রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রাজনৈতিক প্রতিহিংসাসহ হয়রানিমূলক মামলা প্রত্যাহার করতে দুই কমিটি গুলশান থানা কর্তৃক একটি বিদেশী পিস্তল, ২৯ রাউন্ড গুলি ও ৩৮ রাউন্ড শর্টগানের কার্তুজ উদ্ধার বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো ঝুলিয়ে সোজা করা হবে- অমিত শাহর রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে ১৪৪ ধারা প্রত্যাহার কারাগার থেকে পালানো ঢাবির ছাত্রী ধর্ষণকারী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মজনু গ্রেফতার সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের ৫ দিনের রিমান্ড মঞ্জুর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে নেমে গেল বাংলাদেশ প্রতিবছর ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পদের হিসাব জমা দিতে হবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তালতলীতে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা সম্পর্কিত প্রস্তুতি সভা অনুষ্ঠিত সিলেটে বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের

উত্তর কোরিয়ার উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্রে গুরুত্বপুর্ণ পরীক্ষা

  • আপডেট সময় রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯, ৬.৪১ পিএম
  • ২০৭ বার পড়া হয়েছে

উত্তর কোরিয়া আজ জানিয়েছে যে নির্ভরযোগ্য কৌশলগত পরমাণু আক্রমণ প্রতিরোধ ব্যবস্থা বাড়িয়ে তোলার লক্ষ্যে তারা তাদের উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্রে গুরুত্বপূর্ণ পরীক্ষা চালিয়েছে।

পরমাণু বিষয়ক আলোচনায় উত্তর কোরিয়া, যুক্তরাষ্ট্রের কাছ থেকে যে ছাড় আদায়ের চেষ্টা করছে, তাতে তাদের স্ব- আরোপিত সময়সীমা, অর্থাৎ এ বছর শেষ হবার কয়েক সপ্তা আগে এই পরীক্ষাটি চালানো হলো।

কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সি আজ কি পরীক্ষা করা হয়েছে সে সম্পর্কে কিছু জানায়নি এবং কোন ছবি ও দেয়নি। তবে বলেছে যে সোহাই স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এই পরীক্ষা চালানো হয়। উত্তর কোরিয়া বলেছিল এক সপ্তা আগে সেখানেই তারা একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা চালিয়েছে, বাহ্যত রকেট এঞ্জিন সম্পর্কিত।

গত জুন মাস থেকে এ পর্যন্ত উত্তর কো্রিয়া মোট ১৩ বার ক্ষুদ্র ও মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে। কোন কোন বিশ্লেষক বলছেন দূর পাল্লার ক্ষেপনাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে তারা সোহাই উৎক্ষেপণ কেন্দ্র থেকেই মহাশুণ্যে একটি উপগ্রহ ছুঁড়তে পারে।

জাতিসংঘের প্রস্তাবের আওতায় উত্তর কোরিয়ার উপর কোন রকম ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের কার্যক্রম চালানোর উপর নিষেধাজ্ঞা রয়েছে তবে পিয়ংইয়ং সরকারের কথায় তারা শান্তিপূর্ণ উপগ্রহ নিক্ষেপ করেছে, এর আগেও।

এই সর্বসাম্প্রতিক পরীক্ষা সম্পর্কে উত্তর কোরিয়ার বর্ণনা শুনে কোন কোন বিশ্লেষক বলছেন যে এ বার বোধ হয় পিয়ইয়ং সরকার উপগ্রহ উৎক্ষেপনের অজুহাত করবে না।

উত্তর কোরিয়া সম্প্রতি সংকল্প ব্যক্ত করেছে যে এ বছর বড় দিনে তারা যুক্তরাষ্ট্রকে একটা অশুভ উপহার দেবে তবে এটা ওয়াশিংটনের উপরই নির্ভর করছে তারা কি ধরণের উপহার চান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com