শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা বঙ্গোপসাগরে কার্গোজাহাজ ডুবির ঘটনা ১২ নাবিককে উদ্ধার গোলাবারুদ, অস্ত্র এবং অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছেযুক্তরাষ্ট্র যেকোনো মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি বিশ্বের প্রতি সকল আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এবং যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ: শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ আগামী ২৮ এপ্রিল টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত- বাংলাদেশ নারী দল চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে হিট স্ট্রোকে ট্রাফিক পুলিশের পরিদর্শকের মৃত্যু ২৮ এপ্রিল থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে ‘ভিত্তিহীন’ তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশের

বইমেলায় ড. প্রতিভার নতুন বই ‘বাংলা ভাষার সহজপাঠ’

  • আপডেট সময় সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৩, ৭.০৩ পিএম
  • ১১৪ বার পড়া হয়েছে

জবি প্রতিনিধিঃ পুরোদমে জমে উঠেছে এবারের অমর একুশে গ্রন্থমেলা ২০২৩। প্রতিদিন লেখকদের নতুন নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হচ্ছে। এবারের বই মেলায় বাংলা ভাষা নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইন্সটিটিউটের অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার এর নতুন বই ‘বাংলা ভাষার সহজপাঠ’ প্রকাশিত হয়েছে। বইটি পাওয়া যাচ্ছে আগামী প্রকাশনীতে। বইমেলার ৩৪ নং প্যাভিলিয়ানে।

বইটি পাঠে পাঠক বাংলা ভাষা চর্চায় অনুপ্রাণিত হবে। বইটি সহজ, সরল ও প্রাঞ্জল ভাষায় রচিত। বইটির লেখিকা ড. প্রতিভা বলেন, ভাষার বইতো অনেক হয় তবে বাংলা ভাষার সহজপাঠ বইটি একটু আলাদা। এই বইটিতে বাংলা ভাষা সহজ ও শুদ্ধভাবে পড়া, লেখা, জানা ও শোনার কৌশল প্রকাশের পাশাপাশি বাংলা ব্যাকরণের খুঁটিনাটি উপস্থাপন করা হয়েছে।

বইটি সকল শ্রেণির পাঠকের সংগ্রহে রাখার মত একটি বই। লেখকের আন্তরিকতা, ভালোবাসা আর ভাষাশৈলী বইটিকে একটি নতুন মাত্রা দিয়েছে বলে মন্তব্য করেছেন বেশকয়েকজন পাঠক।

অধ্যাপক ড. প্রতিভা রানী কর্মকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের প্রথম প্রাতিষ্ঠানিক পরিচালক ও ইংরেজি বিষয়ের অধ্যাপক। সক্রিয় রয়েছেন লেখালিখির সঙ্গে। সমসাময়িক শিক্ষা, গবেষণা, সমাজ, ভাষা ও শিশু সাহিত্য নিয়ে বাংলা ও ইংরেজি ভাষায় দীর্ঘদিন লিখছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে অনার্স, মাস্টার্স, এমফিল এবং লন্ডনের সিটি এন্ড গিল্ডস থেকে ভাষা শিক্ষাদান পদ্ধতির ওপর উচ্চতর ডিগ্রি অর্জন করেন। এরপর ভারতের মনিপুর বিশ্ববিদ্যালয় থেকে ভাষা ও শিক্ষাদান পদ্ধতির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। শিক্ষকতার সঙ্গে তাঁর আত্মার বন্ধন। তিনি ২০০৫ সাল থেকে শিক্ষকতার সঙ্গে জড়িত আছেন। এছাড়াও তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুননেছা মুজিব হল-এর প্রথম আবাসিক শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

ভালোবাসেন বই পড়তে, ঘুরতে ও গল্প করতে। পিতা: গৌর চন্দ্র কর্মকার, মাতা: গীতা রানী কর্মকার। ব্যক্তি জীবনে তিনি বিবাহিতা। স্বামী ড. পলাশ চন্দ্র কর্মকার। দুই সন্তান। প্রাঞ্জল ও পরম।

বাংলা ভাষার সহজপাঠ বইটি তিনি তাঁর স্বামী ও দুই পুত্রকে উৎসর্গ করেছেন। বইটির প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ।

তাঁর রচিত আরো কয়েকটি গবেষণাধর্মী ও শিশুতোষ বই হল: ইংরেজি ভাষার সহজপাঠ, এডুকেশন এন্ড সোসাইটি, ইন্ট্রোডাকশন টু ইন্টারডিসিপ্লিনারি রিসার্চ, নীল পাহাড়ের দেশে, মিনির মিনি উল্লেখযোগ্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com