শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বঙ্গোপসাগরে কার্গোজাহাজ ডুবির ঘটনা ১২ নাবিককে উদ্ধার গোলাবারুদ, অস্ত্র এবং অন্যান্য যুদ্ধের সরবরাহ দ্রুত ইউক্রেনে পাঠানোর উদ্যোগ নিয়েছেযুক্তরাষ্ট্র যেকোনো মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে: সিইসি বিশ্বের প্রতি সকল আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এবং যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ: শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ আগামী ২৮ এপ্রিল টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত- বাংলাদেশ নারী দল চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে হিট স্ট্রোকে ট্রাফিক পুলিশের পরিদর্শকের মৃত্যু ২৮ এপ্রিল থেকে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে ‘ভিত্তিহীন’ তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশের মঠবাড়িয়ায় বৃষ্টি কামনা করে ইসতেস্কার নামাজ আদায়

বৈরুতের বিস্ফোরণে কমপক্ষে ১০০ জন নিহত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০, ১.২১ পিএম
  • ৩৮৯ বার পড়া হয়েছে

মঙ্গলবার বৈরুতের বন্দর এলাকায় প্রচন্ড বিস্ফোরণে বিপুল প্রাণহানির পর  বুধবার লেবাননের প্রধান মন্ত্রী হাসান দাইয়াব রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। লেবাননের রেডক্রস আজ সকালে দেয়া এক বিবৃতিতে জানিয়েছে এই বিস্ফোরণে কমপক্ষে ১০০ জন নিহত এবং চার হাজার লোক আহত হয়েছেন। কর্মকর্তারা বলছেন এখনো লোকজন ধ্বংসবাশেষের ভেতর দিয়ে হতাহতদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে এবং অনেকেই আত্মীয় স্বজনদের খুঁজছেন আর তাই হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। গতকালের বিস্ফোরণের প্রকৃত কারণ জানা যায়নি।

লেবাননের কর্মকর্তারা সন্দেহ করছেন বন্দরের গুদামে মওজুদ রাখা মারাত্মক বিস্ফোরক কয়েক টন সোডিয়াম নাইট্রেট ‘এর কারণে এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে। বিস্ফোরণের পরই গোটা এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে, ভূমিকম্পের মতো সব কিছু কেঁপে ওঠে এবং এর ফলে আশপাশের ভবন ও পার্ক করা গাড়িগুলো মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। হাসপাতালগুলোতে আহত লোকের ভিড় জমে ওঠে। বৈরুতে যুক্তরাষ্ট্রের দূতাবাস লোকজনকে ঘরের ভেতরে থাকতে বলে কারণ এ রকম খবর পাওয়া গেছে যে এই বিস্ফোরণের কারণে পরিবেশে বিষাক্ত গ্যাস ছড়িয়েছে। নেতারা এ বিষয়ে দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছেন এবং প্রধানমন্ত্রী বলছেন এর জন্যে দায়ি যারা তাদের এর মূল্য দিতে হবে।

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আওন আজ মন্ত্রীসভার একটি জরুরি বৈঠক ডেকে বলছেন যারা এর জন্যে দায়ি তাদের কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে। তিনি বলেন এটা কোনমতেই মেনে নেয়া যায় না যে কোন রকম সুরক্ষার ব্যবস্থা ছাড়া বন্দরের গুদামে ৬ বছর ধরে ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট রাখা ছিল।

এ দিকে আন্তর্জাতিক সম্প্রদায় এই ঘটনায় নিহতদের জন্য যেমন শোক প্রকাশ করেছে তেমনি এই উদ্ধার তত্পরতায় বৈরুতের জনগণকে সাহায্যের প্রস্তাব দিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাক্রঁ বলেছেন ফ্রান্স জরুরি চিকিত্সক এবং কয়েকটন চিকিত্সা সামগ্রী পাঠাচ্ছে । রাশিয়া বলেছে তারা চিকিত্সকসহ মোবাইল হাসপাতাল পাঠাচ্ছে। জর্দান , ইরান ও চেক প্রজাতন্ত্রসহ বিভিন্ন দেশ সাহায্যের হাত বাড়িয়েছে। জাতিসংঘও বলেছে যে তারা এই ইবপদের সময়ে লেবাননের পাশেই আছে। মহাসচিব অ্যান্টনিও গুয়েতেরেসের একজন মুখপাত্র বলেছেন তিনি এই ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গতকাল হোয়াইট হাউজে সংবাদদাতাদের বলেন যুক্তরাষ্ট্র লেবাননকে সাহায্য করতে প্রস্তুত রয়েছে । তিনি এ কথাও বলেন যে মনে হচ্ছে এই বিস্ফোরণটি যেন মারাত্মক কোন আক্রমণ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com