শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা মোরেলগঞ্জের নিশানবাড়িয়ায় ইউপি সদস্যর জমি গভীর রাতে দখল চট্টগ্রাম নগরীর সিএমপির ইপিজেড থানা পুলিশের অভিযানে (১০) জন, জুয়াড়ি গ্রেফতার মুগদা ও গেন্ডারিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ২জন নিহত গাজীপুরের শ্রীপুর থেকে স্বামী ও স্ত্রীর লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস বিএনপি দিনের আলোতে রাতের অন্ধকার দেখে : ওবায়দুল কাদের দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে উপজেলা পরিষদ নির্বাচনের অংশ নেওয়ার বিএনপিয় ৭৩ নেতা বহিষ্কার

করোনা দুর্যোগে অসংক্রামক রোগের চিকিৎসা সেবা চরমভাবে ব্যাহত!

  • আপডেট সময় বুধবার, ১৭ জুন, ২০২০, ৫.৫৪ পিএম
  • ৬৩৩ বার পড়া হয়েছে
অ আ আবীর আকাশ
কোভিড নাইটিন বা করোনাভাইরাসের প্রাদুর্ভাবে  অন্যান্য যে অসংক্রামক রোগগুলো রয়েছে, সেগুলো চিকিৎসা চরমভাবে ব্যাহত হচ্ছে। মহামারী করোনাভাইরাস বিশ্বজুড়ে হানা দেয়ার পর থেকে বিশ্বের অন্য কোনো দেশে এমনটি না হলেও বাংলাদেশে সংক্রমণ ছড়ায় না এমন রোগগুলোর চিকিৎসা পাচ্ছে না বলে কোথাও কোথাও চিকিৎসার অভাবে, চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যুর খবর দারুন পীড়া জায়গায়। এর দায় কোনোভাবেই চিকিৎসক, চিকিৎসা প্রতিষ্ঠান, হাসপাতাল এড়াতে পারে না।
সম্প্রতি এই নিয়ে গণমাধ্যমে অসংক্রামক রোগের রুগি মৃত্যুর খবর বেরিয়ে পড়লে দায়িত্বশীল অনেকের দৃষ্টি পড়ে। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচওকে বিবৃতি দিতে দেখেছি। ডায়াবেটিস,ক্যান্সার, আলসার, শ্বাসকষ্ট দীর্ঘমেয়াদী ও জটিলতার চিকিৎসা ব্যাহত হচ্ছে। শুধু তাই নয় এসব জটিলতার কোনো রোগী যদি চিকিৎসা নিতে আসেন তাহলে চিকিৎসকের অবহেলার শিকার হন।
গবেষণায় দেখা গেছে নিম্ন আয়ের দেশগুলোতে এই সব চিকিৎসার জটিলতাগুলো প্রকট। ডব্লিউএইআও এর ১৫৫ দেশে পরিচালিত গবেষণায় জরিপের ভিত্তিতে এ তথ্য জানিয়েছে।
কোভিড নাইনটিন বা করোনাভাইরাসেরএই বৈশ্বিক দুর্যোগের ফলে বাংলাদেশও চিকিৎসা দেয়া এবং নেয়া চ্যালেঞ্জকর হয়ে উঠেছে। প্রাইভেট হাসপাতাল ক্লিনিকগুলো করোনার ভয়ে চিকিৎসাসেবা দেয়া থেকে বিরত রয়েছে। আবার অনেক ব্যক্তি প্রতিষ্ঠান সাহসিকতার পরিচয় দিয়ে তারা চিকিৎসা কর্ম অব্যহত রেখেছেন।
গত কয়েক সপ্তাহ ধরে ডব্লিউএইচও বিশ্বের ১৫৫ দেশের জরিপ চালিয়ে যে তথ্য উপস্থাপন করেছেন তাতে দেখা যাচ্ছে-৫৩% উচ্চরক্তচাপের চিকিৎসাসেবা আংশিক বা পুরোপুরি বাধাগ্রস্থ। ৪৯ শতাংশ দেশে ডায়াবেটিস ও এই সংশ্লিষ্ট জটিলতার চিকিৎসা বাধাগ্রস্ত হচ্ছে। ৪২ শতাংশ দেশে ক্যান্সার এবং ৩১% দেশে হৃদরোগজনিত জরুরী চিকিৎসা সেবা বাধাগ্রস্ত হচ্ছে। আর দুই-তৃতীয়াংশ দেশে পুনর্বাসন সেবা বাধাগ্রস্ত হচ্ছে।
তামাক সেবনের মত জটিলতা বা অসংক্রামক ব্যাধির অন্যতম কারণ উল্লেখ করে করোনা মোকাবিলা দেশগুলোর প্রচেষ্টা হতে হবে অন্তর্ভুক্তিমূলক। যাতে করে অসংক্রামক ব্যাধির চিকিৎসা পাওয়া যায়। যেসব ব্যক্তির অসংক্রামক ব্যাধি রয়েছে তারা করোনার সংক্রমণে গুরুতর অসুস্থ হয়ে পড়ার এবং মারা যাওয়ার ঝুঁকি রয়েছে সবচেয়ে বেশি। কিন্তু অসংক্রামক ব্যাধি রয়েছে এমন অনেক ব্যক্তি এখন আর তাদের প্রয়োজনীয় ঔষধ বা চিকিৎসা পাচ্ছে না।
প্রায় সবকটি দেশের ক্ষেত্রেই চিকিৎসা সেবা বাধাগ্রস্থ হওয়ার অন্যতম কারণ হল গণ-পরিবহন এবং স্বাস্থ্যকর্মীর সংকট। আর তাতে লক্ষ করলে দেখা যায় যে অনেক পরিবহন ও স্বাস্থ্যকর্মীকে এই বৈশ্বিক মহাদুর্যোগে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা কাজে লাগানো হয়েছে। এতে করে অন্যসব রোগীদের চিকিৎসা পরিবহন সঙ্কট তৈরি হয়েছে।
গনজমায়েত বা এই মহামারী করোনায় মানুষ জড়ো হওয়া, সংক্রমণ ব্যাপকহারে ছড়িয়েছে। আমি বা বোদ্ধামহল বরাবরের মতই করোনা কালে যেন লকডাউন, জটিলতা, জমায়েত, শপিং মল, দোকানপাট, হাট-বাজার, গণপরিবহন চলাচলে কঠোর আইন প্রয়োগ করা হয় সে বিষয়ে বিস্তর লেখালেখি করেছি। এও বলেছি, লকডাউন যদি বাঙালি না বুঝে, না মানে, তাহলে মাসব্যাপী কারফিউ জারি করুন। এতে করে ফলাফল খুবই সন্তোষজনক হবে আশা করছি। করোনা আক্রান্তের সংখ্যা তলানীতে এসে ঠেকবে।এমনই আমার লেখার সাথে বিজ্ঞ মহলের অধিকাংশই মতামত দিয়েছেন, একমত পোষণ করে কমেন্টস করেছেন।
সংক্রামক ব্যাধি করোনার নিয়ম নীতি শিথিল করে দেয়ার পরেই ব্যাঙের মতো লাফিয়ে চলছে করোনা আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যাও ঘোড় দৌড়ের প্রতিযোগে নামছে। এতে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও বাদ যাচ্ছেন না। প্রকৃত অর্থে প্রত্যেক ব্যক্তিই নারী কিবা পুরুষ যার যার কাছে গুরুত্বপূর্ণ।
বাংলাদেশ ছাড়া পৃথিবীর আর সব দেশেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে চলার কঠোর চেষ্টা করে যাচ্ছে। শুধুমাত্র বাংলাদেশ সে নির্দেশনাকে পাত্তা না দিয়ে লকডাউন তুলে দিয়ে, সংক্রামক রোগের দিকে ঠেলে দিচ্ছে জনসাধারণকে। দুঃখের সাথে বলতে হচ্ছে- অসংক্রামক রোগ ও রোগীর চিকিৎসা কর্ম ব্যাহত হচ্ছে যেখানে আবার ঠিক সেখানেই সংক্রামক রোগ ও রোগী করোনা নির্দেশনা শিথিলতার কারণে করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে ব্যাপকহারে।
হাসপাতাল ক্লিনিকগুলোতে ডাবল ডোর সিস্টেম চালু করে আউটডোরে টিকিট দেয়ার প্রাক্কালে রোগীর প্রাথমিক ধারণা সংগ্রহ করতে হবে। প্রয়োজনে স্বাস্থ্যকর্মীকে প্রয়োজনীয় সুরক্ষায় সজ্জিত হয়ে রোগীর প্রাথমিক চেকআপ করিয়ে নির্দিষ্ট চিকিৎসকের কাছে প্রেরণ করলে আর অসংক্রামক রোগ ও রোগী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবে না। তাহলে বিনা চিকিৎসা বা চিকিৎসকের অবহেলায় অসংক্রামক রোগের রোগী মারা যাবে না বলে আমি বিশ্বাস করি।
সংক্রামক রোগ করোনা ভাইরাসের ভয় যেন অন্য কোন অসংক্রামক রোগের রোগী মারা না যায় সেদিকে লক্ষ রেখে স্বাস্থ্য বিভাগকে কঠোর নির্দেশনা দিতে হবে চিকিৎসা সেবা দেয়া প্রত্যেক প্রতিষ্ঠানকে। প্রতিটি ব্যক্তি প্রতিটি পরিবারের কাছে পরমাত্মীয়, উপার্জনক্ষম, পরমজন।
লেখক : কবি প্রাবন্ধিক কলামিস্ট সাংবাদিক ও মানবাধিকার কর্মী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com