বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০২:১৯ পূর্বাহ্ন

মহিমান্বিত রজনী লাইলাতুল কদর

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১, ৬.১২ পিএম
  • ৩৫ বার পঠিত

মহিমান্বিত রজনী লাইলাতুল কদর বা শবে কদর। যা হাজার মাসের থেকেও উত্তম। এই বিশেষ রজনী যে মুমিন পাবেন তিনি হাজার মাসের থেকে বেশি ইবাদতের ছওয়াব পাবেন বলে হাদিস শরীফে এসেছে। পবিত্র রমজানের শেষ দশকের বেজোড় রাতে লাইলাতুক কদর। যে রাত লাইলাইতুল কদরের সেই রাতের আছে কিছু বৈশিষ্ট্য। যেমন-

লাইলাতুল কদরের লক্ষণ হচ্ছে, ওই রাতটা হবে অনেকটা শান্ত। অনেক বেশি ঠান্ডা বা অনেক বেশি গরম এমন নয়। এটি একটি শান্তিময় রাত মনে হবে। দ্বিতীয়ত, কিছুটা বৃষ্টি অথবা মেঘলা পরিবেশ হতে পারে। তৃতীয় হচ্ছে, এই দিনের সূর্যতে ক্ষতিকারক রশ্মি তেমন থাকবে না। বেশি উত্তাপ হবে না। রাসুল (সা.) যে আলামত বলেছেন, এর মধ্যে এটি অন্যতম। এই রাত শান্তিপূর্ণ মনে হবে। মানুষের কাছে শান্তি লাগবে।

রাসুল (সা.) লাইলাতুল কদরের আলামতগুলো বলেছেন, যাতে আমরা যেন লাইলাতুল কদর তালাশ করি। কিন্তু, আমরা লাইলাতুল কদর তালাশের চেয়ে এই রাতের লক্ষণ খোঁজাকে বেশি গুরুত্ব দেই। আমরা ইবাদতের চেয়ে আলামতগুলোকে গুরুত্ব দিচ্ছি। আমরা আলামত মেলাতেই ব্যস্ত হয়ে পড়ছি।

এগুলোর তো আসলে কোনো দরকার নেই। আমাদের তো বলাই আছে- শেষ ১০ রাত ইবাদত করার জন্য। সত্যিকারের ঈমানি মানুষ তিনিই, যিনি ১০ রাতই ইবাদত করবেন। তিনিই লাইলাতুল কদর পাবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazsongbadsara1
© All rights reserved  2019 songbadsarakkhon
Theme Download From ThemesBazar.Com