মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১২:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশে ফিরেছে এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৩ জন গ্রেফতার মেক্সিকোর মোরেলোস প্রদেশে বন্দুকধারীর গুলিতে ৮ জনের মৃত্যু রাফা শহরে হামলা চালিয়ে হামাসকে নির্মূল করতে পারবে না : এন্টনি ব্লিংকেন চাঁদপুরের দুইটি উপজেলার নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে কোম্পানির যে আয় হচ্ছে তা দিয়েই স্যাটেলাইট প্রতিস্থাপনের খরচ মেটানো যাবে : পররাষ্ট্রমন্ত্রী বাইরের মদদে বিএনপি উত্তেজনা ছড়াবে সেটা মনে করার কোনো কারণ নেই : সেতু মন্ত্রী ইউক্রেন পাল্টা হামলায় কমপক্ষে ১৪ জন রুশ নাগরিক নিহত আগামী ১৫ মে থেকে রাজশাহীর বাজারে পাওয়া যাবে আম হজযাত্রীদের ভিসা প্রক্রিয়ার সময়সীমা বৃদ্ধির প্রতিশ্রুতি সৌদি রাষ্ট্রদূতের

ইউক্রেনের দক্ষিণে রাশিয়ার ব্যাপক ড্রোন হামলা, পূর্বে মস্কোর স্থল আক্রমণ অব্যাহত

  • আপডেট সময় সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১২.২২ এএম
  • ১১ বার পড়া হয়েছে

রবিবার ভোরের দিকে রাশিয়ার ড্রোন ইউক্রেনের কৃষ্ণ সাগরীয় শহর মিকোলাইয়েভ-এর একটি হোটেল এবং জ্বালানী অবকাঠামোতে আঘাত করেছে বলে স্থানীয় ইউক্রেনীয় গভর্নর জানিয়েছেন। এই হামলা আসে যখন গোলাবারুদের অভাব কিয়েভের সশস্ত্র বাহিনী দুই বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে কঠিন পরিস্থিতির মুখে পড়েছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মিকোলাইয়েভ প্রদেশের গভর্নর ভিটালি কিম বলেন, একই নামের আঞ্চলিক রাজধানীর একটি হোটেল রুশ ড্রোনের আঘাতে “মারাত্মক ক্ষতিগ্রস্ত” হয়েছে, যার ফলের ভবনে আগুন ধরে যায়।

কিম বলেন, হামলায় শহরের একটি তাপ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে তবে তিনি বিস্তারিত কিছু বলেন নি। হামলায় কেউ হতাহত হয় নি, জানিয়েছেন গভর্নর কিম।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ (রিয়া) বলেছে, মিকোলাইয়েভে হামলার লক্ষ্য ছিল একটি জাহাজ নির্মাণ স্থাপনা যেখানে ইউক্রেনের নৌ ড্রোন তৈরি করা হয়। স্থানীয় রুশ-পন্থি গেরিলা বাহিনীর সমন্বয়কারী বলে পরিচয় দেয়া সারগে লেবেডেভকে উদ্ধৃত করে রিয়া জানায়, হামলার আরেকটি লক্ষ্যবস্তু ছিল একটি হোটেল যেখানে “ইংরেজি-ভাষী ভাড়াটে সৈন্যরা” ছিল, যারা ইউক্রেনের পক্ষে যুদ্ধ করছে। তার দাবী স্বতন্ত্র ভাবে যাচাই করা সম্ভব হয় নি।

রবিনার সকালে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলে, রাতে দেশের দক্ষিণ-পশ্চিমের চারটি অঞ্চলে ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করা হয়। ইউক্রেন সীমান্তের ২৩০ কিলোমিটার উত্তরে লুডিনোভো শহরে তেল গুদামের কাছে ৩টি ড্রোন ধ্বংস করা হয় বলে জানান আঞ্চলিক গভর্নর ভ্লাডিস্লাভ শাপসা।

ইউক্রেনের একটি ড্রোন সীমান্ত লগ্ন রুশ প্রদেশ বেলগরদের একটি যোগাযোগ অবকাঠামো ক্ষতিগ্রস্ত করেছে বলে স্থানীয় গভর্নর ভিচাস্লাভ গ্লাডিকভ রবিবার জানিয়েছেন। হতাহতের কোনও খবর তাৎক্ষনিকভাবে পাওয়া যায় নি।

দনেতস্ক এবং খারখিভ অঞ্চলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে প্রচণ্ড লড়াই হয়েছে। রুশ বাহিনী ১,০০০-কিলোমিটার দীর্ঘ রণাঙ্গনে ধীরে অগ্রসর হচ্ছে, অন্য দিকে ইউক্রেন বাহিনী গোলাবারুদের অভাবের ফলে অসুবিধার মুখে পড়ছে।

ওয়াশিংটন-ভিত্তিক একটি গবেষণা কেন্দ্র বলছে, “আগামী সপ্তাহগুলোতে রাশিয়ার সৈন্যরা উল্লেখযোগ্য সাফল্য দেখবে বলে ধারনা করা যায়।” এই সময়ে কিয়েভকে যুক্তরাষ্ট্রের বিশাল সাহায্য প্যাকেজের অধীনে অতি প্রয়োজনীয় অস্ত্র-শস্ত্রের জন্য অপেক্ষা করতে হবে।

ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার তাদের সর্বশেষ পর্যালোচনায় বলেছে, মস্কোর সামনে একটি সুযোগ আছে পূর্বাঞ্চলীয় আভডিভকা শহর থেকে সামনে এগিয়ে যাবার, এবং চাসিভ ইয়ার শহরের উপর চাপ সৃষ্টি করার। রাশিয়া কয়েক মাস রক্তক্ষয়ী সংঘর্ষের পর ফেব্রুয়ারিতে আভডিভকা দখল করে।

চাসিভ ইয়ার দখলে নিলে রাশিয়া এলাকার এইটি পাহারের নিয়ন্ত্রণ পাবে, যেখান থেকে তারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রতিরক্ষার জন্য গুরুত্বপূর্ণ শহরগুলি আক্রমণ করতে পারবে।

তবে, ইন্সটিটিউটের মতে, মস্কোর এসব প্রচেষ্টার কোনটাই কিয়েভের প্রতিরক্ষায় ধস নামাতে পারবে না।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র রবিবার নিশ্চিত করে যে, রুশ বাহিনী আভডিভকা থেকে ১৫ কিলোমিটার উত্তরে একটি গ্রাম দখল করেছে। গত বৃহস্পতিবার ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার এই গ্রামের সম্ভাব্য পতনের খবর দিয়েছিল।

তাদের পর্যালোচনায় বলা হয়, রাশিয়ার সাফল্য ছিল “তুলনামূলকভাবে দ্রুত, কিন্তু এখনো সীমিত”। তারা বলে এক সপ্তাহে রুশ বাহিনী পাঁচ কিলিটারের বেশি অগ্রসর হতে পারে নি।

গত বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, তিনি ইউক্রেনকে প্রয়োজনীয় অস্ত্র দ্রুত পাঠানোর ব্যবস্থা করছেন। তিনি ৯৫০০ কোটি ডলারের সাহায্য আইনে সাক্ষর করেন, যেখানে ইউক্রেন ছাড়াও ইসরায়েল এবং তাইওয়ানের জন্য সামরিক সাহায্য রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com