রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
তালতলীতে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা সম্পর্কিত প্রস্তুতি সভা অনুষ্ঠিত সিলেটে বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় নিহত ৩১ তোফাজ্জল হত্যায় জড়িত অভিযোগে ঢাবির ৮ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার চোখে গুলিবিদ্ধ ৬৮৫, দু’চোখ হারিয়েছেন ৯২ জন আসন্ন দুর্গাপূজা উপলক্ষে অবশেষে ইলিশ মাছ যাচ্ছে ভারতে কোটা সংস্কার আন্দোলন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রাথমিক তালিকায় ১৪২৩ মৃত্যু প্রধান উপদেষ্টা ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে যাচ্ছেন, ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ ফেসবুকে উস্কানি: তৃতীয় দফায় দুই পুলিশ সদস্য রিমান্ডে লক্ষ্মীপুরে টানা বৃষ্টিতে ফের বন্যার শঙ্কা!

বিশ্বের জনসংখ্যা ৮শ কোটিতে পৌঁছোলো

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২, ১২.২১ এএম
  • ৯২ বার পড়া হয়েছে

জাতিসংঘের এক হিসাব অনুসারে, মঙ্গলবার বিশ্বের জনসংখ্যা আনুমানিক ৮শ কোটিতে পৌঁছানোর কথা। জনসংখ্যার বেশি বৃদ্ধি হচ্ছে আফ্রিকার উন্নয়নশীল দেশগুলোতে।

মঙ্গলবার জাতিসংঘের ৮শ কোটির মাইলফলক দিবসটি সুনির্দিষ্ট সংখ্যার চেয়ে প্রতীকীভাবে গুরুত্বপূর্ণ। গ্রীষ্মে প্রকাশিত এক প্রতিবেদনে কর্মকর্তারা বেশ কিছু বিষয়ে সতর্ক করেছেন যা বিস্ময়কর কিছু জিনিস অনুমান করে।

জনসংখ্যার ঊর্ধ্বমুখী এই প্রবণতার ফলে উন্নয়নশীল দেশগুলোতে আরও বেশি মানুষ আরও পেছনে পড়ে যাওয়ার হুমকির সম্মুখীন হচ্ছে। দেশগুলোর সরকারের জন্য দ্রুত বর্ধমান জনসংখ্যার জন্য পর্যাপ্ত শ্রেণীকক্ষ এবং চাকরি প্রদান কঠিন হয়ে গেছে এবং খাদ্য নিরাপত্তাহীনতা আরও জরুরি সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

জাতিসংঘের অনুমান, বিশ্বের জনসংখ্যা ২০৩০ সালে প্রায় সাড়ে ৮শ ৫০ কোটি, ২০৫০ সালে ৯শ ৭০ কোটি এবং ২১০০ সালে ১হাজার ৪শ কোটিতে পৌঁছাবে।

দ্রুত জনসংখ্যা বৃদ্ধির অর্থ হলো আরও বেশি মানুষ দুষ্প্রাপ্য জল সম্পদের জন্য অপেক্ষা করছে এবং আরও বেশি পরিবারকে ক্ষুধার মুখোমুখি হতে হচ্ছে কারণ জলবায়ু পরিবর্তন বিশ্বের অনেক অংশে ফসল উৎপাদনকে ক্রমবর্ধমানভাবে প্রভাবিত করে।

তারপরও বিশেষজ্ঞরা বলছেন, পরিবেশের জন্য সবচেয়ে বড় হুমকি হচ্ছে ভোগ যার পরিমাণ উন্নত দেশগুলোতে সর্বোচ্চ; কিন্তু সেখানে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে না।

যুক্তরাষ্ট্রের আদমশুমারি ব্যুরোর তথ্য অনুসারে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা এখন প্রায় ৩৩ কোটি ৩০ লাখ। ২০২১ সালে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল মাত্র শূন্য দশমিক ১ শতাংশ, যা দেশটির প্রতিষ্ঠার পর থেকে সর্বনিম্ন।

ওয়াশিংটনের সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্টের সিনিয়র ফেলো চার্লস কেনি বলেছেন, “জনসংখ্যা সমস্যা নয়, আমরা যেভাবে ভোগ করি সেটাই সমস্যা- আসুন আমাদের ভোগের ধরণ পরিবর্তন করি।”

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com