শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাইয়্যিদাতুনা হযরত খাদিজাতুল কুবরা আলাইহিহাস সালাম উনার বিছাল শরীফ দিবস নওগাঁয় অসংক্রামক রোগ প্রতিরোধে  শরীরচর্চা  নিশ্চিতে করণীয় বিষয়ে এডভোকেসী সভা অনুষ্ঠিত বিড়ি শিল্পে ট্যাক্স প্রত্যাহারসহ চার দাবিতে রংপুর শ্রমিকদের মানববন্ধন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ জিম্মি জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে: ড. হাছান মাহমুদ মাগুরা জেলায় এ বছর পেঁয়াজের ভালো ফলন হয়েছে লোহিত সাগরে ইয়েমেনের ৪টি ড্রোন ধ্বংস: যুক্তরাষ্ট্র বিএনপির একান্ত কাম্যই হলো যে কোনো উপায়ে ক্ষমতা দখল, জনকল্যাণ নয় : সেতু মন্ত্রী আরজেএফ’র উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিল সম্পন্ন বাংলা নববর্ষের অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করার নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

স্বাস্থ্যবিধির নামে গণপরিবহনে ভাড়ার নৈরাজ্য

  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ৯.৫৬ পিএম
  • ১৬৭ বার পড়া হয়েছে

করোনা মহামারিতে স্বাস্থ্যবিধি মানার নামে গণপরিবহনে রীতিমতো যে ভাড়া নৈরাজ্য চলছে তা অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ প্যাসেঞ্জার ওয়েলফেয়ার কাউন্সিল।

আজ ১৩ এপ্রিল ২০২১ মঙ্গলবার বাংলাদেশ প্যাসেঞ্জার ওয়েলফেয়ার কাউন্সিলের আহ্বায়ক মোহাম্মদ মোস্তফা, যুগ্ম আহ্বায়ক গোলাম ফারুক মজনু, জামাল শিকদার সংবাদ মাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে বলেন, “সরকার গত ৫ এপ্রিল থেকে দেশে লকডাউন ঘোষণার পর স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনে এক সিট খালি রেখে ৬০% ভাড়া বৃদ্ধি করে।

কিন্তু ৬০% ভাড়াবৃদ্ধির সিদ্ধান্ত কি সরকার নির্ধারিত প্রতি কিঃ মিঃ ভাড়ার উপর নাকি রাস্তায় আদায়কৃত ভাড়ার উপর তা পরিষ্কার করা হয়নি। যেখানে ইতিমধ্যেই সিটিং ও ওয়েবিল এর নামে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে সেখানে এই ৬০% ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত গণপরিবহনে ভাড়া নৈরাজ্য আরো বাড়িয়েছে। দেখা যাচ্ছে একই পরিবারের দুই জন সদস্য পাশাপাশি সিটে বসলেও তাদেরকে বাড়তি ৬০% ভাড়া দিতে হচ্ছে।” নেতৃবৃন্দ আরো বলেন, “কোন গাড়িতে হ্যান্ড স্যানিটাইজার নেই। হেলপার-ড্রাইভার মাস্ক থুতনিতে নামিয়ে রাখে। গাড়িতেই ধূমপান করেন। অর্ধেক সিট খালি রাখার কথা থাকলেও বাস ভরে যাত্রী নেন, অনেক সময় দাঁড়িয়েও যাত্রী নেন।

যাত্রীরা গণপরিবহন সীমিত থাকায় গাদাগাদি করে বাসে উঠতে বাধ্য হন। যাত্রীদের দুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে পর্যাপ্ত গণপরিবহনের ব্যবস্থা না করেই সরকারের এ সিদ্ধান্ত যাত্রীদের জন্য হিতে বিপরীত হয়ে দেখা দিয়েছে।” তারা আরো বলেন, “করোনা মহামারির কারণে পরিবহন খাতের জন্য যতগুলো নির্দেশনা দেওয়া হয়েছে তার মধ্যে মালিক-শ্রমিকরা শুধু ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তই মানছেন অন্য কোন নির্দেশনাই মানছেন না।

অবিলম্বে গণপরিবহনে ভাড়া নৈরাজ্য বন্ধ করা হোক। পাশাপাশি সুযোগসন্ধানী সিএনজি, মাইক্রোবাস, মোটরসাইকেল চালকরা মানুষকে জিম্মি করে যেভাবে কষ্টের অর্থ ডাকাতের মত হাতিয়ে নিচ্ছে তা বন্ধ করার দাবি জানাচ্ছি। একই সাথে গণপরিবনে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক রাখা সহ স্বাস্থ্যবিধি মেনে চলার প্রয়োজনীয় সুযোগসুবিধা সংযুক্ত করার আহ্বান জানাচ্ছি।” বার্তাপ্রেরক, গোলাম ফারুক মজনু যুগ্ম আহ্বায়ক বাংলাদেশ প্যাসেঞ্জার ওয়েলফেয়ার

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com