শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ ৫ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বাংলাদেশে ক্রিকেট দল জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো: লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব রায়পুর উপজেলা নির্বাচন প্রার্থীর অভিযোগে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন ঈশ্বরগঞ্জে উপজেলা নির্বাচনে সাফায়েত ভুইয়ার মতবিনিময়-মিছিল গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভিডিপি সদস্যদের বাছাই সম্পন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি বিএনপির আরও ৫ নেতাকে বহিষ্কার উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় গাইবান্ধায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু রাজধানীর সড়কে ব্যাটারি চালিত রিকশা বন্ধের নির্দেশ

তুরস্কের ইস্তানবুলের সোফিয়া হাগিয়া জাদুঘরকে মসজিদে রূপান্তরিত করা হবে

  • আপডেট সময় শনিবার, ১১ জুলাই, ২০২০, ১০.০০ এএম
  • ৫২৬ বার পড়া হয়েছে

ষষ্ঠ শতাব্দিতে নির্মিত স্থাপত্য আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

গতকাল শুক্রবার দেশটির প্রশাসনিক আদালত থেকে রায় পাওয়ার এক ঘণ্টা পর এ ঘোষণা দেন তুরস্কের প্রেসিডেন্ট। আগামী ২৪ জুলাই থেকে সেখানে নামাজ আদায় শুরু হবে বলে জানায় তুর্কি সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড।

আয়া সোফিয়া ১৫০০ বছর আগে তৈরি একটি অর্থোডক্স খ্রিস্টান গির্জা। পরে ১৫৫৩ সালে উসমানীয় শাসন আমলে এ গির্জাকে মসজিদে পরিণত করা হয়। তবে ১৯৩৪ সালে কামাল আতার্তুকের আমলে আয়া সোফিয়াকে জাদুঘরে রূপান্তর করা হয়। গতকাল শুক্রবার হায়া সোফিয়াকে ফের মসজিদে ঘোষণা দেওয়ার আদেশ দিয়েছেন তুরস্কের আদালত।

তুরস্কের ইসলামপন্থী দলগুলো দীর্ঘদিন ধরেই আয়া সোফিয়াকে মসজিদ ঘোষণার দাবি জানিয়ে আসছে। তবে দেশটির ধর্মনিরপেক্ষ বিরোধী দল এ ধরনের দাবির বিরোধিতা করে।

ফাতিহ সুলতান মেহমেত ১৪৫৩ সালে তখনকার কনস্টান্টিনোপল দখল করে এই চার্চটিকে মসজিদে রূপান্তরিত করেন।  ৪০০ বছর ধরে মসজিদ থাকবার পর, ১৯২০ সালে আধুনিক তুরস্কে তাকে জাদুঘর হিসাবে রূপ দেয়া হয় । তারপর ৮০ বছর ধরে মুসলমান ও খৃস্টান সম্প্রদায় মিলেমিশে এই প্রার্থনালয়কে জাদুঘর হিসাবেই মেনে নেন।

প্রেসিডেন্ট এরদোয়ান তাঁর নির্বাচনী প্রচারণায় সোফিয়া হাগিয়াকে আবারো মসজিদে পরিবর্তিত করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছিলেন ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com