মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
আগস্ট বিপ্লবে বিজয়ের নেপথ্যের নায়ক তারেক রহমান -আনিসুর রহমান আনিস ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল বিমান ও নৌ বাহিনী দেশে ফিরে বিমানবন্দরে আটক সুলতান মনসুর সাইবার আইনে মামলা প্রত্যাহার হচ্ছে : মুক্তি পাচ্ছেন গ্রেফতারকৃতরা পল্লবী এলাকা থেকে সেনাবাহিনীর সহায়তায় মাদক সম্রাজ্ঞী লাবনী গ্রেফতার কানপুর টেস্টের তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত অনুপস্থিত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে: ডিএমপি কমিশনার পলিথিন নিষিদ্ধের সিদ্ধান্ত বাস্তবায়নে শিক্ষার্থীরা তদারকি করবেন বাংলাদেশে ক্লিন এয়ার প্রজেক্টে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক ইলেক্ট্রোলাইট ড্রিংকসসহ ১৬ পণ্যে বিএসটিআই অনুমোদন লাগবে

পাট শ্রমিকরা প্রাপ্য টাকার অর্ধেক পাবেন নগদ, বাকীটা সঞ্চয়পত্রে

  • আপডেট সময় শুক্রবার, ৩ জুলাই, ২০২০, ৭.০৫ পিএম
  • ৩৩৬ বার পড়া হয়েছে

 সরকার ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে যে প্রায় পঁচিশ হাজার স্থায়ী শ্রমিককে গোল্ডেন হ্যান্ডশেক কর্মসূচির মাধ্যমে অবসরে পাঠাচ্ছে তারা তাদের সব পাওনা নগদ টাকা হিসেবে পাবেন না।

বাংলাদেশের বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী শুক্রবার জানিয়েছেন যে যেসব পাট শ্রমিকরা চাকরি হারাতে যাচ্ছেন তারা কে কত টাকা পাবেন সেটি আগামী তিন দিনের মধ্যেই চূড়ান্ত হবে।

তবে প্রাথমিক হিসেবে শ্রমিকরা তাদের মজুরি, বকেয়া ও অবসর সুবিধা মিলিয়ে কমপক্ষে সাড়ে তের লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫৪ লাখ টাকা পর্যন্ত পাওনা আছেন।

মন্ত্রী বলছেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন শ্রমিকরা যে টাকা পাবে তার অর্ধেক নগদ টাকা আর বাকী অর্ধেক সঞ্চয়পত্রে দেয়ার জন্য।

প্রসঙ্গত, সরকারি পাটকলগুলো উৎপাদন সক্ষমতা হারিয়েছে এবং সরকার আর বিপুল পরিমাণ ভর্তুকি দিয়ে এসব কারখানা চালু রাখতে রাজী না হওয়ার প্রেক্ষাপটে এসব পাটকল বন্ধ করে শ্রমিকদের অবসরে পাঠানোর সিদ্ধান্ত জানানো হয়েছিলো।

মন্ত্রী বলেছেন, “প্রধানমন্ত্রী বলেছেন এই পাট দিয়ে বাংলাদেশ গড়ে তুলবো। তাই এ শ্রমিকদের কোনোভাবে ঠকাবোনা। এই নির্দেশনা দিয়েছেন। অর্ধেক টাকা তিনি ক্যাশ দিবেন। অনেক সময় পিতা টাকা পেলে ছেলেরা নিজেরা নিয়ে নেয়। বা মেয়ের জামাই টাকার জন্য চাপ দেয়। তখন বাবা না খেয়ে মরে। সেজন্য প্রধানমন্ত্রী বলেছেন যারা কাজ করেছে তাদের সঞ্চয়পত্র দিবো যাতে কেউ টাকা নিতে না পারে। শ্রমিকরা যেন নিজেদের টাকা নিজেরা ভোগ করতে পারে ।

তিনি বলেন, যারা ১৪ লাখ পাবেন তারা সাত লাখ টাকার সঞ্চয়পত্র পাবে এবং তিন মাসে তারা উনিশ হাজার টাকা পাবে। যিনি ৫৪ লাখ টাকা প্রাপ্য হবেন তাকে ২৭ লাখ টাকার সঞ্চয়পত্র দেয়া হবে। তিনি তিন মাসে ৭৪ হাজার টাকা পাবেন ব্যাংক থেকে।

চলতি মাসের বেতন এ সপ্তাহের শেষেই পাবে, ব্যাংক অ্যাকাউন্টে চলে যাবে। এভাবে গত মাসেরটা এ মাসে এবং এই মাসেরটা আগামী মাসের প্রথম সপ্তাহে পেয়ে যাবে শ্রমিকরা। এর মধ্যে তিন দিনের মধ্যে চূড়ান্ত হবে কে কতটা পাবেন ও সেটি শ্রমিকদের জানিয়ে দেয়া হবে।

এটি সরকারি টাকা। মাঝে কোনো দালাল নেই। সব সুবিধাসহ প্রাপ্য টাকা শ্রমিকরা পাবেন। ২০১৫ সালের মজুরিও দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী বলে দিয়েছেন শ্রমিকদের ঠকানো যাবেনা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com