শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সরকারের গৃহীত পদক্ষেপের কারণে ডিমের দাম কমেছে কোরআন বুঝে কোরআন মেনে জীবন পরিচালনার কারনেই আল্লামা দেলোয়ার হোসেন সাঈদীকে আল্লাহ মানুষের মনে জায়গা দিয়েছেন ——সাঈদীর পুত্র শামীম সাঈদী লক্ষ্মীপুরে ক্রীড়া প্রতিযোগীদের মাঝে পুরস্কার  বিতরণ  বিকাশের এজেন্ট কে অজ্ঞান করে টাকা ছিনতাই লক্ষ্মীপুরে পৌর বিপনী বিতান ব্যবসায়ীদের নির্বাচন অনুষ্ঠিত  লেফট্যানেন্ট জেনারেল পদে পদোন্নতি পেলেন পিরোজপুরের কৃতি সন্তান মাইনুর রহমান পিরোজপুরে আলোচিত প্রবাসীর স্ত্রীকে হত্যা মামলার আসামী চট্টগ্রাম থেকে গ্রেফতার সালথায় তরুণীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় প্রাণ গেল যুবকের ফরিদপুরে দুই বাসের সংঘর্ষে নিহত ৫ মার্কিন ঘাঁটি ও যুদ্ধজাহাজ লক্ষ্যবস্তু করার ঘোষণা ইরাকি মিলিশিয়াদের

তামাকের কারনে প্রতি বছর ১ লাখ ৬১ হাজার মানুষের মৃত্যু হয়

  • আপডেট সময় শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০, ২.৩৪ পিএম
  • ১৭৩ বার পড়া হয়েছে

সরকারের হিসেব অনুযায়ী তামাক জনিত বিভিন্ন রোগে প্রতি বছর দেশে ১ লাখ ৬১ হাজার মানুষের মৃত্যু ছাড়াও তামাক জনিত রোগব্যাধি ও অকাল মৃত্যুর কারণে প্রতি বছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকা ব্যয় হয়।

সম্প্রতি জাতীয় সংসদকে এ তথ্য জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে বর্তমানে প্রাপ্ত বয়স্ক ১৫ লাখের অধিক নারী ও পুরুষ এবং ৬১ হাজারের বেশি শিশু তামাক জনিত রোগে আক্রান্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী ,পৃথিবীতে তামাক জনিত কারনে প্রতি ৬ সেকেন্ডে একজনের মৃত্যু হয়। সংস্থাটির পূর্বাভাসে বলা হয়েছে ২০৩০ সাল নাগাদ প্রতিবছর বিশ্বে তামাকের কারনে ১ কোটি মানুষ মারা যাবেন যার মধ্যে ৭০ লাখই বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের মানুষ। এর ফলে বিশ্বব্যাপী ধূমপান এবং তামাক জনিত মৃত্যুর হার এইচআইভি ও এইডস, যক্ষ্মা, যানবাহন দুর্ঘটনা, আত্মহত্যা, হত্যাকাণ্ড এবং প্রসবকালীন মৃত্যুসহ সকল মৃত্যুহার ছাড়িয়ে যাবে। বিশেষজ্ঞরা বলছেন, তামাক থেকে যে পরিমাণ রাজস্ব বাংলাদেশ সরকার প্রতিবছর আয় করছে সেখানে তামাক জনিত বিভিন্ন অসুস্থতার চিকিৎসায় তার দেড়গুনেরও বেশি টাকা ব্যয় হচ্ছে।

তামাকের কারনে যে ভয়াবহ পরিস্থিতি বাংলাদেশকে মোকাবেলা করতে হচ্ছে সে বিষয়ে ভয়েস অব আমেরিকার সাথে কথা হয়েছে বেসরকারি সংস্থা ইয়ং পাওয়ার ইন সোশাল একশান বা ইপ্সার তামাক নিয়ন্ত্রন বিভাগের উপ পরিচালক ও টিম লিডার নাসিম বানু শ্যামলির সাথে।

বিশেষজ্ঞরা বলছেন, তামাকের কারনে সৃষ্টি হওয়া এই ভয়াবহ পরিস্থিতির হাত থেকে রক্ষা পেতে বাংলাদেশে তামাকের উৎপাদন বন্ধ করতে হবে এবং একই সাথে বহির্বিশ্ব থেকে যাতে তামাক এবং তামাকজাতীয় পন্য বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে কঠোর ব্যবস্থা নিতে হবে। তাদের মতে দেশের মানুষকে তামাকের ছোবল থেকে রক্ষার জন্য এ ব্যাপারে আপোষ করার কোন সুযোগ নাই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com