বুধবার, ১৫ মে ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কাউখালীতে ভাইস চেয়ারম্যান পদে চশমা প্রতীক নিয়ে সুমন জনপ্রিয়তায় শীর্ষে ও জনসমর্থনে এগিয়ে অফিস ফাঁকি দিয়ে ব্যক্তিগত ব্যবসা করেন সরকারি কর্মচারী দেশে ফিরেছে এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২৩ জন গ্রেফতার মেক্সিকোর মোরেলোস প্রদেশে বন্দুকধারীর গুলিতে ৮ জনের মৃত্যু রাফা শহরে হামলা চালিয়ে হামাসকে নির্মূল করতে পারবে না : এন্টনি ব্লিংকেন চাঁদপুরের দুইটি উপজেলার নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে কোম্পানির যে আয় হচ্ছে তা দিয়েই স্যাটেলাইট প্রতিস্থাপনের খরচ মেটানো যাবে : পররাষ্ট্রমন্ত্রী বাইরের মদদে বিএনপি উত্তেজনা ছড়াবে সেটা মনে করার কোনো কারণ নেই : সেতু মন্ত্রী ইউক্রেন পাল্টা হামলায় কমপক্ষে ১৪ জন রুশ নাগরিক নিহত

ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান গুলো খুলে দেওয়ার চিন্তাভাবনা করছে সরকার

  • আপডেট সময় মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১, ৫.০৪ পিএম
  • ১৭৩ বার পড়া হয়েছে

দীর্ঘদিন ধরে বন্ধ থাকা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ফেব্রুয়ারির প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে খুলে দেওয়ার চিন্তাভাবনা করছে সরকার। এই তথ্য জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, ‘ফেব্রুয়ারির যে কোনো দিন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেব আমরা। এ বিষয়ে সরকারের নির্দেশনা মেনে এবং স্বাস্থ্য মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী সময় নির্ধারণ করব।

আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

 প্রতিমন্ত্রী বলেন, ফেব্রুয়ারির প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে (বিদ্যালয়) খুলে দেওয়ার চিন্তাভাবনা করছি। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে প্রস্তুতি নেওয়ার জন্য ইতোমধ্যে চিঠি ইস্যু করা হয়েছে এবং একটি গাইডলাইন অনুসরণ করতে বলা হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, বিদ্যালয় খুলে দিয়ে সপ্তাহের নির্দিষ্ট দিনে পালা করে ক্লাস নেওয়ার ব্যবস্থা চালু করা হবে। এ ক্ষেত্রে সপ্তাহে দুই-এক দিন পঞ্চম শ্রেণি এবং এভাবে পর্যায়ক্রমে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পাঠদান হবে। আর প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস নেওয়া হবে সপ্তাহে এক দিন করে।

বেসরকারি ও কিন্ডারগার্টেন স্কুল খোলার বিষয়ে কী নির্দশনা থাকবে জানতে চাইলে জাকির হোসেন বলেন, ‘বেসরকারি ও কিন্ডারগার্টেন স্কুল নিয়ে কিছু জানি না। কিন্ডারগার্টেন আমাদের কাছ থেকে কোনো নিবন্ধন নেয় না। তাই তাদের বিষয়ে কোনো দায়িত্ব আমাদের নেই।

করোনার টিকা বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘সব শিক্ষক ও কর্মচারীকে টিকার আওতায় আনতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। আর যেহেতু ১৮ বছরে নিচেদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নেই সেহেতু শিক্ষার্থীরা তা পাবে না।

গত ১৫ জানুয়ারি সরকারি এক সিদ্ধান্তে মহামারি করোনার প্রকোপ নিয়ন্ত্রণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়। এর আগে, ভাইরাসের বিস্তার রোধে কয়েক ধাপে বাড়তে থাকা ছুটি ১৬ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ স্কুল, কলেজসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়। তবে অনলাইনে ক্লাস চলছে।

শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটির পাশাপাশি গত বছরের এইচএসসি ও সমমান, প্রাথমিক সমাপনী ও সমমান এবং জেএসসি ও সমমান পরীক্ষা বাতিল করে সরকার।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুরা যাতে আবার তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে আসতে পারে এবং তাদের শিক্ষা কার্যক্রম স্বাভাবিকভাবে পুনরায় শুরু করতে পারে সে জন্য সরকার প্রস্তুতি নিচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com