মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

২০২০ সালে গোটা বিশ্বেই মানবাধিকার লংঘনের ঘটনা বৃদ্ধি পেয়েছে: যুক্তরাষ্ট্র

  • আপডেট সময় বুধবার, ৩১ মার্চ, ২০২১, ১২.৩৪ পিএম
  • ১০৩ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ, বিশ্বের বিভিন্ন দেশের সরকার তাদের জনগণের প্রতি কি ধরণের আচরণ করছে সে সম্পর্কে প্রকাশিত তাদের বার্ষিক পর্যালোচনায় বলেছে ২০২০ সালে গোটা বিশ্বেই মানবাধিকার লংঘনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সংবাদদাতাদের বলেন, “ মানবাধিকারের ধরণটা ভুল দিকে যাচ্ছে”। এই প্রতিবেদন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ব্লিংকেন আরও বলেন করোনাভাইরাস মহামারি গোটা পৃথিবীতে অনন্য এক চ্যালেঞ্জ তৈরি করলো এবং কোন কোন দেশের সরকার এই সংকটকে অধিকার নিষিদ্ধ করার এবং কর্তৃত্ববাদি শাসন আরও শক্ত করার অজুহাত হিসেবে ব্যবহার করেছে।

মানবাধিকারের দেশওয়ারি অবস্থা সম্পর্কে ব্লিংকেন বলেন, “লক ডাউনের কারণে নারী-পুরুষের মধ্যে গৃহবিবাদ ও পারিবারিক হিংসা-হানাহানি বৃদ্ধি পাওয়ায় এবং ঐতিহ্যগত সুরক্ষা হারিয়ে যাওয়ায় নারী এবং শিশুরা ঝুঁকির মুখে রয়েছে। তিনি বলেন বৃদ্ধ, শারিরীক কিংবা মানসিক ভাবে অক্ষম ব্যক্তি, সমকামী এবং উভয়লিঙ্গের লোক সহ অন্যান্য প্রান্তিক জনগোষ্ঠি বিশেষ করে অসুবিধার সম্মখীন।

কংগ্রেস অনুমোদিত এই প্রতিবেদনে সেই সব দেশের মানবাধিকার পরিস্থিতির মূল্যায়ন করা হয় যেখানে যুক্তরাষ্ট্র সাহায্য পাঠায় কিন্তু খোদ যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি বিশ্লেষণ করা হয়নি যেমন গত বছর সংখ্যালঘুদের বিরুদ্ধে পুলিশের দূর্ব্যবহারের প্রতিবাদে রাস্তায় রাস্তায় বিক্ষোভ কিংবা সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ভিত্তিহীন অভিযোগ যে ভোটে অনিয়ম হওয়ায় তিনি ডেমক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে হেরে গেছেন।

ব্লিংকেন বলেন যে বাইডেন প্রশাসন,পররাষ্ট্রনীতিতে মানবাধিকারকে সব চেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে তবে এটাও স্বীকার করেন যে স্বদেশেও এ ব্যাপারে অনেক কিছু করার আছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com