শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
তালতলীতে বিদ্যুৎস্পষ্ট হয়ে কৃষকের মৃ’ত্যু ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা মোরেলগঞ্জের নিশানবাড়িয়ায় ইউপি সদস্যর জমি গভীর রাতে দখল চট্টগ্রাম নগরীর সিএমপির ইপিজেড থানা পুলিশের অভিযানে (১০) জন, জুয়াড়ি গ্রেফতার মুগদা ও গেন্ডারিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ২জন নিহত গাজীপুরের শ্রীপুর থেকে স্বামী ও স্ত্রীর লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস বিএনপি দিনের আলোতে রাতের অন্ধকার দেখে : ওবায়দুল কাদের দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে

আফগান সীমান্তে তালিবানের সঙ্গে ইরানের ব্যাপক গুলি বিনিময়

  • আপডেট সময় রবিবার, ২৮ মে, ২০২৩, ৫.১১ পিএম
  • ৫৬ বার পড়া হয়েছে

আফগানিস্তানের সাথে ইসলামিক প্রজাতন্ত্রের সীমান্তে শনিবার তালিবান এবং ইরান ভারী গুলি বিনিময় করেছে। আর এর ফলে পানির অধিকার নিয়ে বিরোধে দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনাকে তীব্রভাবে বাড়িয়ে তুলেছে।

ইরানের রাষ্ট্র-চালিত আইআরএনএ সংবাদ সংস্থা দেশটির ডেপুটি পুলিশ প্রধান জেনারেল কাসেম রেজাইয়ের উদ্ধৃতি দিয়ে অভিযোগ করেছে যে তালিবান ইরানের সিস্তান ও বেলুচেস্তান প্রদেশ এবং আফগানিস্তানের নিমরোজ প্রদেশের সীমান্তে শনিবার সকালে প্রথম গুলি চালায়। আইআরএনএ বলেছে, ইরান “প্রচুর ও গুরুতর ক্ষয়ক্ষতি ” করেছে।

আফগানিস্তানের তালিবান-নিয়ন্ত্রিত মিডিয়া এই লড়াইয়ের কথা স্বীকার করেনি।

অ্যাডভোকেসি গ্রুপ হালভাশ, যেটি সিস্তান ও বেলুচেস্তানের প্রধান সুন্নি প্রদেশের বেলুচ জনগণকে প্রভাবিত করে এমন সমস্যা নিয়ে প্রতিবেদন করে, তারা এলাকার বাসিন্দাদের উদ্ধৃত করে বলেছে যে লড়াইটি নিমরোজের কাং জেলার কাছে হয়েছিল। এতে বলা হয়, এলাকার কিছু মানুষ সহিংসতা থেকে পালিয়ে গেছে।

অনলাইনে পোস্ট করা ভিডিওগুলি, দূর থেকে মেশিনগানের গুলির শব্দ অন্তর্ভুক্ত করেছে ৷ হালভাশ পরে একটি মর্টার রাউন্ডের অবশিষ্টাংশের চিত্র পোস্ট করে বলেছে যে “ভারী অস্ত্র এবং মর্টার ব্যবহার করা হচ্ছে।” হালভাশের পরের একটি ভিডিওতে ইরানী বাহিনীকে মর্টারের গুলি ছুড়তে দেখা যায়।

আইআরএনএ ইরানের পুলিশ প্রধান জেনারেল আহমেদরেজা রাদানকে উদ্ধৃত করে বলেছে, “ইসলামী প্রজাতন্ত্র ইরানের সীমান্ত বাহিনী যেকোন সীমানা অনুপ্রবেশ এবং আগ্রাসনের জন্য চূড়ান্ত প্রতিক্রিয়া জানাবে এবং আফগানিস্তানের বর্তমান কর্তৃপক্ষকে অবশ্যই তাদের পরিমাপহীন এবং আন্তর্জাতিক নীতির পরিপন্থী পদক্ষেপের জন্য জবাবদিহি করতে হবে।”

এই মাসের শুরুর দিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলমান্দ নদীতে ইরানের পানির অধিকার লঙ্ঘন না করার জন্য তালিবানকে সতর্ক করার প্রতিক্রিয়ায় এই সংঘর্ষ হয়। ইরানের পানি নিয়ে দীর্ঘদিন ধরে চলমান উদ্বেগের মধ্যে রাইসির বক্তব্য সবচেয়ে শক্তিশালী মন্তব্যের প্রতিনিধিত্ব করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com