বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ঢাকা বিশ্ববিদ্যালয়ে চোর সন্দেহে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ৩ একনেকে ১,২২২.১৪ কোটি টাকার ৪টি প্রকল্প অনুমোদন বেক্সিমকো দেখভালে রিসিভার নিয়োগের আদেশ প্রকাশ আগস্ট মাসে দেশে সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জন নিহত পরিবেশগত ছাড়পত্রবিহীন ইটভাটার কার্যক্রম বন্ধ করা হবে সত্যিকারের জনবান্ধব পুলিশ হোন: স্বরাষ্ট্র উপদেষ্টা চট্টগ্রামের সিমেন্স হোস্টেল এলাকা হতে তাহামিনা নামে ১৬ বছরের এক কিশোরী নিখোঁজ। বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ১৬ দিন ধরে প্রেমিকার অবস্থান, খবর পেয়ে পালালেন প্রেমিক  বরগুনায় আউশ ধানের শস্য কর্তন ও মাঠ দিবস পালিত ভারতের বিপক্ষে টেস্ট জয়ের লক্ষ্যেই মাঠে নামবে বাংলাদেশ

রামগঞ্জে সেশন ফি ছাড়া মিলছে না বিনামূল্যের বই

  • আপডেট সময় রবিবার, ১২ জানুয়ারী, ২০২০, ৫.২৮ পিএম
  • ৫৫৫ বার পড়া হয়েছে
অ আ আবীর আকাশ,লক্ষ্মীপুর:
লক্ষ্মীপুরের রামগঞ্জে ভর্তি ফি ও সেশন ফি পরিশোধের নামে অতিরিক্ত টাকা আদায় করছে উপজেলার ৩৫টি মাধ্যমিক বিদ্যালয়। অতিরিক্ত টাকা না দিলে মিলছে না বিনামুল্যের সরকারি বই। শনিবার সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা যায় রামগঞ্জ উচ্চ বিদ্যালয়, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়ে। এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
জানা যায়, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি নীতিমালা অনুযায়ী পৌর শহরে সর্বোচ্চ এক হাজার ও পৌর শহরের বাইরে সর্বোচ্চ ৫০০ টাকা সেশন ফি নেওয়ার বিধান থাকলেও কেউ তা মানছে না। ভর্তি ফি, আইসিটি ফি, উন্নয়ন ফি, খেলাধুলাসহ নানা খাত দেখিয়ে রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ে দুই হাজার ৫০ টাকা, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এক হাজার ৬৫০ টাকা এবং পানপাড়া উচ্চ বিদ্যালয়ে এক হাজার ৪০০ টাকা সেশন ফি আদায় করছে স্কুল কর্তৃপক্ষ।
রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের অভিভাবক তাহমিনা আক্তার, রামগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সেলিনা আক্তারসহ কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, ভর্তি ফি ও সেশন ফির নামে অতিরিক্ত টাকা দেওয়া খুবই কষ্টকর। এক সময় ৪/৫ শত টাকা দিয়ে বাজার থেকে নতুন বই কেনা যেত, তখন কোনো সেশন ফি ছিল না। সরকার বিনামূল্যে বই বিতরণ শুরু করার পর থেকে সেশন ফির নামে অর্থ হাতিয়ে নিচ্ছে স্কুল কর্তৃপক্ষ।
রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহরাব হোসেন বলেন, ভর্তি না হলে নতুন বই দেওয়া যায় না। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অন্যান্য খরচসহ সেশন ফি ধরা হয়েছে। নির্ধারিত টাকা জমা দিয়ে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গে নতুন বই দেওয়া হয়।
এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোনাজের রশিদ বলেন, বইয়ের সঙ্গে সেশন ফির কোনো সম্পর্ক নেই। সেশন ফি ছাড়াই প্রত্যেক শিক্ষার্থী বিনামূল্যের বই পাবে। সেশন ফির নামে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত অর্থ আদায় করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com