বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১১:২৩ পূর্বাহ্ন

কাউকে পিছনে ফেলে নয় সবাইকে সাথে নিয়ে এগিয়ে নিয়ে যেতে হবে : অর্থমন্ত্রী

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ জুন, ২০২১, ৩.৩০ পিএম
  • ৪৯ বার পঠিত

করোনা সংকটকালে দেশের হতদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠী তথা আপামর জনগণের জীবনমান আরো উন্নত করার লক্ষ্যেই এ বাজেট দেয়া হয়েছে বলেন  অর্থমন্ত্রী  আ হ ম মুস্তফা কামাল ।
তিনি বলেন, কাউকে পিছনে ফেলে নয়, সবাইকে সাথে নিয়ে এগিয়ে নিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রীর এ ঘোষণা অনুযায়ীই এই বাজেট বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর সপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় দেশ আরেক ধাপ এগিয়ে যাবে।
মুস্তফা কামাল আজ সংসদে ২০২১-২০২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সমাপনি আলোচনায় এসব কথা বলেন।
আজ আলোচনার সমাপনি দিনে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেন।
এছাড়া সংসদে বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের ও বাংলাদেশ জাতীয় পার্টির (জেপি)  আনোয়ার হোসেন মঞ্জু আলোচনায় অংশ নেন।
অর্থমন্ত্রী বাজেটে ঘাটতির সমালোচনার জবাবে বলেন, অর্থনৈতিক নীতির প্রেক্ষিত সম্প্রসারণের ফলে এবার ঘাটতি বাজেট দেয়া হয়েছে।  এ বাজেটে ঘাটতির পরিমাণ জিডিপির ৬.১ শতাংশ। এ প্রেক্ষিতে  তিনি যুক্তরাষ্ট্র, ভারত, চীন, ইন্দোনেশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের বাজেট ঘাটতির পরিমাণ উল্লেখ করেন। তিনি বলেন, এসব দেশের বাজেট ঘাটতির পরিমাণ আরো বেশী।
তিনি বলেন, বৈশ্বিক  মহামারি কোভিড-১৯ সংক্রমনে  গোটা বিশ্ব বিরাট চ্যালেঞ্জের মুখোমুখি। লন্ডভন্ড হয়ে গেছে বিশ্ব অর্থনীতি। উন্নত, অনুন্নত, উন্নয়নশীল কোন দেশই এর অভিঘাত থেকে রক্ষা পায়নি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ সফলভাবে করোনা মোকাবেলা করে দেশের অর্থ ব্যবস্থ্যা, কর্মকান্ড ও জনগণের জীবন যাত্রা সচল রাখতে সক্ষম হয়েছে। বিশেষ করে এ মহামারির সময়ও বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি  পাকিস্তানের তুলনায় দ্বিগুন এবং ভারতসহ প্রতিবেশী সব দেশের তুলনা বেশী হয়েছে। তিনি  বলেন, পাকিস্তান বিভিন্নভাবে তা স্বীকার করছে। তাদের মতে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ অন্যতম অর্থনৈতিক শক্তি হিসাবে  প্রতিষ্ঠিত হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazsongbadsara1
© All rights reserved  2019 songbadsarakkhon
Theme Download From ThemesBazar.Com