শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কাউখালীতে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন আটক কুকি-চিনের ৫৩ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত সয়াবিনের খোলা তেলের দাম কমলেও বেড়েছে বোতলজাত তেলের দাম দেশে স্বর্ণের দাম বাড়লো ২৫ এপ্রিল থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা এপ্রিল জুড়েই তাপমাত্রার আধিক্য থাকবে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর বিএনপির নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের এমপি খাদ্য নিরাপত্তার পাশাপাশি আমিষ উৎপাদন বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর লক্ষ্মীপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচন জমে উঠেছে মিজানুর রহমান মিলু ভাঙ্গা খাঁ ইউনিয়নবাসীর সেবক হতে চান পাপমোচনের আশায় ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব পালিত

ইউক্রেনের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির ঘোষণা যুক্তরাষ্ট্রের

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩, ৭.১৪ পিএম
  • ৫৬ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্র ইউক্রেনের কাছে ২৮ কোটি ৫০ লাখ ডলারের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির অনুমোদন দেয়ার ঘোষণা দিয়েছে।
রাশিয়ার হামলার বিরুদ্ধে সুরক্ষা জোরদারে কিয়েভের অনুরোধের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র বুধবার এ অনুমোদন দেওয়ার ঘোষণা দেয়।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা (ডিএসসিএ) এক বিবৃতিতে জানায়, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা প্রতিরোধে জরুরি ভিত্তিতে ইউক্রেনের সক্ষমতা বাড়ানো দরকার। এই প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পর দেশটি তাদের জনগণ ও গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামো রক্ষায় সক্ষম হবে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘ইউরোপের সহযোগী দেশগুলোর নিরাপত্তা জোরদারসহ রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক অগ্রগতি নিশ্চিতে’ এই সমরাস্ত্র বিক্রির সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিরই অংশ।
এতে আরও বলা হয়েছে, এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের জন্য মার্কিন সরকারের কোনো কর্মকর্তা অথবা ঠিকাদার নিয়োগের দরকার হবে না।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সমরাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে। বুধবার ডিএসসিএ বিষয়টি কংগ্রেসকে জানিয়েছে।
গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ^ দেশটিকে ব্যাপক সামরিক সহায়তা দিয়ে আসছে। রাশিয়ার হামলার সময়ে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ছিল মূলত সোভিয়েত আমলের বিমান নির্ভর। সে কারনে ইউক্রেনের মিত্ররা দেশটিকে এনএএসএএমএসসহ একের পর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করে আসছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com