব কতোটা পড়বে তা নিয়ে সন্দিহান পাইকাররা।

চাল ব্যবসায়ীরা বলেন, ‘ডিলাররা আগের মত সাপ্লাই দিচ্ছে না। যেমন আগে চাল অর্ডার করলে পেতাম কিন্তু এখন অর্ডার দিয়ে এমনকি নগদ টাকা দিয়েও চাল পাচ্ছি না। ডিলারদের কাছে সঠিক তথ্য পাচ্ছি না। তারা বলছে এ বছর ফলন ভালো না।

এদিকে, সুখবর নেই আলুর বাজারেও। সরবরাহ কমের অজুহাতে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না আলু। চাহিদা কমলেও হিমাগার পর্যায়ে দামের উর্ধ্বগতিতে আপাতত বাজারে নেই দাম কমার লক্ষ্মণ।

আলু ব্যবসায়ীরা বলেন, ‘আলু তো আমদানি নেই। রাজশাহী হিমাগারে আলু আছে কিন্তু তারা আলু ছাড়ছে না। যেখানে আমরা আগে সারাদিনে বিক্রি করলাম ৫০ থেকে ৬০ বস্তা সেখানে এখন বিক্রি করি ২০ বস্তা।’কিছুটা স্বস্তি পেঁয়াজ বাজারে। পাইকারি পর্যায়ে দেশি পেঁয়াজ ৬৫-৬৬ টাকা কেজি, আমদানি করা পাকিস্তানি পেঁয়াজ ৩৬-৩৮ টাকা এবং বার্মার পেয়াজ বিক্রি হচ্ছে ৫২ টাকায়।

পেঁয়াজ ব্যবসায়ীরা বলেন, ‘বাইরের পেঁয়াজ আমদানি হওয়ায় দেশের পেঁয়াজের দামটা কমে গেছে। নতুন পেঁয়াজ আসলে ৩০ থেকে ৩৫ টাকায় চলে আসবে। সব দেশ থেকে পেঁয়াজ আমদানি হয়েছে আর পেয়াজ বাজারে এসে পোড়েছে তাই বাংলাদেশে পেঁয়াজের দাম আরও কমবে।

এছাড়া রাজধানী সহ প্রতিটি জেলায় শীত পড়া শুরু করেছে শীতের শুরু শবজি বাজারে আগুন। পর্যাপ্ত পরিমানের সবজি দেখা গেলেও নিম্ন মধ্যবিত্বদের কোন শবজিই ক্রয় ক্ষমতার মধ্যে নেই।

এদিকে, বছর শেষে নতুন করে অস্থির আদার বাজার। আমদানি কমে যাওয়ায় চীন থেকে আমদানি করা আদার দাম পৌঁছেছে আড়াই’শ টাকায়। ভারতীয় আদার কেজি ৫০-৫৫ টাকা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com