বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৪:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লক্ষ্মীপুরে গরু আছে ক্রেতা নেই! ব্যবসায়ীরা হতাশায়। ময়মনসিংহের তারাকান্দায় স্কুলের সেপ্টিক ট্যাংকে ভিতরে অটোচালকের লাশ। তামাক নিয়ন্ত্রন আইনে বাস্তবায়নে সংশোধন করা জরুরী। প্রেসিডেন্ট বাইডেন ও ট্রাম্পকে আর নির্বাচনে দেখতে চান না মার্কিনিরা। হাসানের নতুন গান প্রকাশিত হয়েছে “মাগো’ পুত্রের সামনে বাবাকে কুপিয়ে হত্যা করা, আসামি ফরিদ ও আসিফ গ্রেফতার। ত্রিশালের হত্যা মামলায় ৩ জনের যাবতজীবন। সন্ত্রাসী চাঁদাবাজি রুট দখলের অপচেষ্টা বন্ধের দাবীতে সীতাকুণ্ড অটো টেম্পু শ্রমিক ইউনিয়নের প্রতিবাদ সভা। নেত্রকোনার মোহনগঞ্জে দু`দিনে পাগলা কুকুরের কামড়ে ২৫ জন আহত। নেত্রকোনার কেন্দুয়ায় মাঠও থাকবে আশ্রয়ন প্রকল্পও হবে-এমপি অসীম কুমার উকিল।

বিশ্ব ক্রিকেটে ইতিহাসে ৬ বলে ৬ ছক্কা

  • আপডেট টাইম : শুক্রবার, ১০ জুন, ২০২২, ৫.১৬ পিএম
  • ২৫ বার পঠিত

বিশ্ব ক্রিকেটে বোলারদের ওপর তাণ্ডব চালানো ব্যাটসম্যানের সংখ্যা কম নয়। তবে এতো এতো আক্রমণাত্মক ব্যাটিং করা ব্যাটসম্যানদের মধ্যে পরপর ছয়টি ছক্কা হাঁকানো ব্যাটারের সংখ্যা হাতেগোনা। চলুন আজ দেখে নেই ক্রিকেট ইতিহাসে ছয় বলে ছয় ছক্কা হাঁকানো ব্যাটসমেনদের রেকর্ডটির কথা

আন্তর্জাতিক অঙ্গনে সর্বপ্রথম ছয় বলে ছয় ছক্কা হাঁকানো ব্যাটসম্যান ছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গারফিল্ড সোবার্স। ১৯৬৮ সালে নটিংহামশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেট তিনি এই রেকর্ড গড়েছিলেন। ওয়েলসের ম্যালকম ন্যাসের ওভারে টানা পাঁচটি ছক্কা হাঁকানোর পর ষষ্ঠ বলে বাউন্ডারি লাইনে ক্যাচ তুলে দিয়েছিলেন। কিন্তু বল ধরতে ধরতে ওই ফিল্ডার বাউন্ডারি লাইন স্পর্শ করেছিলেন যে কারণে সেটিও ছক্কা বলে ঘোষণা হয়। এভাবে তিনি ছয়টি ছক্কা হাঁকিয়ে বিশ্বের প্রথম খেলোয়াড় হয়ে ওঠেন  প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে এই রেকর্ডটি গড়েন দেশটির তৎকালীন ক্রিকেটার রবি শাস্ত্রী। তিনি ১৯৮৫ সালে রঞ্জি ট্রফিতে ছয় বলে ছয়টি ছক্কা হাঁকিয়ে দ্বিতীয় খেলোয়াড় হয়েছিলেন। গ্যারি সোবার্সের ১৭ বছর পর এই কৃতিত্ব অর্জন করেন ভারতের এই সাবেক কোচ । রঞ্জি ট্রফিতে রবি শাস্ত্রী মুম্বাইয়ের হয়ে বরদার বিপক্ষে তিলক রাজের ওভারে ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে ছিলেন।  আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ও সব মিলিয়ে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ছয় বলে ছয় ছক্কার রেকর্ড গড়েন দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যান হার্সেল গিবস। তিনি ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডের বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। আইসিসির বড় কোনো ইভেন্টেও প্রথম ছয় ছক্কার রেকর্ডটি তার। হয়তো সেদিন নেদারল্যান্ডের বোলার ভ্যান ব্যঞ্জও ভাবতে পারেননি তার সঙ্গে কী হতে চলেছে।

রবি শাস্ত্রীর পর দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে ছয় ছক্কা হাঁকানো রেকর্ড গড়েন যুবরাজ সিং। তাও আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে। একই বছর আইসিসির বড় দুই টুর্নামেন্টে ছয় ছক্কার ঝড় দেখে ক্রিকেট প্রেমীরা। ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়েন যুবরাজ। শুধু তাই নয় ওই ইনিংসে যুবরাজ সিং মাত্র ১২ বলে হাফ সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়েন, যা আজও কেউ ভাঙতে পারেনি।

বর্তমান সময়ের অন্যতম সেরা বিধ্বংসী ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড। তিনি ২০২১ সালে শ্রীলঙ্কা দলের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে আকিলা ধনঞ্জয়ার ওভারে ছয়টি ছক্কা হাঁকিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের দ্বিতীয় খেলোয়াড় হন। একই সঙ্গে ছয় ছক্কা হাঁকানো দ্বিতীয় ক্যারিবীয় ব্যাটসম্যানও তিনি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazsongbadsara1
© All rights reserved  2019 songbadsarakkhon
Theme Download From ThemesBazar.Com