বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকাসহ ৫ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বাংলাদেশে ক্রিকেট দল জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো: লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব রায়পুর উপজেলা নির্বাচন প্রার্থীর অভিযোগে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন ঈশ্বরগঞ্জে উপজেলা নির্বাচনে সাফায়েত ভুইয়ার মতবিনিময়-মিছিল গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভিডিপি সদস্যদের বাছাই সম্পন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বিসিবি বিএনপির আরও ৫ নেতাকে বহিষ্কার উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় গাইবান্ধায় বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু রাজধানীর সড়কে ব্যাটারি চালিত রিকশা বন্ধের নির্দেশ

কাতার বিশ্বকাপ ২০২২ যত অঘটন গোল এবং পেনাল্টি

  • আপডেট সময় মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২, ২.৩২ পিএম
  • ৮০ বার পড়া হয়েছে

কাতার বিশ্বকাপে ৬৪ ম্যাচে গোলের সংখ্যা ১৭২, যা যেকোনো বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যক গোল। এ আসরে ফ্রান্সের বিরুদ্ধে নাটকীয় পেনাল্টি শ্যুট-আউটে ৩৬ বছর পর তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়নের আসনে আর্জেন্টিনা। মেসির হাত ছুঁয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপ গেলো ফুটবল ঈশ্বর দিয়েগো মারাদোনার দেশে।  মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপ-২০২২ এর সমাপ্তির পর এ আসরে পাওয়া নানা তথ্য বিশ্লেষণ করেছে ডেটা বিশ্লেষক সংস্থা নিলসনের ‘গ্রেসনোট’। এ বিশ্লেষণে উঠে এসেছে গুরুত্বপূর্ণ কিছু পরিসংখ্যান।

১) ৬৪ বছরের মধ্যে সবচেয়ে বেশি অঘটন কাতার ছিল আন্ডারডগ বা ছোট দলগুলোর জন্য একটি দুর্দান্ত টুর্নামেন্ট, যেখানে ১৫টি ম্যাচে বিপর্যয়ের ঘটনা ঘটেছে।

টুর্নামেন্টের তৃতীয় দিনে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিরুদ্ধে সৌদি আরবের ২-১ ব্যবধানে জয় দিয়ে শুরু হয়েছিল অঘটন।

শেষ ১৬ এবং কোয়ার্টার ফাইনালে যথাক্রমে স্পেন এবং পর্তুগাল উভয়কে হারিয়ে দেয় মরক্কো। সবশেষ ব্রাজিলের বিপক্ষে ক্রোয়েশিয়ার কোয়ার্টার ফাইনালে জয়ের অর্থ হলো বিশ্বকাপের ২৪ শতাংশ খেলায় অঘটনঘটেছ।

এটি সুইডেন ১৯৫৮ (২৬ শতাংশ) বিশ্বকাপের পর সবচেয়ে বড় অঘটনের আসর।  গ্রেসনোটের পদ্ধতি অনুসারে, গ্রুপ পর্বের ৯০ মিনিটে বিজয়ী দলের জয়ের সম্ভাবনা ৩৩ দশমিক ৩ শতাংশ এবং নকআউট পর্বে তাদের প্রতিপক্ষকে হারিয়ে দেয়ার সম্ভাবনা ছিল সর্বোচ্চ ৪৭ শতাংশ।

২) কম শটে বেশি গোল চলতি আসরে ১৪৫৮টি শট নেয়া হয়েছে, যা ২০০২ সালে গ্রেসনোট পরিসংখ্যানে ডেটা রেকর্ড করা শুরু করার পর থেকে সর্বনিম্ন। ২০১৪ সালে ১৬৬১টি শট নেয়া হয়েছিল।

প্রকৃতপক্ষে, কাতারে একটি ম্যাচে নেওয়া শটের গড় ছিল ২২ দশমিক ৮।

কিন্তু এতে কমেনি গোলের সংখ্যা। ১৭২ গোলের রেকর্ড হয়েছে এবার। ১৯৯৮ এবং ২০১৪ সালে গোল হয়েছিল ১৭১টি করে।

শুধুমাত্র ১৯৯৪ সালের যুক্তরাষ্ট্র বিশ্বকাপে প্রতি ম্যাচে ২ দশমিক ৭১ গোলের পরিসংখ্যান কাতার ২০২২ এর ম্যাচ প্রতি ২ দশমিক ৬৯ গোলের গড়কে পিছে ফেলেছে। এবারের টুর্নামেন্টে ১১৭ জন ভিন্ন গোলদাতা ছিলেন।

পরিসংখ্যান বলছে, আগের চারটি প্রতিযোগিতার যে কোনোটির চেয়ে এবার পেনাল্টি এলাকা থেকে বেশি গোল হয়েছে।

৯২ দশমিক ৯ শতাংশ গোল পেনাল্টি এলাকা থেকে হয়েছে, আর বক্সের ভেতরে নেয়া হয়েছে রেকর্ড ৬২ দশমিক ৭ শতাংশ শট।

৩) সবচেয়ে “স্বচ্ছ” বিশ্বকাপ! বলা হচ্ছে, কাতার বিশ্বকাপ তুলনামূলক “স্বচ্ছ”। এ আসরে টেকনিক্যাল ভুলের সংখ্যাও কম।

২০১০ সালের পর এবারই সবচেয়ে বেশি ২২৭টি হলুদ কার্ড দিয়েছেন রেফারি। গ্রেসনোট বলছে, রেফারিরা তুলনামূলক কঠোর ছিল এবার। এ আসরে মাত্র চারটি লাল কার্ড দেখানো হয়েছে যা রাশিয়া বিশ্বকাপের সমান। তবে এবার ফাউলের সংখ্যা কমেছে।

মোট ২৩টি পেনাল্টি অর্থাৎ প্রতি ম্যাচে গড়ে শূন্য দশমিক ৩৬টি পেনাল্টি দেয়া হয়েছে।

এবারই প্রথম ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির ব্যবহার হয়েছে।

অন্যদিকে স্টপেজ টাইমের পরিমাণ টুর্নামেন্টের শুরুতে একটি বড় আলোচনার বিষয় ছিল। ম্যাচগুলো গড়ে অতিরিক্ত ১১ মিনিট স্থায়ী হয়েছিল। ২০১৮ সালে যা ছিল মাত্র ৬ মিনিট।

৪) তরুণদের দাপট অন্য যেকোনো সময়ের তুলনায় ২০২২ বিশ্বকাপে বেশি তরুণ অংশগ্রহণ করেছে।

১৯ বছর বয়সী ইংল্যান্ডের মিডফিল্ডার জুড বেলিংহাম, ১৯ বছর বয়সী জার্মানির মিডফিল্ডার জামাল মুসিয়ালা এবং ১৮ বছর বয়সী স্পেনের মিডফিল্ডার গাভিসহ এমন ১০ জন কিশোর রয়েছে যারা এবার মাঠে নেমছে।

অন্যদিকে ২৩ বছর বয়সী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে আসরের সর্বোচ্চ গোল করেছেন।

৫) অভিজ্ঞ তারকা  শুধুমাত্র তরুণ খেলোয়াড়দের জন্যই নয়, এ বিশ্বকাপ ছিল অভিজ্ঞ খেলোয়াড়দেরও। ৩৫ বছর বা তার বেশি বয়সী তারকা ফুটবলারের সংখ্যা ছিল উল্লেখযোগ্য।

৩৭ বছর বয়সী রোনালদো, ৩৫ এর মেসি বা ৩৭ এর লুকা মডরিচ যার বড় উদাহরণ।

সম্মিলিতভাবে ২৭ জন অভিজ্ঞ খেলোয়াড় ২০২২ টুর্নামেন্টে ৮৩টি ম্যাচ শুরু করে, যা ২০০২ বিশ্বকাপে ছিল ৫১টি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com