সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

শক্তি সঞ্চয় করে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’

  • আপডেট সময় সোমবার, ২১ অক্টোবর, ২০২৪, ৭.৫৩ পিএম
  • ০ বার পড়া হয়েছে

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকার গভীর নিম্নচাপটি সুস্পষ্ট একটি লঘুচাপে পরিণত হয়েছে। এটি ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপটি ক্রমেই শক্তি সঞ্চয় করে ২৩-২৪ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড় ‘ডানা’য় পরিণত হবে। এই ঘূর্ণিঝড় উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রভাব ফেলতে পারে। এবারের ঘূর্ণিঝড়টির নাম দিয়েছে কাতার।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বঙ্গোপসাগরের লঘুচাপ সৃষ্টি হয়েছে। বর্তমানে সমুদ্রবন্দরগুলোর জন্য কোনো সতর্কসংকেত নেই। তবে লঘুচাপটি ক্রমান্বয়ে শক্তিশালী হতে পারে। যার ফলে লঘুচাপটি থেকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করা এই হচ্ছে। চলতি সপ্তাহেই ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি।

আবহাওয়াবিদ ও জলবায়ু বিশেষজ্ঞরা বলেছেন, ঘূর্ণিঝড় ‘ডানা’ বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় অংশে প্রভাব ফেলবে। এটি আগের ঘূর্ণিঝড় আম্পানের মতো একই পথে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছেন তারা। উপকূলে বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় পর্যবেক্ষণকারী ওয়েব সাইট উইন্ডি ডটকমের পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড়টি শুক্রবার মধ্যরাতের আগে থেকে ভারতের ওড়িশার ভুবেনশ্বর উপকূলে উঠে আসতে পারে। ঘূর্ণিঝড় রিমেলের মতোই এটিও স্থলভাগে দীর্ঘসময় থাকতে পারে। ডানা ১২০ থেকে ১৩৫ কিলোমিটার বেগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্টি হতে যাওয়া সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ডানা’র প্রভাবে বাংলাদেশের বেশিরভাগ জেলার উপরে বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে অক্টোবরের ২৩ থেকে ২৬ তারিখের মধ্যে। সবচেয়ে বেশি বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে খুলনা, বরিশাল, রাজশাহী, ঢাকা ও রংপুর বিভাগের জেলাগুলোর উপরে।

সম্ভাব্য এই ঘূর্ণিঝড়টির কারণে পুরো বাংলাদেশের উপরে ৪ থেকে ৫ দিন বৃষ্টিপাত হতে পারে। ঘূর্ণিঝড়ের আঘাতে, পূর্ব মেদিনীপুর, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলা ওড়িশার বালেশ্বর অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। আগামী দুদিন আরও শক্তি বৃদ্ধি করতে পারে সামুদ্রিক ঘূর্ণিঝড় ডানা।

ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, ১৯ অক্টোবর আন্দামান সাগরের কেন্দ্রে একটি চক্রাকার ঘূর্ণাবর্ত তৈরি হয়। পরের দিক সকালে এটি উত্তর আন্দামান সাগরের দিকে চলে গিয়ে একই এলাকায় অবস্থান করে। এর প্রভাবে পরবর্তী ২৪ ঘণ্টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগরে লঘুচাপ তৈরি হতে পারে।

তারা আরও জানায়, ঘূর্ণাবর্তটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ২২ অক্টোবর সকালে লঘুচাপ ও ২৩ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৪ অক্টোবর সকালে ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের কাছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছাবে।

ঘূর্ণিঝড়টি যদি জোয়ারের সময় উপকূলে আঘাত হানে তবে খুলনা বিভাগের উপকূলীয় এলাকায় স্বাভাবিকের চেয়ে ৬ থেকে ৮ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে। তবে ঘূর্ণিঝড়টি যদি ভাটার সময় উপকূলে আঘাত হানে সেক্ষেত্রে স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দপ্তর বলেছে, ঘূর্ণাবর্ত পূর্বমধ্য বঙ্গোপসাগর ও  তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরের উপর নিম্নচাপ এলাকা সরে গেছে। পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর একটি সুস্পষ্ট চিহ্নিত নিম্নচাপ এলাকা হিসাবে অবস্থান করছে।

এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার খুব সম্ভাবনা রয়েছে এবং ২২ অক্টোবর সকালের মধ্যে একটি গভীর নিম্নচাপে এবং ২৩ অক্টোবরের মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর। এটি অগ্রসর হয়ে ২৪ অক্টোবর সকালে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

ক্রমশ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে, এটি ২৪ তারিখ রাতে এবং ২৫ অক্টোবরের ভোরে মধ্যে পুরী ও সাগর দ্বীপের মধ্যে একটি তীব্র ঘূর্ণিঝড় হিসাবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটারসহ সর্বোচ্চ ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বাতাসের গতিবেগসহ অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, মাসের শুরুতেই দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, অক্টোবরে বঙ্গোপসাগরে একটি থেকে তিনটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া পরিসংখ্যান অনুসারে, অক্টোবর মাসে এই অঞ্চলে ১৮৯১ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৩২ বছরে ঘূর্ণিঝড় হয়েছে ৫১টি এবং অতি প্রবল ঘূর্ণিঝড় হয়েছে ৪৩টি। এর মধ্যে বাংলাদেশ ভূ-খণ্ডের উপকূল অতিক্রম করেছে ১৯টি। আটটি ঘূর্ণিঝড় এবং ১১টি অতি প্রবল ঘূর্ণিঝড়।

ঘূর্ণিঝড়ে সাধারণত বাতাসের গতিবেগ হয় প্রতি ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার। বাতাসের গতি ৮৯ থেকে ১১৮ কিলোমিটার থাকলে প্রবল ঘূর্ণিঝড় বলা হয়। বাতাসের গতি ১১৯ থেকে ২১৯ পর্যন্ত অতি প্রবল এবং প্রতি ঘণ্টায় ২২০ কিলোমিটারের বেশি থাকলে সুপার সাইক্লোন বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com