শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশের কৃষিখাতের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেলো স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩ ভাঙ্গার আর্থসামাজিক উন্নয়নে কাজ করতে চান মোখলেছুর রহমান সুমন ঈশ্বরগঞ্জবাসী ব্যারিস্টার ফারজানা ছাত্তার এমপি’কে বিশাল আনন্দ শোভাযাত্রায় বরণ বন্দি ইসরাইলি তরুণীকে বিয়ের প্রস্তাব দিয়েছেন হামাসের এক যোদ্ধা রাজধানীর বিভিন্ন এলাকায় মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১৭ জন গ্রেফতার চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ছেলের হাতে মা খুন মুগদা থানা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে তীব্র তাপ প্রবাহে অতিষ্ঠ মানুষের মধ্যে বিশূদ্ধ পানি ও স্যালাইন বিতরণ সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা হিসেবে পদায়িত হলেন মুক্তিযোদ্ধার সন্তান ইসরাত আহমেদ (পাপেল ) যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি আগামীকাল রোববার থেকে খুলছে স্কুল-কলেজ

“একজন সফল উদ্যোক্তা আফতাব উদ্দিনের গল্প “

  • আপডেট সময় সোমবার, ২১ মার্চ, ২০২২, ৬.৩৯ পিএম
  • ৫২৬ বার পড়া হয়েছে

আল সামাদ রুবেলঃ আফতাব উদ্দিন-তৌফিক তিনি একজন বাংলাদেশী অভিনেতা এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। তিনি Coatord IT Technology Ltd., Aftab Digital Media, এবং Coatord Software Technology Ltd. এর পাশাপাশি Nazeric Digital এর প্রতিষ্ঠাতা, যেখানে তিনি একদল লোককে একত্র করেছিলেন যারা সকলেই সামাজিক মিডিয়া বিরোধী এবং যারা কাজ করতে ভালোবাসেন তাদের খুঁজছেন। পেশাগতভাবে আইটি ক্ষেত্র। তিনি ব্ল্যাক সাইবার ফরেস্ট হ্যাকারস-বিসিএফএইচ নামে বিভিন্ন উপায়ে মানুষকে সাহায্য করার জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেন।

তিনি বাংলাদেশের অন্যতম সফল ডিজিটাল উদ্যোক্তা। আফতাব দীর্ঘদিন ধরে ডিজিটাল উদ্যোক্তা তৈরিতে কাজ করে যাচ্ছেন। এটি হাজার হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দিচ্ছে। আফতাবের “নাজেরিক ডিজিটাল” এজেন্সি খুব ভালোভাবে সব সমস্যার সমাধান করছে।

এই তরুণ উদ্যোক্তা নিজের প্রচেষ্টায় ‘নাজেরিক ডিজিটাল’ প্রতিষ্ঠা করেছেন। তার নেতৃত্বে শত শত তরুণ কাজ করছে। ফলে শত শত তরুণ-তরুণী কর্মসংস্থানের সুযোগ পেয়েছে। তারা এখানে প্রতিনিয়ত অর্থ উপার্জন করছে। আফতাবের কোম্পানি যেহেতু শত শত তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করেছে, গ্রাহকরা তাদের সেবা পাচ্ছেন খুব সহজেই। ছোটবেলা থেকেই আইটি সেক্টরের প্রতি আফতাব উদ্দিনের ভালোবাসা তাই পছন্দের জায়গায় হাঁটছিলেন তিনি।

তিনি ইতিমধ্যে শতাধিক তরুণ-তরুণীকে কাজের প্রশিক্ষণ দিয়ে তাদের কর্মস্থলে নিয়ে এসেছেন। তিনি আরও শতাধিক তরুণের কর্মসংস্থানের জন্য কাজ করছেন। এখন তার লক্ষ্য বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি করা। বাংলাদেশের বেকারত্ব দূরীকরণে তিনি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন। তার কাজের মাধ্যমে বাংলাদেশে বেকারত্ব কমার পাশাপাশি দেশের অর্থনীতিতে তরুণরা ভূমিকা রাখবে।

তার কোম্পানি ৫ বছরেরও বেশি সময় ধরে গ্রাহকদের আইটি পরিষেবা প্রদান করে আসছে। ওয়েবসাইট থেকে শুরু করে গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ডিজিটাল মার্কেটিং এবং অ্যাপ্লিকেশন, কোম্পানিটি বিভিন্ন মার্কেটিং বিষয় নিয়ে কাজ করছে।

মোঃ আফতাব উদ্দিনের কথায়, “শুরুটা কঠিন বলেই ধাক্কা দিতে শিখেছি, কিন্তু হাল ছাড়েনি।” এসএসসি পরীক্ষার পর বন্ধুরা যখন নানা কাজে ব্যস্ত তখন তিনি দিনরাত ব্যস্ত কম্পিউটারসহ ভার্চুয়াল জগতের হালনাগাদ করতে। তিনি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। এক পর্যায়ে, তিনি আবিষ্কার করেন যে এটি তার আসল জায়গা। সেজন্য তিনি বর্তমানে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন এই ক্ষেত্রে উচ্চতর পড়াশোনা করার জন্য। মোঃ আফতাব উদ্দিন তৌফিকের মতে, প্রযুক্তি নির্ভর ব্যবসার প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। মানুষ প্রযুক্তির দিকে ঝুঁকছে। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে মানুষ তাদের ব্যবসাকে এগিয়ে নিতে পারে। তাই প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। দেশের শিল্প বাণিজ্য, প্রযুক্তিগত শিক্ষা, সংস্কৃতিকে এগিয়ে নিতে প্রযুক্তির বিকল্প নেই।

অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যেতে চান বলে জানান তিনি। একটি আইটি ইনস্টিটিউট তৈরি করতে চান যেখানে আপনি খুব কম খরচে উচ্চ মানের প্রশিক্ষণ পেতে পারেন? লক্ষ্য একটি ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করা যাতে তরুণরা তাদের শিক্ষার পাশাপাশি অর্থ উপার্জন করতে পারে। এটাই স্বপ্ন। মোঃ আফতাব উদ্দিন তার কর্ম দিয়ে ইতিমধ্যেই যুব আইডল হয়ে উঠেছেন। তাকে দেখে অনেকেই আইটি সেক্টরে কাজ করতে অনুপ্রাণিত হচ্ছেন। কাজ শিখে তারাও বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে চায়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com