রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চাঁদের পাথর ও মাটি সংগ্রহ করে আনতে পাড়ি দিল চিনের মহাকাশযান ফুলবাড়ীতে বিষ প্রয়োগে ৬ বিঘা জমির ধান নষ্টের অভিযোগ গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের কেমিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতি ২০২৪-২০২৬ নির্বাচনে ঔষধ ব্যবসায়ী সম্মিলিত পরিষদের প্রার্থীদের পূর্ণ প্যানেলে ভোট দিন গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনের প্রতিক বরাদ্দ নারী সাংবাদিককে মারধর হেনস্তার ঘটনার ভিডিও ধারণ করতে গেলে সাংবাদিক জামালের উপর সন্ত্রাসী হামলা নারী সাংবাদিক হেনস্তাকারীদের শাস্তি চান বরিশাল বিভাগীয় প্রেসক্লাবের নেতারা ফ্রান্সের বিশ্ববিদ্যালয়ে ঢুকল পুলিশ ৩০০ আন্দোলনকারীকে গ্রেফতার শনিবার থেকে বাড়ছে রেলের ভাড়া টি-টোয়েন্টি সিরিজের জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ

অভিনয়ে চার দশক পেরিয়ে মানস বন্দ্যোপাধ্যায়

  • আপডেট সময় শনিবার, ৪ জুলাই, ২০২০, ৬.৫২ পিএম
  • ৪২৩ বার পড়া হয়েছে
বিনোদন প্রতিবেদক , আল সামাদ রুবেল : বাংলাদেশের নাট্যাঙ্গনের বরেণ্য অভিনেতা মানস বন্দ্যোপাধ্যায় অভিনয় জীবনের চার দশকেরও বেশি সময় অতিক্রম করছেন। ফরিদপুরের ঝিলটুলির ননী বন্দ্যোপাধ্যায় ও সান্ত¡না বন্দ্যোপাধ্যায়ের সন্তান মানস বন্দ্যোপাধ্যায় ফরিদপুরের ‘সুনিয়ম নাট্যচক্র’র সঙ্গে সম্পৃক্ত থেকে অভিনয় জীবনে পথ চলা শুরু।
এই দলের হয়ে প্রথম তিনি বিপ্লব বালা’র নির্দেশনায় ‘সাজানো বাগান’ নাটকে প্রথম অভিনয় করেন। প্রায় চার/পাঁচ বছর এই দলের হয়ে অভিনয় করেছেন তিনি। পরবর্তীতে ঢাকায় এসে প্রথম খ ম হারুনের প্রযোজনায় ‘সানাই নয়’ নাটকে অভিনয় করেন যাতে তার বিপরীতে ছিলেন তারানা হালিম।
পরবর্তীতে আল মনসুরের প্রযোজনায় ‘লাইলী মজনু’ নাটকে অভিনয় করে সাড়া ফেলেছিলেন তিনি। এতে মজনু চরিত্রে মানস এবং লাইলী চরিত্রে অভিনয় করেছিলেন প্রয়াত দিতি।
এই নাটকের জনপ্রিয়তার রেশ ধরেই পরিচালক ইবনে মিজান মানস বন্দ্যোপাধ্যায়কে নিয়ে নির্মাণ করেছিলেন ‘পুনর্মিলন’ সিনেমাটি। এতে তার বিপরীতে ছিলেন নতুন। নাটকে মানস বন্দ্যোপাধ্যায় আরও সাড়া ফেলেছিলেন জিয়া আনসারীর প্রযোজনায় ‘প্রতিশ্রুতি’, বরকত উল্যাহ’র প্রযোজনায় ‘ঢাকায় থাকি’, শেখ রিয়াজ উদ্দিন বাদশা’র প্রযোজনায় ‘টং ঘর’সহ আরো বেশকিছু নাটকে অভিনয় করে।
নারায়ণ ঘোষ মিতা’র ‘সাহেব’, খান আতাউর রহমানের ‘হিসাব নিকাশ’ দেলোয়ার জাহান ঝন্টুর ‘ভাইয়ের আদর’, মতিন রহমানের ‘মন মানে না’ সিনেমা’সহ আরও বেশকিছু সিনেমাতে অভিনয় করেও প্রশংসিত হন তিনি। অভিনয় জীবনের শুরুতে ‘আনোয়ার শার্টিং শুটিং’ ও ‘রবিন ব্লু’র বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেও বেশ আলোচনায় এসেছিলেন তিনি।
দেখতে দেখতে মানস বন্দ্যোপাধ্যায় তার অভিনয় জীবনের চার দশক অতিক্রম করেছেন। পেশাগতভাবে ১৯৭৮/৭৯ সালে ‘সানাই ঘর’এ অভিনয়ের মধ্যে দিয়েই তার অভিনয় জীবন শুরু হয়। ঢাকা বিশ^বিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে মানস বন্দ্যোপাধ্যায় অনার্স মাস্টার্স সম্পন্ন করেন। মোহসীন হলের আবাসিক ছাত্র ছিলেন তিনি। মানস বন্দ্যোপাধ্যায়ের ডাক নাম সন্টু’। ফরিদপুরের বন্ধুরা তাকে সন্টু বলেই এখনও ডাকে। এরই মধ্যে মানস বন্দ্যোপাধ্যায় দুটি নতুন বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছেন।
প্রাণ চাটনী’র বিজ্ঞাপনে তার সঙ্গে তারই মেয়ের চরিত্রে অভিনয় করেছেন অর্ষা। এটি নির্মাণ করেছেন পলাশ। রবি’র বিজ্ঞাপনটিও বেশ দর্শকপ্রিয়তা পেয়েছে। এটি নির্মাণ করেছেন তানভীর আহসান। দীর্ঘ চার দশকেরও বেশি সময়ে অভিনয় জীবনের পথচলা প্রসঙ্গে মানস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘দীর্ঘদিনের অভিনয় জীবনের পথচলায় দর্শকের ভালোবাসাই যেন পরম পাওয়া। দর্শক আমার অভিনয় দেখেই তাদের ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন, এখনও দর্শকের ভালোবাসাতেই সিক্ত হচ্ছি।
অভিনয়ের বাইরেতো জীবনে আর কিছুই করিনি, করার চেষ্টাও করিনি। কিন্তু এই দেশে অভিনয়ের সঙ্গে সম্পৃক্ত শিল্পীদের যথাযথভাবে মূল্যায়ন। বেঁচে থাকতে শিল্পী তার প্রাপ্য সম্মান পায় না। বিষয়টি ইদানীং খুব পীড়া দিচ্ছে আমাকে। তারপরও আমি অভিনেতা, এটাই আমার গর্ব, এটাই আমার অহংকার।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com