বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আটক কুকি-চিনের ৫৩ জনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত সয়াবিনের খোলা তেলের দাম কমলেও বেড়েছে বোতলজাত তেলের দাম দেশে স্বর্ণের দাম বাড়লো ২৫ এপ্রিল থেকে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা এপ্রিল জুড়েই তাপমাত্রার আধিক্য থাকবে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর বিএনপির নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের এমপি খাদ্য নিরাপত্তার পাশাপাশি আমিষ উৎপাদন বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর লক্ষ্মীপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচন জমে উঠেছে মিজানুর রহমান মিলু ভাঙ্গা খাঁ ইউনিয়নবাসীর সেবক হতে চান পাপমোচনের আশায় ব্রহ্মপুত্র নদে স্নানোৎসব পালিত রুহিয়া ডাকবাংলো ঐতিহ্যবাহী বৈশাখী মেলার উদ্বোধন

প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে আনুষ্ঠানিক কেসিসি নির্বাচনী প্রচারণা শুরু

  • আপডেট সময় শনিবার, ২৭ মে, ২০২৩, ৫.১৫ পিএম
  • ৪৫ বার পড়া হয়েছে

১২ জুন অনুষ্ঠেয় খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে মেয়র পদে চারজনসহ ১৭৯ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দের পর শুক্রবার সকালে খুলনা শহরে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার শুরু হয়েছে।

কেসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, সকালে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়।

তিনি বলেন, আমরা উৎসবমুখর পরিবেশে নির্বাচন করতে চাই, সুষ্ঠু ও সুন্দর পরিবেশ সৃষ্টির জন্য সবার আগে নির্বাচনী আচরণবিধি মেনে চলা।

তিনি জানান, মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী না থাকায় চার প্রার্থীই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে তাদের দলীয় প্রতীক পেয়েছেন-আওয়ামী লীগ সমর্থিত তালুকদার আব্দুল খালেক (নৌকা) জাতীয় পার্টির এসএম শফিকুল ইসলাম মধু (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবদুল আউয়াল (হাত পাখা) ও জাকের পার্টির এসএম সাব্বির হোসেন (গোলাপ)।

সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে প্রার্থীদের লটারির মাধ্যমে প্রতীক দেওয়া হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ৩১টি সাধারণ কাউন্সিলর ওয়ার্ডে ১৩৬ জন এবং সংরক্ষিত ১০টি ওয়ার্ডে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

কেসিসি নির্বাচনে ২৮৯টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং এর মধ্যে ১৬১টি ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়েছে।

৩ হাজার, ৫৬৭ পুলিশ সদস্য ৩০০ আর্মড পুলিশ ব্যাটালিয়ন পুলিশ এবং ৬৫৭ জন আনসার সদস্যসহ ভোট কেন্দ্রের নিরাপত্তার জন্য প্রায় সাড়ে আট হাজার পুলিশ ও আনসার সদস্য নির্বাচনী মাঠে থাকবেন।

এছাড়া ভোটের দিন পুলিশসহ অন্যান্যদের সঙ্গে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ও বর্ডার গার্ড বাংলাদেশের সদস্যরা মোতায়েন থাকবে। ১০ থেকে ১৪ জুন ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য ১০ জন বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে।

একটি অনুকূল পরিবেশ নিশ্চিত করতে, ২৮৯টি কেন্দ্রে এবং এক হাজার ৭৩২টি বুথের আগে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। নির্বাচন কমিশন ঢাকায় তার সদর দপ্তর থেকে নির্বাচন পর্যবেক্ষণ করবে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে একটি কন্ট্রোল রুম খোলার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় নগরীতে ইতোমধ্যে ১৬টি চেকপোস্ট স্থাপন করা হয়েছে।

পাঁচ লাখ ৩৫ হাজার ৫২৯ জন  ভোটার এবং তাদের মধ্যে দুই লাখ ৬৬ হাজার ৬৯৬ জন মহিলা এবং বাকি পুরুষ ভোটাররা ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

themesbazsongbadsara1
© All rights reserved © 2022 songbadsarakkhon.com
Theme Download From ThemesBazar.Com