রবিবার, ০৭ জুলাই ২০২৪, ০৭:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মন্ত্রী, সচিব ও কর্মকর্তারা সৎ থাকলে দুর্নীতি হওয়ার কোনো সুযোগ থাকবে না :সেতুমন্ত্রী লক্ষ্মীপুরে সরকারি ঔষধ ফার্মেসিতে! সর্ষে ভুত  রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে ১৯ জন গ্রেফতার রথযাত্রা উপলক্ষে সম্মানিত নগরবাসীকে সময় নিয়ে বের হওয়ার আহ্বান ডিএমপির জাল সনদ তৈরি করে শিক্ষা কর্মকর্তার সহায়তায় নিয়োগ দিয়ে এমপিওভুক্তি, তিনজন গ্রেফতার চাঁদপুরের মেঘনায় ১০টি ড্রেজারসহ ৪৩ জন আটক আগামী ১৭ জুলাই দেশে পবিত্র আশুরা পালিত হবে সরকারি চাকরিতে কোটা ইস্যুতে হাইকোর্ট থেকে সমাধান আসা উচিত: প্রধানমন্ত্রী পোলট্রি খামারিদের জন্য কৃষি অর্থায়নের সুবিধা দিতে ম্যানুফার্মস-এর সাথে পার্টনারশিপ করেছে ব্র্যাক ব্যাংক আনন ফাউন্ডেশন তরুণ শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছে মীম নোশিন নাওয়াল খান

উধাও ফ্রান্সের ১৩০০ বছর আগের রহস্যময় সেই জাদু তরবারি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪, ৮.৩৮ পিএম
  • ৬ বার পড়া হয়েছে

১৩০০ বছর ধরে পাহাড়ের গায়ে গাঁথা। বয়স আরও বেশি। ফ্রান্স থেকে শেষমেশ গায়েবই হয়ে গেল সে দেশের ‘জাদু’ তরোয়াল। সেই ‘জাদু’ তরোয়ালের মালিক কে, কেউ জানেন না। যাঁরা জানতেন বলে মনে করা হয়, তাঁরা এখন আর কেউ বেঁচে নেই।

তবে ফ্রান্সের মানুষের বিশ্বাস, পবিত্র কোনও যোদ্ধা নিজের শেষ চিহ্ন হিসাবে সেটি পাহাড়ের গায়ে গেঁথে দিয়েছিলেন। ১৩০০ বছর ধরে যা এক ইতিহাস বহন করে চলেছে। আবার অনেকের বিশ্বাস, তরোয়ালটির এমন সব ‘জাদু’ ক্ষমতা রয়েছে, যা ব্যাখ্যাতীত।

নদী দিয়ে ঘেরা এবং পাহাড় কেটে তৈরি রোকামাদুর, ফ্রান্সের এক প্রাচীন নগরী। তরোয়ালটি এত দিন গাঁথা ছিল সেই শহরেরই একটি পাহাড়ে। ফ্রান্সের নাগরিকদের বিশ্বাস, রোকামাদুরের ওই তরোয়ালটি ছিল ‘ডুরান্ডাল’। ফরাসি মহাকাব্য অনুযায়ী, ডুরান্ডাল রোমান সম্রাট শার্লেমেনের সেনাদলের সবচেয়ে সাহসী এবং শক্তিশালী নাইট রোল্যান্ডের তরোয়াল। কিংবদন্তি অনুযায়ী, সম্রাট শার্লেমেনই এই তরোয়ালের মালিক ছিলেন। অষ্টম শতাব্দীতে এক দেবদূত নাকি রোমান সম্রাটকে তরোয়ালটি দিয়েছিলেন। তবে পরবর্তী কালে তা তিনি উপহারস্বরূপ রোল্যান্ডের হাতে তুলে দেন।

ফরাসিদের বিশ্বাস, ডুরান্ডাল অবিনশ্বর এবং পৃথিবীর সবচেয়ে ধারালো তরবারি। এটি নাকি বিশাল বড় পাথরও এক কোপে ফালা ফালা করে দিতে পারে। এ-ও মনে করা হয়, তরোয়ালটির ক্ষমতা সম্পর্কে রোল্যান্ড এতটাই অবগত ছিলেন যে, যুদ্ধক্ষেত্রে মারা যাওয়ার আগে তিনি সেটি নষ্ট করে দিতে চেয়েছিলেন। রোল্যান্ড চাইতেন, তরোয়ালটি যেন কোনও ভাবেই শত্রুপক্ষের হাতে না পৌঁছায়। যদিও তিনি ওই তরোয়ালটি ভাঙতে সক্ষম হননি।

কথিত রয়েছে, তলোয়ারটি ভাঙতে না পেরে হতাশাগ্রস্ত হয়ে সেটি শূন্যে ছুড়ে দেন, যা কয়েকশো কিলোমিটার দূরে গিয়ে রোকামাদুরের ওই পাহাড়ে গিয়ে গেঁথে যায়। ফ্রান্সের প্রাচীনতম সাহিত্যে এই তরোয়ালটির ‘জাদু’ ক্ষমতার উল্লেখ রয়েছে। ‘দ্য গান অফ রোল্যান্ড’ নামের সেই কবিতার পুঁথি বর্তমানে অক্সফোর্ডের বোদলিয়ান লাইব্রেরিতে রাখা। ব্রিটেনের পুরাণ অনুযায়ী, ‘এক্সক্যালিবার’ একটি কিংবদন্তি তরোয়াল। যার মালিক ছিলেন রাজা আর্থার। ব্রিটেনের লোককথা অনুযায়ী, ‘এক্সক্যালিবার’ ছিল পৃথিবীর সবচেয়ে শক্তিশালী তলোয়ার। ব্রিটেনের সংস্কৃতিতেও বার বার এই তরোয়ালের উল্লেখ পাওয়া যায়।

ফ্রান্সের মানুষের বিশ্বাস, রোকামাদুর শহরের পাহাড়ে গাঁথা ওই তরোয়ালটির শক্তি এক্সক্যালিবারের চেয়ে কিছু কম ছিল না। এমনটি ওই তরোয়ালটিকে ‘ফ্রান্সের এক্সক্যালিবার’ও বলা হয়। তবে সম্প্রতি তরোয়ালটি পাহাড়ের গা থেকে রহস্যজনক ভাবে উধাও হয়ে গিয়েছে।

দেশটির পুলিশের অনুমান, মাটি থেকে ১০০ ফুট উপরে পাহাড়ে গেঁথে থাকা ওই তরোয়াল চুরি করেছেন কেউ। তবে কী ভাবে ওই চোর তা সম্ভব করল, তা তদন্তকারীদের ভাবাচ্ছে। যদিও স্থানীয়দের একাংশের বিশ্বাস, কোনও বিশেষ কারণে জাদুবলে নিজে থেকেই অদৃশ্য হয়েছে তরোয়ালটি।

উল্লেখ্য, রোকামাদুর শহরের অন্যতম প্রধান আকর্ষণ ছিল ওই তরোয়াল। বহু জায়গা থেকে মানুষ ওই রহস্য সেটির দর্শনের জন্য আসতেন। -আনন্দবাজার

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com