শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কেমিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতি ২০২৪-২০২৬ নির্বাচনে ঔষধ ব্যবসায়ী সম্মিলিত পরিষদের প্রার্থীদের পূর্ণ প্যানেলে ভোট দিন গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনের প্রতিক বরাদ্দ নারী সাংবাদিককে মারধর হেনস্তার ঘটনার ভিডিও ধারণ করতে গেলে সাংবাদিক জামালের উপর সন্ত্রাসী হামলা নারী সাংবাদিক হেনস্তাকারীদের শাস্তি চান বরিশাল বিভাগীয় প্রেসক্লাবের নেতারা ফ্রান্সের বিশ্ববিদ্যালয়ে ঢুকল পুলিশ ৩০০ আন্দোলনকারীকে গ্রেফতার শনিবার থেকে বাড়ছে রেলের ভাড়া টি-টোয়েন্টি সিরিজের জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে মাদকদ্রব্য উদ্ধারসহ গ্রেফতার ২৯ দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো  ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে ৩ জনের মৃত্যু

করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হচ্ছেন তাঁদের মধ্যে ২০ শতাংশ মানুষের মানসিক সমস্যা দেখা দিচ্ছে

  • আপডেট সময় বুধবার, ১১ নভেম্বর, ২০২০, ১২.১৪ এএম
  • ১৫০ বার পড়া হয়েছে

করোনা ভাইরাসে আক্রান্ত যে সকল রোগী সুস্থ হচ্ছেন তাঁদের মধ্যে অন্তত ২০ শতাংশ মানুষের মানসিক সমস্যা দেখা দিচ্ছে বলে এক আন্তর্জাতিক গবেষণায় উঠে এসেছে।

ল্যানসেট সাইকাট্রিক জার্নালে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ব বিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক পল হ্যারিসন ওই গবেষণার ফলা ফলের ওপর লেখা এক নিবন্ধে এ তথ্য জানিয়ে বলেন করোনা মুক্ত হওয়ার ৯০ দিনের মধ্যে সাধারণত এই মানসিক সমস্যা দেখা দেয়ার ঝুঁকি থকে। বার্তা সংস্থার খবরে এই নিবদ্ধের বরাতে আরও বলা হয়েছে করোনা ভাইরাসের সংক্রমণের ফলে তা মানুষের দেহের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে যার ফলশ্রুতিতে উদ্বেগ, অবসাদ ও অনিদ্রার মত মানসিক সমস্যার সৃষ্টি হয়ে থাকে ।

এদিকে, মঙ্গলবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি এক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তাদের পরিচালিত এক জরিপের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে করোনা ভাইরাসের চিকিৎসায় দেশে আইসিইউ ও ভেন্টিলেটরের সংকট পরিলক্ষিত হচ্ছে। ভাইরাস সংকট মোকাবিলায় সুশাসনের চ্যালেঞ্জ শীর্ষক এই জরিপের ফলাফল প্রকাশ কালে সংবাদ সম্মেলনে টিআইবি দাবি করেছে জটিল করোনা রোগীর চিকিৎসায় প্রয়োজনীয় আইসিইউ, ভেন্টিলেটর সেবা জেলা পর্যায়ে অপ্রতুল।

জরিপে বলা হয় করোনা রোগীর চিকিৎসার জন্য নির্ধারিত দেশের যে সকল সরকারি হাসপাতাল রয়েছে সেগুলোতে যে ৫৫০টি আইসিইউ’র ব্যবস্থা আছে তার মধ্যে রাজধানী ঢাকায় ৩১০টি এবং অন্যান্য বিভাগীয় এলাকায় যেমন রাজশাহী, রংপুর ও খুলনায় জনসংখ্যার অনুপাতে আইসিইউ ও ভেন্টিলেটর সংকট বিদ্যমান যদিও স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে সারা দেশে শয্যা ও আইসিইউ এর কোনও সংকট নাই বলে দাবি করা হয়েছে।

করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার ক্ষেত্রেও যে সকল সমস্যা এখনো রয়েছে জরিপে তা তুলে ধরা হয়। দুর্নীতি বিরোধী সংস্থাটির জরিপে দাবি করা হয়েছে করোনা ভাইরাসের কারণে প্রধানমন্ত্রী ঘোষিত দুই হাজার ৫০০ টাকার নগদ সহায়তা পেতে প্রত্যেক উপকার ভোগীকে গড়ে ২২০ টাকা ঘুষ দিতে হয়েছে।

দেশ করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ১০৮ জন ও মোট শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪২৩,৬২০ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com