শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বাংলাদেশের কৃষিখাতের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান পেলো স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩ ভাঙ্গার আর্থসামাজিক উন্নয়নে কাজ করতে চান মোখলেছুর রহমান সুমন ঈশ্বরগঞ্জবাসী ব্যারিস্টার ফারজানা ছাত্তার এমপি’কে বিশাল আনন্দ শোভাযাত্রায় বরণ বন্দি ইসরাইলি তরুণীকে বিয়ের প্রস্তাব দিয়েছেন হামাসের এক যোদ্ধা রাজধানীর বিভিন্ন এলাকায় মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১৭ জন গ্রেফতার চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ছেলের হাতে মা খুন মুগদা থানা স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে তীব্র তাপ প্রবাহে অতিষ্ঠ মানুষের মধ্যে বিশূদ্ধ পানি ও স্যালাইন বিতরণ সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা হিসেবে পদায়িত হলেন মুক্তিযোদ্ধার সন্তান ইসরাত আহমেদ (পাপেল ) যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথি আগামীকাল রোববার থেকে খুলছে স্কুল-কলেজ

চাঁদপুর জেলায় অবস্থিত ঐতিহাসিক দর্শনীয় স্থান লোহাগড় মঠ

  • আপডেট সময় মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩, ২.৫২ এএম
  • ১১৭ বার পড়া হয়েছে

 

আসাদুজ্জামান মাসুদঃ--চাঁদপুর জেলাধীন ফরিদগঞ্জ উপজেলার ১নং পশ্চিম বালিথুবা ইউনিয়নের চান্দ্রা বাজার হতে ১.৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে ডাকাতিয়া নদীর তীরে অবস্থিত লোহাগড় মঠ।

 

ফরিদগঞ্জ সদর হতে ৭কিঃ মিঃ দূরে লোহাগড় মঠটি কিংবদন্তীর সাক্ষী হিসেবে আজো দণ্ডায়মান। প্রতাপশালী জমিদার পরিবারের দু’ভাই ‘লোহা’ ও গহড় এর নামানুসারে গ্রামের নামকরণ হয়েছে ‘লোহাগড়’। কথিত আছে যে, জনৈক ব্রিটিশ পরিব্রাজক লোহাগড় মঠ পরিদর্শনে এসেছিলেন বিধায় ভ্রাতাদ্বয় নদীর কূল হতে তাদের বাড়ি পর্যন্ত রাস্তা সিকি ও আধুলি মুদ্রা দিয়ে নির্মাণ করেছিলেন। এ রাস্তাটি বর্তমানে বিলুপ্ত।

ডাকাতিয়া নদীর কূলে তাদের বাড়ির অবস্থানের নির্দেশিকা স্বরূপ প্রায় এক হাজার বছর পূর্বে সু-উচ্চ মঠএবং তার নিকটে আরো ছোট তিনটি মুঠ নির্মাণ করেন ।আর্থিক প্রতিপত্তির নিদর্শন স্বরূপ বড় মঠটির শিখরে স্বর্ণদন্ড স্থাপন করেন।

অনেকের ধারণা মঠটির ভেতরে হীরা, মুক্তা, মাণিক, স্বর্ণের কূলা ও সোনার মুদ্রা রয়েছে এবং বিভিন্ন সময় গুপ্ত চোরেরা বারবার চুরির চেষ্টায় ব্যর্থ হয়। প্রতিদিন মঠের সৌন্দর্য উপভোগ করতে অনেকে ভীড় জমাচ্ছেন। মঠটি এখন দর্শনীয় স্থানে পরিণত হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com