শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কোরআন বুঝে কোরআন মেনে জীবন পরিচালনার কারনেই আল্লামা দেলোয়ার হোসেন সাঈদীকে আল্লাহ মানুষের মনে জায়গা দিয়েছেন ——সাঈদীর পুত্র শামীম সাঈদী লক্ষ্মীপুরে ক্রীড়া প্রতিযোগীদের মাঝে পুরস্কার  বিতরণ  বিকাশের এজেন্ট কে অজ্ঞান করে টাকা ছিনতাই লক্ষ্মীপুরে পৌর বিপনী বিতান ব্যবসায়ীদের নির্বাচন অনুষ্ঠিত  লেফট্যানেন্ট জেনারেল পদে পদোন্নতি পেলেন পিরোজপুরের কৃতি সন্তান মাইনুর রহমান পিরোজপুরে আলোচিত প্রবাসীর স্ত্রীকে হত্যা মামলার আসামী চট্টগ্রাম থেকে গ্রেফতার সালথায় তরুণীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় প্রাণ গেল যুবকের ফরিদপুরে দুই বাসের সংঘর্ষে নিহত ৫ মার্কিন ঘাঁটি ও যুদ্ধজাহাজ লক্ষ্যবস্তু করার ঘোষণা ইরাকি মিলিশিয়াদের সাবেক মেয়র আতিকুল ইসলামকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত

বৃহত্তর ময়মনসিংহের সন্তান ছিলেন অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লিনা

  • আপডেট সময় রবিবার, ২৬ এপ্রিল, ২০২০, ৮.১৬ পিএম
  • ৬৭৮ বার পড়া হয়েছে

মুহাম্মদ রায়হান উদ্দিন সরকার
গৌরীপুর-ময়মনসিংহ :প্রাকৃতিক সৌন্দর্য ও বৈচিত্রের লীলাভূমি মনোময় বৃহত্তর ময়মনসিংহ। এ জনপদের আছে দীর্ঘ সাংস্কৃতিক ও রাজনৈতিক ঐতিহ্য। সমাজ সংস্কার-শিল্প-সাহিত্য-সাংবাদিকতা-শিক্ষা-রাজনীতি-চিকিৎসাসহ নানা অঙ্গনে কালপরিক্রমায় যুগে যুগে মানুষের অংশগ্রহণ যেমন অনিবার্য ছিলো একইভাবে অংশগ্রহণকারী বিপুল জনগোষ্ঠী থেকে কেউ কেউ হয়ে উঠেছেন অনন্য ব্যক্তিত্ব।

বৃহত্তর ময়মনসিংহের প্রখ্যাত ব্যক্তির তালিকায় অন্যতম বিখ্যাত অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লিনা কেন বাদ পড়লো? ৬৫ বছর বয়সি এই অভিনেত্রীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই শোবিজ অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন তারকা শোক প্রকাশ করছেন।

গত ১৯ এপ্রিল (রবিবার) অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়াসহ প্রায় সকল পত্র-পত্রিকায় এই অভিনেত্রীর মৃত্যুর খবর তার জন্মগ্রহণের তারিখ ও স্থান উল্লেখ না করে প্রকাশিত হয়।

কিন্তু বর্তমান সময়ে তার জন্ম স্থানবাসীসহ আশে পাশের উপজেলার লোকজন কেউ জানে না অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লিনা বৃহত্তর ময়মনসিংহের কৃতি সন্তান।

আরেকটি বিষয় হচ্ছে প্রায় প্রত্যেক উল্লেযোগ্য ব্যক্তিদের অনলাইনে উইকিপিডিয়া ও বাংলাপিডিয়ায় শিক্ষা জীবন, চাকরিজীবন, মডেলিং, অভিনয় জীবন, পারিবারিক জীবন, পুরস্কার ও সম্মাননা, তথ্যসূত্রসহ জীবন বৃত্তান্ত থাকে এবং এর মাধ্যমে সংবাদ সংস্থা বা সাংবাদ কর্মীরা অনুসরণ ও অনুসন্ধান করে নিউজ তৈরী করে থাকেন। অথচ মৃত্যুর আগে অনলাইনে অভিনেত্রীর উইকিপিডিয়া অথবা বাংলাপিডিয়া নামে কোন পাতা ছিল না। ফলে অভিনেত্রীর জন্মগ্রহণের তারিখ ও স্থান বাদ দিয়ে খবর প্রকাশিত হয়।

গত ২০ এপ্রিল ২০২০, সোমবার থেকে অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লিনা নামে পত্র পত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে উইকিপিডিয়া পাতা চালু করা হয়েছে এবং সে পাতায় তাঁর জন্মগ্রহণের তারিখ ও স্থান আপডেট হয় নাই তবে তথ্য জানার পর পরে হতে পারে।

তাছাড়া পেন অ্যাওয়ার্ড অ্যাফেয়ার্স নামে ম্যাগাজিন বৃহত্তর ময়মনসিংহের কৃতি সন্তান অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লিনার জীবন বৃত্তান্ত প্রকাশ করবে।

বিয়ের আগে তাঁর শৈশব, কৈশোর ও যৌবন কেটেছে গৌরীপুর উপজেলার সীমানা সংলগ্ন শ্যামগঞ্জ বাজার অবস্থিত তাঁর পৈত্রিক নিবাসে। তাঁর শশুর বাড়ি শ্যামগঞ্জ বাজারে।

এখান থেকে ঢাকায় স্থায়ী হওয়ার আগে তিনি গৌরীপুর উপজেলার অধীনাস্থ শ্যামগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের একজন জনপ্রিয় শিক্ষিকা ছিলেন। তিনি বাংলাদেশ টেলিভিশন এর নিয়মিত অভিনয় শিল্পী এবং রবীন্দ্রসংগীত শিল্পী ছিলেন।

ময়মনসিংহের গৌরীপুর উপজেলা শহর হতে ১০ কিলোমিটার উত্তরে অবস্থিত শ্যামগঞ্জ বাজার। পূর্বধলা ও গৌরীপুর দুই উপজেলার সীমানার মাঝখানে শ্যামগঞ্জ বাজার। সেখানে তিনি জন্মগ্রহণ করেন।

বাবার বাড়ি ও স্বামীর বাড়ি শ্যামগঞ্জ বাজারে এ তথ্য নিশ্চিত করেছেন ক্রিয়েটিভ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও গৌরীপুর রিপোর্টার্স ক্লাবের সভাপতি মুহাম্মদ রায়হান উদ্দিন সরকার।

গৌরীপুর উপজেলার অধীনাস্থ শ্যামগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী চঞ্চলা রাণী রায়ের ফেইসবুকে তার এক সময়ের শিক্ষক ও অভিনেতার সম্বন্ধে স্মৃতিচারণ করার সময়ে লিনার তথ্যসূত্র পাওয়া যায়।

দেশের খবরে শুধু এইটুকু প্রকাশিত হয়। ”বিশ্বজুড়ে যখন করোনার আতংক ছড়িয়ে পড়েছে। সেই সময় ঢালিউডে নেমে এলো শোকের ছায়া। অজানার দেশে পাড়ি জমালেন অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লিনা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com