শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ ৫ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বাংলাদেশে ক্রিকেট দল জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো: লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব রায়পুর উপজেলা নির্বাচন প্রার্থীর অভিযোগে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন ঈশ্বরগঞ্জে উপজেলা নির্বাচনে সাফায়েত ভুইয়ার মতবিনিময়-মিছিল গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভিডিপি সদস্যদের বাছাই সম্পন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি বিএনপির আরও ৫ নেতাকে বহিষ্কার উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় গাইবান্ধায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু রাজধানীর সড়কে ব্যাটারি চালিত রিকশা বন্ধের নির্দেশ

আমি পেলেকে ছাড়িয়ে যেতে চাই না পেলে সর্বকালের সেরা : দিয়াগো ম্যারাডোনা

  • আপডেট সময় শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২, ৪.০৯ পিএম
  • ৭৩ বার পড়া হয়েছে

বিশ্ব ফুটবলে কে সেরা, এই নিয়ে বিতর্ক কম হয়নি। ব্রাজিলের পেলে ও আর্জেন্টিনার দিয়াগো ম্যারাডোনাকে নিয়েই সবচেয়ে বেশি বিতর্ক। সর্বকালের সেরার কে, সেই বির্তক এখনও চলমান।
এই বিষয়ে পেলে ও ম্যারাডোনাকেও প্রশ্ন করা হয়েছিলো। ঐ প্রশ্নের উত্তর দিতে সময়ক্ষেপন করেননি ম্যারাডোনা।
বিশ^ ফুটবলের একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ^কাপ জয় করা পেলেই সর্বকালের সেরা-বলেছিলেন ম্যারাডোনা। পেলেকে গোল্ডেন বয় হিসেবে ডাকতেন ম্যারাডোনা।
কয়েক বছর আগে দেয়া এক টিভি সাক্ষাৎকারে পেলের সঙ্গে নিজের তুলনা নিয়ে প্রশ্নের জবাবে আর্জেন্টিনার কিংবদন্তি ম্যারাডোনা বলেছিলেন, ‘না, না, ম্যারাডোনা ম্যারাডোনাই। পেলে সেরাদের সেরা। আমি শুধুই একজন সাধারণ খেলোয়াড়। আমি পেলেকে ছাড়িয়ে যেতে চাই না, সবাই জানে তিনি (পেলে) সর্বকালের সেরা।
পরিসখ্যান বলছে, ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ক পেলে। একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপও জিতেছেন তিনি। দুর্দান্ত সব অর্জন পেলের ফুটবল ক্যারিয়ারকে উচ্চাতার শিখরে নিয়ে গেছে।
ব্রাজিলকে পেলে তিনটি বিশ^কাপ এনে দিলেও আর্জেন্টিনাকে ম্যারাডোনা দিতে পারেন ১টি। ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিশ^কাপ জয়ের স্বাদ পাইয়ে ম্যারাডোনা। ১৯৯০ বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে তুললেও জার্মানির কাছে হারতে হয় ম্যারাডোনার আর্জেন্টিনাকে।
জাতীয় দল এবং ক্লাবের জার্সিতে সমান ১৪টি করে শিরোপা জিতেছে পেলে ও ম্যারাডোনা।
দেশের জার্সিতে গোলের দিক দিয়ে পেলের চেয়ে পিছিয়ে ম্যারাডোনা। ব্রাজিলের জার্সিতে ৯০ ম্যাচে ৭৭ গোল পেলের। আর্জেন্টিনার জার্সিতে ম্যারাডোনা গোল ৯১ ম্যাচে ৩৪টি।
২০২০ সালে মারা যান ম্যারাডোনা। আর্জেন্টিনার কিংবদন্তির মৃত্যুর পর পেলে টুইটারে টুইট করে লিখেছিলেন, আমরা স্বর্গে একদিন একসঙ্গে ফুটবল খেলবো।
গতরাতে ব্রাজিলের সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে মৃত্যু হয় পেলের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com