শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বঙ্গোপসাগরে কার্গোজাহাজ ডুবির ঘটনা ১২ নাবিককে উদ্ধার গোলাবারুদ, অস্ত্র এবং অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছেযুক্তরাষ্ট্র যেকোনো মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি বিশ্বের প্রতি সকল আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এবং যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ: শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ আগামী ২৮ এপ্রিল টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত- বাংলাদেশ নারী দল চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে হিট স্ট্রোকে ট্রাফিক পুলিশের পরিদর্শকের মৃত্যু ২৮ এপ্রিল থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে ‘ভিত্তিহীন’ তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশের মঠবাড়িয়ায় বৃষ্টি কামনা করে ইসতেস্কার নামাজ আদায়

জোড়া খুনের বিচার ও জীবন-সম্পদের নিরাপত্তা চেয়ে হিযবুত তওহীদের সংবাদ সম্মেলন

  • আপডেট সময় রবিবার, ১৪ মার্চ, ২০২১, ১১.৪৫ পিএম
  • ৩০৩ বার পড়া হয়েছে

 

নিজস্ব প্রতিনিধি: ধর্মীয় উন্মাদনা ও গুজব রটিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ইতিহাস এদেশে নতুন নয়। ধর্মপ্রাণ মানুষকে ভুল তথ্য দিয়ে সংখ্যালঘু নির্যাতনসহ ধর্মীয় উগ্রবাদের বিস্তারে লিপ্ত রয়েছে একশ্রেণি ধর্মীয় নেতা ও ধর্মব্যবসায়ী শ্রেণি। অরাজনৈতিক ও ধর্মীয় সংস্কারমূলক আন্দোলন হিযবুত তওহীদের ওপর এমনই মিথ্যা রটনা ও গুজব বিস্তার করে প্রায় চারশতবার হামলা করা হয়েছে। এ পর্যন্ত হামলা করে তাদের চার সদস্যের জীবন হরণসহ দেশের বিভিন্ন স্থানে কোটি কোটি টাকার সম্পদ লুট করা হয়েছে। সবচেয়ে নির্মমতম হত্যাকাÐ ঘটেছে ২০১৬ সালের ১৪ মার্চ। নোয়াখালীর সোনাইমুড়ির পোরকারা গ্রামে হিযবুত তওহীদের নির্মানাধিন মসজিদকে গীর্জা বলে অপ্রচার করে সেটা ভাঙ্গার জন্য সোস্যাল মিডিয়াসহ স্থানীয় মসজিদের মাইকিং করে মানুষকে উস্কে দেওয়া হয়। হিযবুত তওহীদের সদস্যদের ওপর ঘটে এক রক্তক্ষয়ী ঘটনা। তাদের দুজনকে জবাই করে চোখ তুলে লাশ বিকৃত করে আগুন জালিয়ে দেওয়া হয়। ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয় নির্মানাধীন সেই মসজিদটি। আহত ও বিকলাঙ্গ করা হয় কয়েকশত হিযবুত তওহীদের সদস্যদের। বর্তমানে হিযবুত তওহীদ সদস্যরা সেখানে পুনরায় মসজিদ নির্মাণ করে জুমুআ নামজসহ বেকার যুবকদের কর্মস্থান ও এলাকার উন্নয়নের লক্ষে কৃষি প্রকল্প, স্কুল নির্মাণসহ স্থাপন করেছেন নানাবিধ প্রকল্পের। ধ্বংসের বিপরীতে নির্মাণেরর এক অনন্য উদাহারণ সৃষ্টি করেছেন তারা। কিন্তু সেই নির্মম হত্যাকান্ডের বিচার না হওয়ায় ধর্ম ব্যাবসায়ীরা হিযবুত তওহীদ সম্পর্কে গুজব রটিয়ে আবারও তাদের হুমকির মুখে ফেলছে।
আজ দুপুরে ঢাকা রিপোর্টারর্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলন এসব তথ্য তুলে ধরা হয়। এসময় সাংবাদিকদের মাধ্যমে হিযবুত তওহীদের সদস্যদের জীবন-সম্পদের নিরাপ্তা চেয়ে ১১ দফা দাবি জানান হিযবুত তওহীদের নেতৃবৃন্দ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হেযবুত তওহীদের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. মাহবুব আলম মাহফুজ। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন হেযবুত তওহীদের সাহিত্য সম্পাদক মো. রিয়াদুল হাসান এবং শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রাকীব আল হাসান। এছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- হেযবুত তওহীদের যুগ্ম-সাধারণ সাম্পাদক শফিকুল আলম উখবাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম সামসুল হুদা, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন রব্বানীসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতেই সেদিনকার ভয়াবহতার বিবরণ তুলে ধরে এবং হেযবুত তওহীদের বিরুদ্ধে ধর্মব্যবসায়ী শ্রেণির অপপ্রচারের বিবরণ সংবলিত ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।
সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, হামলাকারীদের মধ্যে অনেকেই এখনও প্রকাশ্যে দাপটের সাথে ঘুরে বেড়াচ্ছে। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা থাকলেও পুলিশ তাদের গ্রেফতার করছে না বরং সন্ত্রাসীরা উল্টো হেযবুত তওহীদের কর্মীদের হুমকি-ধমকি দিয়ে যাচ্ছে।
এক প্রশ্নের জবাবে হেযবুত তওহীদের সাহিত্য সম্পাদক রিয়াদুল হাসান বলেন, ১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত হেযবুত তওহীদের সদস্যদের উপর ধর্মব্যবসায়ীরা চার শতাধিকবার হামলা করেছে। কিন্তু একটিবারের জন্য তারা দেশের আইন ভঙ্গ করেনি। তিনি দাবি করে বলেন এমন পবিত্র একটি আন্দোলনের সদস্যদের উপর ধর্মব্যবসায়ী গোষ্ঠী যেভাবে অন্যায় করে যাচ্ছে তার সুষ্ঠু বিচার না হলে সেটা হবে অন্যায়কে প্রশ্রয় দেওয়ার এক নিদারুণ উদাহরণ।
অপর এক প্রশ্নের জবাবে হেযবুত তওহীদের শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রাকীব আল হাসান বলেন, ধর্মব্যবসায়ীরা চেয়েছিল ধ্বংস হেযবুত তওহীদ সেখানে করেছে নির্মাণ, তারা ঘটিয়েছিল বর্বরতা হেযবুত তওহীদ সেখানে মানবতা প্রতিষ্ঠা করেছে, তারা গুজব রটিয়ে সমাজে অশান্তি সৃষ্টি করতে চেয়েছিল হেযবুত তওহীদ সেখানে শান্তি ও ঐক্য প্রতিষ্ঠা করেছে। ধর্মব্যবসায়ীদের দ্বারা সংঘটিত চরম অন্যায়ের এমন শান্তিপূর্ণ ও চাক্ষুশ জবাব হেযবুত তওহীদের মহৎ আদর্শেরই পরিচায়ক।
এ সময় সোনাইমুড়ির জোড়া খুনের মামলায় জড়িত সকল সন্ত্রাসীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার পাশাপাশি সেখানে অবস্থিত হেযবুত তওহীদের বিভিন্ন উন্নয়ন প্রকল্প, শিল্প কারখানাগুলোর নিরাপত্তার দাবি জানানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com